বিনোদন

corona virus btn
corona virus btn
Loading

আধুনিকতার গ্রাস থেকে সীমান্তের কাঁটাতার আটকাতে পারে না প্রতিভা, জন্মবার্ষিকীতে নুসরত ফতেহ আলির অবিস্মরণীয় কিছু গান ফিরে দেখা

আধুনিকতার গ্রাস থেকে সীমান্তের কাঁটাতার আটকাতে পারে না প্রতিভা, জন্মবার্ষিকীতে নুসরত ফতেহ আলির অবিস্মরণীয় কিছু গান ফিরে দেখা
Photo-File

রিমিক্সের জুলুমে লোকে তাঁর গাওয়া অনেক গানকেই নতুন গান বলে ভুল করে!কাওয়ালি শাহেনশাহর জন্মবার্ষিকী; এই গানগুলো নুসরত ফতেহ আলি খানের কণ্ঠে শুনেছেন কি?

  • Share this:

#নয়াদিল্লি: প্রশ্নটা ছুড়ে দেওয়ার যুক্তিসঙ্গত কারণ আছে! সেটা হল সময়ের ব্যবধান! অনেকটা সময় পেরিয়ে গেলে ধীরে ধীরে মনে এবং মগজের চরে বিস্মৃতির পলি জমতে থাকে। এ ছাড়া আরেকটা সমস্যা হল নুসরত ফতেহ আলি খানের গানের এই সময়ের ছায়াছবিতে ক্রমাগত ব্যবহার। যতই ঋণ স্বীকার করা হোক না কেন, তরুণ প্রজন্মের কাছে শেষ পর্যন্ত তিনি কিছুটা হলেও থেকে যাচ্ছেন অধরাই! এ প্রসঙ্গে আশা ভোঁসলের এ মন্তব্য স্মরণ করা যেতে পারে! এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন তিনি যে রিমিক্সের জুলুমে লোকে তাঁর গাওয়া অনেক গানকেই নতুন গান বলে ভুল করে!

জন্মদিনে কাওয়ালি শাহেনশাহ এবং তাঁর স্বর্গীয় কণ্ঠের প্রতি শ্রদ্ধাঞ্জলি হিসেবেই ফিরে শোনা যাক এমন কিছু গান, যা তাঁর কণ্ঠেই পূর্ণ সুবিচার পেয়েছে!

১.আফরিন আফরিন ১৯৯৬ সালে সঙ্গম নামের যে অ্যালবামের জন্য প্রথম গাঁটছড়া বেঁধেছিলেন নুসরত ফতেহ আলি খান এবং জাভেদ আখতার, এ তারই এক উজ্জ্বল রত্ন। ২০১৬ সালে তাঁর ভাইপো রাহত ফতেহ আলি খান গানটা নতুন করে গেয়ে জনপ্রিয় করেন ঠিকই, তবে আসলটা একবার শুনে দেখুন না!

২. মেরে রশকে কমর ২০১৭ সালে মুক্তি পাওয়া অজয় দেবগনের বাদশাহো ছবির কথা মাথায় আসছে কি? গানটা কিন্তু আদতে নুসরত ফতেহ আলি খান বেঁধেছিলেন কবি ফনা বুলন্দ শেহরির লেখা নিয়ে ১৯৮৮ সালে। গেয়েছিলেন রাহত ফতেহ আলি খানের সঙ্গে যৌথ ভাবে। দেখুন তো, তাঁর গায়কি আপনার কেমন লাগছে!

৩. তুমহে দিল্লাগি যে হেতু কাওয়ালি বাদশাহর সঙ্গে এক সময়ে গান গেয়েছেন রাহত, গান শিখেছেনও তাঁর কাছে, সে কারণে নুসরতের অনেক গানই তিনি নতুন করে গেয়ে থাকেন। যেমন হুমা কুরেশিকে নিয়ে এই গানটার এক ভিডিও তৈরি হয়েছিল রাহতের গলায়, সেটা হয় তো আপনি দেখেছেন এবং শুনেছেন। এ বার আসলটায় মজে যাওয়ার পালা!

৪. এক পল চয়েন না আবে এই গান নিয়ে বেশি কিছু বলার নেই। নানা সুরকার নানা সময়ে গানটাকে ব্যবহার করে করে জীর্ণ করে ফেলেছেন। তাই ১৯৯৩ সালে তৈরি হওয়া আসলটার খোঁজ রইল!

৫. হালকা হালকা সুরুর ২০১৮ সালের ফন্নে খান ছবিতে সুনিধি চৌহান আর দিব্য কুমারের গলায় ফিরে এসেছিল এই গান। ১৯৯২ সালে প্রকাশ্যে আসা এই গান কিন্তু নুসরত নানা অনুষ্ঠানে বার বার গেয়েছেন, যা না শুনলে অন্যায় হবে!

এই সব অসম্ভব প্রতিভাশালীদের আটকে রাখতে পারে না কোনও বন্ধনই, সীমান্তের  কাঁটাতার থেকে, সময়ের থাবা-সবকিছু পেরিয়ে কালজয়ী এই শিল্পীকে তাঁর জন্মবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধাজ্ঞাপন৷

Published by: Debalina Datta
First published: October 13, 2020, 2:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर