Shah Rukh Khan: শাহরুখ উদ্ধত, অহঙ্কারী! ধারণা কী ভাবে বদলে গেল করণ জোহরের?

photo source collected

কী ভাবে এমন ধারণা থেকে করণের প্রিয় বন্ধু হয়ে উঠলেন শাহরুখ?

  • Share this:

#মুম্বই: পরিচালক করণ জোহর (Karan Johar) এবং অভিনেতা শাহরুখ খান (Shah Rukh khan)-এর বন্ধুত্বের কথা কে না জানে! বহু দিন ধরেই বলিউডে এই পরিচালক-অভিনেতার বন্ধুত্বের চর্চা রয়েছে।

শাহরুখ খান শুধুমাত্র কুছ কুছ হোতা হ্যায় (Kuch Kuch Hota Hai), কভি খুশি কভি গম (Kabhi Khushi Kabhie Gham), কভি অলবিদা না কহেনা (Kabhi Alvida Na Kehna), মাই নেম ইজ খান (My Name is Khan) এবং অ্যায় দিল হ্যায় মুসকিল (Ae Dil Hai Mushkil) সিনেমায় করণ জোহরের পরিচালনায় অভিনয়ই করেননি, করণ জোহর আদিত্য চোপড়া (Aditya Chopra)-র দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে (Dilwale Dulhania Le Jayenge) সিনেমায় তাঁর সহ অভিনেতাও ছিলেন। কিন্তু বন্ধু শাহরুখ খান (Shah Rukh khan)-কে একসময় বেজায় উদ্ধত ও অহংকারী মনে করতেন করণ। পরে অবশ্য সে ধারণা তাঁর পাল্টেছিল। কিন্তু কী ভাবে এমন ধারণা থেকে করণের প্রিয় বন্ধু হয়ে উঠলেন শাহরুখ? সে ব্যাখ্যাও দিয়েছেন করণ জোহর।

নিজের আত্মজীবনী দ্য আনস্যুটেবল বয় (The Unsuitable boy) বইয়ে বিখ্যাত বলি-পরিচালক করণ জোহর লিখেছেন যখন তিনি শাহরুখকে চিনতেন না তখন তাঁকে এক তরুণ বখাটে, অহঙ্কারী মানুষ ভাবতেন। কিন্তু ফিল্ম সিটিতে আলাপ হওয়ার মিনিট পাঁচেকের মধ্যেই বদলে যায় করণের ধারণা। তিনি বুঝতে পারেন যে "আসলে শাহরুখ প্রাণবন্ত এবং ছটফটে"।

সংশ্লিষ্ট বইটিতে করণ লিখেছেন, "আমার মনে পড়ে আমার বাবা, প্রয়াত চলচ্চিত্র নির্মাতা যশ জোহর আর আমি একবার শাহরুখের সঙ্গে ফিল্ম সিটিতে দেখা করতে গিয়েছিলাম। বাবা আমাদের লাল গাড়ি থেকে নামার সময় শাহরুখ এসে তাঁর দরজা খুলে দেয়। দশ মিনিটের আলাপচারিতা থাকলেও দুপুরের খাবার বা অন্য কোনও কিছুতে বিরতি হয়েছিল এবং শাহরুখ দু'ঘন্টা ধরে অবিরাম কথা বলেছিলেন। আমার বাবার সঙ্গে সে এতটাই বন্ধুত্বপূর্ণ এবং শ্রদ্ধাশীল ছিল যে দুই ঘন্টার মধ্যে ও আমার মন জয় করেছিল। আমার বাবার সঙ্গে কে কী ভাবে আচরণ করে সে ব্যাপারে আমি খুব সংবেদনশীল ছিলাম।"

করণ উল্লেখ করেন যে তিনি বাবার কাছে শাহরুখের প্রসংশা করেছিলেন। করণ বুঝতে পারেন যে সিনেমার অন্যান্য ব্যক্তিত্বদের থেকে শাহরুখ একদম আলাদা। যদিও শাহরুখ যে প্রথম দিকে তাঁর প্রিয় নায়ক ছিলেন না সে ব্যাপারেও স্বীকার করেছেন বিখ্যাত এই বলিউড পরিচালক। তাঁর স্বীকারোক্তি, "আমি আমির খানের বড় ভক্ত ছিলাম। কিন্তু কোনও ভাবে ওই দু'ঘন্টার মিটিং-এর পরে আমি শাহরুখের জন্য আলাদা টান অনুভব করেছিলাম। শাহরুখ খুবই আকর্ষণীয়, মনোমুগ্ধকর এবং সংবেদনশীল ছিল। আর এই গুণগুলিই আমাকে প্রভাবিত করেছিল।"

ধীরে ধীরে করণ এবং শাহরুখ প্রিয় বন্ধু হয়েছিলেন। তবে তাঁদের দীর্ঘ বন্ধুত্বের সম্পর্কেও চড়াই-উতরাই এসেছে। তা সত্ত্বেও বন্ধুত্বে কোনও রকম ছেদ পড়েনি। যেমন করণ জানান, করণের সঞ্চালনার শো কফি উইথ করণ (Koffee with Karan)-এর নতুন বছরের পর্বে আসার আমন্ত্রণের শাহরুখ উত্তর দেননি। যদিও এক্ষেত্রে বন্ধু শাহরুখ যে তাঁর শো-তে আসতে চান না, তা তিনি যাতে বুঝে নেন সেটাই শাহরুখ প্রত্যাশা করেছিলেন বলে মত করণের। কিন্তু আজও কোন সমস্যায় পড়লে করণ শাহরুখের সঙ্গে আলোচনা করেন।

Published by:Piya Banerjee
First published: