৬৫-তে পা, জন্মদিনে ফিরে দেখা বলিউডের ব্যাড বয় গুলশন গ্রোভারকে

৬৫-তে পা, জন্মদিনে ফিরে দেখা বলিউডের ব্যাড বয় গুলশন গ্রোভারকে
কেশরিয়া বিলায়তি হোকা কিংবা লালা রোশনলাল। খলনায়কের চরিত্রগুলিকে রূপোলি পর্দায় জীবন্ত করে তুলেছেন তিনি।

কেশরিয়া বিলায়তি হোকা কিংবা লালা রোশনলাল। খলনায়কের চরিত্রগুলিকে রূপোলি পর্দায় জীবন্ত করে তুলেছেন তিনি।

  • Share this:

#মুম্বই: কেশরিয়া বিলায়তি হোকা কিংবা লালা রোশনলাল। খলনায়কের চরিত্রগুলিকে রূপোলি পর্দায় জীবন্ত করে তুলেছেন তিনি। আশি-নব্বইয়ের দশকের ভিলেনের লুক ভেঙে স্মার্টলুকে কিন্তু আরও ক্রূর হয়ে দেখা দিয়েছেন বারবার। আজ ৬৫-তে পা দিলেন ভারতীয় সিনেমার সেই কিংবদন্তী অভিনেতা। বলিউডের ব্যাডম্যান গুলশন গ্রোভার।

বলিউড ও বলিউডের বাইরে ৪০০-র বেশি চরিত্রে অভিনয় করেছেন তিনি। শুধু ভিলেন নয়, অন্যান্য চরিত্রেও দক্ষতার পরিচয় দিয়েছেন। তবুও ভারতীয় সিনেমার অন্যতম সেরা খলনায়ক হিসেবে চিরস্মরণীয় হয়ে থাকবেন গুলশন। আজ জন্মদিনে আরও একবার দেখে নেওয়া যাক তাঁর কেরিয়ারের সেরা কয়েকটি সিনেমা ও জনপ্রিয় চরিত্রগুলি ।অবতার (১৯৮৩) :

তাঁর কেরিয়ারের শুরুর দিকের সিনেমা 'অবতার'। তবে চরিত্রের নিষ্ঠুর লুক ও নির্মমতা ফুটিয়ে তুলতে এক ইঞ্চিও জায়গা ছাড়েননি গুলশন। রাজেশ খান্নার ছেলের ভূমিকায় তাঁর অভিনয় দেখে আজও আবেগপ্রবণ ভারতীয় দর্শকদের মনে ঘৃণা জন্মাতে বাধ্য।রাম-লখন (১৯৮৯) :'রাম-লখন' সিনেমায় লখনের চরিত্রের টার্নিং পয়েন্ট ছিল কেশরিয়া বিলায়েতি । এই সিনেমার পর থেকে বলিউডের ব্যাডম্যান হিসেবে পরিচিত হয়ে উঠেছিলেন গুলশন গ্রোভার।অঙ্গারে (১৯৯৮) :লালা রোশনলাল। পুরো কেরিয়ারে গুলশনের এই চরিত্রের জন্য তাঁকে মনে রাখবে ভারতীয় সিনেমাপ্রেমী। নব্বইয়ের দশকের এই সিনেমায় পুলিশের ভূমিকায় অক্ষয় কুমারের বিপরীতে তাঁর অভিনয়, ডায়লগ আজও সিনেমাটিকে দ্বিতীয়বার দেখতে বাধ্য করে।হেরাফেরি (২০০০) :কবীরা স্পিকিং! যাঁরা 'হেরাফেরি' দেখেছেন, তাঁরা এই গলাটা চিনতে ভুল করবেন না কোনও দিন। ছোট্ট রোলেও 'হেরাফেরি' ফ্যানদের নজর কেড়েছিলেন তিনি। এই অনবদ্য কমেডির খলনায়ক চরিত্রটি, গুলশন গ্রোভারের কেরিয়ারের অন্যতম সেরা চরিত্র বলা যেতে পারে।গ্যাংস্টার (২০০৬) :২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমায় গ্যাংস্টার খানের চরিত্রে নজর কেড়েছিলেন গুলশন। আশি-নব্বইয়ের দশক কিংবা ২০০০-এর শুরুতে ভিলেনের যে লুক ছিল, তা ঝেড়ে ফেলে এখানে অনেকটা স্মার্ট লুকে দেখা যায় গুলশনকে। অল্প সময় স্ক্রিনজুড়ে থাকলেও দর্শক মনে ছাপ ফেলে দিয়েছিলেন তিনি।
Published by:Akash Misra
First published:

লেটেস্ট খবর