আসছে ' পুনরায় রুবী রায়' 

আসছে ' পুনরায় রুবী রায়' 

নাট্য জগতে লোককৃষ্টি এক ভিন্ন ঘরানার নাম।

  • Share this:

DEBAPRIYA DUTTA MAJUMDAR

#কলকাতা: নাট্য জগতে লোককৃষ্টি এক ভিন্ন ঘরানার নাম। ৩০ বছরেরও বেশি সময় ধরে একের পর এক মনে রাখার মতো নাটক পরিবেশনা করে গিয়েছে ছু মন্তর এর সাফল্যর পর এবার তাদের নতুন নাটক পুনরায় রুবী রায়। তাদের ভাষায় , ' বাংলা মঞ্চে এই প্রথম রোবো _কমেডি পুনরায় রুবী রায়।'  নাট্যকার জিৎ সত্রাগ্নি। নির্দেশনায় ফাল্গুনী চট্টোপাধ্যায়। পোশাক পরিকল্পনায় রুমকী চট্টোপাধ্যায়। সংগীত পরিচালনায় পিলু ভট্টাচার্য।

বিদেশে চাকরি করা সফটওয়ার ইঞ্জিনিয়ার পলাশ আর  তার স্ত্রী বেবি ও বেবির প্রতিলিপি রোবট মানবী রুবী এই নাটকের মুখ্য চরিত্রে। বেবি ও রুবীর  ভূমিকায় মোনালিসা চট্টোপাধ্যায় এবং পলাশের ভূমিকায় স্নেহেন্দু দেওয়ানজী। বিজ্ঞান প্রযুক্তির যুগেও কীভাবে জিতে যায় দাম্পত্য, মানবিক সম্পর্ক, সেটাই এই নাটকের মূল সুর। ফাল্গুনী চট্টোপাধ্যায়, রুমকী চট্টোপাধ্যায়ও থাকছেন গুরুত্বপূর্ণ চরিত্রে। পুনরায় রুবী রায় নামটি দিয়েছেন নাট্যকার স্বয়ং।

drama

সহজ কথা সহজ করে বলাতেই বিশ্বাসী লোক কৃষ্টি। মজার মোড়কেই লুকিয়ে থাকে বাস্তব চিন্তা, গভীর জীবন বোধ। পরিচালকের কথায় ' মানুষ পয়সা খরচ করে জ্ঞান শুনতে পছন্দ করেন না। তারা বেশিরভাগ  ক্ষেত্রেই আসেন এন্টারটেইনড  হতে। তবে নিছক মজা নয়। এর মাঝেই থাকে খুব সহজ এবং গভীর কিছু বোধ।

যা মানুষের জীবনের মধ্যেই থাকে কিন্তু আলাদা করে তাকে চেনা যায়না। আমরা চেষ্টা করি ওই রোজকার লুকিয়ে থাকা সত্যকে তুলে ধরতে। কিন্তু কখনই জ্ঞান দেওয়ার ধৃষ্টতায় নয়। '  পরিচালক নিজে কেনো মজার নাটক করতে আগ্রহী সেই প্রশ্নে তিনি জানিয়েছেন ,  ' আমি নিজেও জীবনকে দেখি প্রতিদিনকার আনন্দের উৎস হিসাবে। দুঃখ কষ্ট তো আছেই, আছে মৃত্যু । তবু জীবনকে দেখি সুন্দর, আনন্দময় করে। তবেই কষ্টের মোকাবিলা সম্ভব। পুনরায় রুবী রায় এর ব্যতিক্রম হবেনা। ' নতুন বছরের শুরতেই  মঞ্চস্থ হতে চলেছে পুনরায় রুবী রায়।

First published: 01:44:22 PM Dec 27, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर