বাজেট কেমন হবে? সেই ইঙ্গিত ওয়েব সিরিজ আগেই দিয়েছিলেন 'হর্ষদ মেহতা'

বাজেট কেমন হবে? সেই ইঙ্গিত ওয়েব সিরিজ আগেই দিয়েছিলেন 'হর্ষদ মেহতা'
সিরিজ জুড়ে শেয়ার বাজার, সেনসেক্স, অর্থনীতি, দেশের বাজেট, বাজার এই সব নিয়েই বিশদে কাটাছেঁড়া করা হয়েছে।

সিরিজ জুড়ে শেয়ার বাজার, সেনসেক্স, অর্থনীতি, দেশের বাজেট, বাজার এই সব নিয়েই বিশদে কাটাছেঁড়া করা হয়েছে।

  • Share this:

#মুম্বই: ২০২০ সালের অন্যতম সেরা ওয়েব সিরিজ। প্রতীক গান্ধি (Prateek Gandhi) অভিনীত স্ক্যাম ১৯৯২ (Scam 1992) স্টকব্রোকার হর্ষদ মেহতার উত্থান-পতনের গল্প বলে। সিরিজ জুড়ে শেয়ার বাজার, সেনসেক্স, অর্থনীতি, দেশের বাজেট, বাজার এই সব নিয়েই বিশদে কাটাছেঁড়া করা হয়েছে। তবে Sony Liv-এর এই ওয়েব সিরিজের সঙ্গে ২০২১-২২ অর্থবর্ষের বাজেটের কোথাও যেন একটা মিল খুঁজে পাওয়া যায়। মনে হয় যেন আগে থেকেই এবারের বাজেটের মূল বিষয়গুলির টের পেয়েছিলেন সিরিজের হর্ষদ মেহতা। এবার এই যোগসূত্রটির সন্ধান করা যাক!

আসলে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের (Nirmala Sitharaman) বাজেট পেশের পর থেকেই এই ওয়েব সিরিজের একটি ভিডিও ক্লিপ ব্যাপক মাত্রায় ভাইরাল হয়েছে। তৎকালীন বাজেট প্রসঙ্গে একটা প্রেস বাইট দিতে গিয়ে হর্ষদের বক্তব্যের সেই অংশ যেন অনেক কিছু বলে দেয়।

ভিডিওতে হর্ষদকে বলতে দেখা যায়, নিঃসন্দেহে এটা দারুণ বাজেট। দেশের বাজারের কথা শুনছে সরকার। আর তার শুরুটা হল অর্থনৈতিক উদারীকরণ। এবার ভারতের উঠে দাঁড়ানোর সময়। তাই ভারতের বাজারে বিনিয়োগ করা শুরু করতে হবে। ভিডিওর শেষে স্টক মার্কেট নিয়েও কথা বলেন হর্ষদ।


আর ঠিক এখানেই কোথাও যেন Scam 1992-এর লেখকদের প্রেডিকশনগুলি মিলে যায়। এবারের বাজেটেও কোথাও যেন ভারতের বিনিয়োগ ক্ষেত্র, মেক ইন ইন্ডিয়া নীতি, আত্মনির্ভর ভারত অভিযান-সহ এই ধরনের ক্ষেত্রগুলিতেই বেশি করে আলোকপাত করা হয়েছে।

উল্লেখ্য, নির্মলা সীতারমন তাঁর বাজেট বক্তৃতা শেষ করার পর শেয়ার বাজারেও বেশ পরিবর্তন দেখা যায়। বলা বাহুল্য, বাজেট পেশের সকাল থেকেই পরিবর্তনের ইঙ্গিত মিলেছিল। তবে বাজেট বক্তৃতা শেষ হওয়ার পর BSE সেনসেক্স ২০০০ পয়েন্ট বেড়ে ৪৮ হাজারের মাইলস্টোন ছুঁয়ে ফেলে। অন্য দিকে, প্রায় ৪৫০ পয়েন্ট বেড়ে ১৪,০০০ পেরিয়ে যায় Nifty 50। একাধিক লগ্নিকারী লাভের মুখও দেখেন। বাজেটে এগুলির পাশাপাশি ক্যাপিটাল এক্সপেন্ডিচার (Capital Expenditure) বাড়ার বিষয়ে প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। তাঁর কথায়, বর্তমান অর্থবর্ষের ৪.৩৯ লক্ষ কোটির ক্যাপিটাল এক্সপেন্ডিচার পরের অর্থবর্ষে বাড়বে। প্রায় ৫.৫৪ লক্ষ কোটির কাছে পৌঁছাতে পারে এটি। তবে ইনকাম ট্যাক্স স্ল্যাবে তেমন কোনও পরিবর্তন আসেনি। তাই মধ্যবিত্তের জন্য কোনও স্বস্তির খবর নেই। সমস্ত ক্ষেত্রেই মেক ইন ইন্ডিয়া আর আত্মনির্ভর ভারতের কথা বলে গিয়েছেন তিনি। আর ওয়েব সিরিজেও কোথাও যেন সেই বিষয়টির ইঙ্গিত দিয়ে গিয়েছিলেন হর্ষদ মেহতা!

Published by:Swaralipi Dasgupta
First published:

লেটেস্ট খবর