corona virus btn
corona virus btn
Loading

অনুরাগ কাশ্যপের জন্মদিনে রইল তাঁর লেখা ও পরিচালিত সেরা ৫টি টিভি সিরিজ

অনুরাগ কাশ্যপের জন্মদিনে রইল তাঁর লেখা ও পরিচালিত সেরা ৫টি টিভি সিরিজ
photo source collected

তাঁর ৪৮ তম জন্মদিনে দেখে নেওয়া যাক তাঁর পরিচালিত ও লেখা সেরা ৫টি টিভি সিরিজ

  • Share this:

#মুম্বই: আজ ১০ই সেপ্টেম্বর অনুরাগ কাশ্যপের জন্মদিন। ১৯৭২ সালে আজকের দিনেই তিনি জন্মগ্রহন করেন। একজন ভারতীয় সিনেমার প্রযোজক, পরিচালক, লেখক, অভিনেতা যিনি হিন্দি সিনেমায় তার অসাধারণ কাজের জন্য সুপরিচিত ৷ তার এই অসাধারণ কাজের জন্য তিনি একবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং চারবার ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন ৷ ২০১৩ সালে তার অবদানের জন্য ফ্রান্স সরকার তাকে অর্দ্রে দেস আর্টস এট দেস লেটট্রেস" বা "নাইট অব আর্ট এন্ড লেটার্স " পুরস্কারে ভূষিত করে ৷ অভিনেতা হিসেবেও কৃতিত্বের ছাপ রেখেছেন তিনি। প্রথমদিকের মুভিগুলোতে বিশেষ অতিথি হিসেবে অভিনয় করলেও ‘সাগরদি’ নামের ক্রাইম থ্রিলার মুভিতে পুরোদস্তুর অভিনেতা হয়ে যান। এর পূর্বে নো স্মোকিং , ব্লাক ফ্রাইডে, লাক বাই চান্স মুভিগুলোতে অতিথি হিসেবে অভিনয় করেন।

কর্মজীবনের প্রথমদিকে অনেক টিভি সিরিয়ালের কাহিনী রচনা করলেও কাশ্যপ বড় ধরনের সাড়া পান রাম গোপাল ভার্মা এর " সত্য" নামক ক্রাইমভিত্তিক সিনেমায় সহ লেখক হিসেবে ৷ এরপর তিনি পরিচালক হিসেবে সিনেমা জগতে পদার্পণ করেন 'পাচ' নামক সিনেমার মাধ্যমে ৷ যদিও এই সিনেমাটি সেন্সরবোর্ডের কিছু সমস্যার কারণে কখনও মুক্তিই পাইনি ৷ এরপর তিনি "ব্লাক ফ্রাইডে" সিনেমা পরিচালনা করে যা হুসাইন জাহিদির বইয়ের অবলম্বনে ১৯৯৩ সালে বোম্বাইয়ের বোমা হামলার কাহিনী নিয়ে নির্মিত ৷ নিষ্পত্তিহীন কেসের রায়ের জন্য এই সিনেমাটিও সেন্সরবোর্ডে দুই বছরের মতো আটকে থাকে ৷ ২০০৭ সালে সিনেমাটির বিশ্বব্যপি মুক্তি পাওয়ার পর খুবই জনপ্রিয়তা পায় ৷ কিন্তু তার পরবর্তী সিনেমা "নো স্মোকিং" অনেক খারাপ সমলোচনার শিকার হয় এবং বক্স অফিসেও ভালো আয় করতে পারেনি ৷ এর পরবর্তীতে তিনি ডেভ.ডি, গুলাল, গ্যাং অব ওয়াসিপুর ১ ও ২ , শাহিদ , বোম্বে টকিজ এর মত ব্যবসা সফল ভাল সিনেমা নির্মাণ করেন যা সিনেমা মহলে অনেক সাড়া ফেলেছে ও প্রশংসিত হয়েছে ৷কশ্যপ আকিরা ও ইমেজিকা নদিগালের মতো ছবিতেও অভিনয় করেছেন। এ ছাড়া পরিচালক লাক বাই চান্স, দেব.ডি, গুলাল, সাউন্ডট্র্যাক, তৃষ্ণা এবং ভূতনাথ রিটার্নস এর মতো ছবিতে ক্যামিও চরিত্রে অভিনয় করেন।

তাঁর ৪৮ তম জন্মদিনে দেখে নেওয়া যাক তাঁর পরিচালিত ও লেখা সেরা ৫টি টিভি সিরিজ -

স্যাক্রেড গেমস

এই সুপারহিট সিরিজটি কশ্যপ ,বিক্রমাদিত্য মোতওয়েন ও নীরজ গায়ওয়ান পরিচালনা করেছিলেন। এই সিরিজটি এমন এক পুলিশ অফিসারের একটি কেস সমাধানের ওপর বানানো , নিয়ে যিনি একজন গুন্ডার কাছ থেকে কল পেয়েছিলেন যে ২৫ দিনের মধ্যে শহর ধ্বংস করে দেওয়া হবে ,কিভাবে সে বাঁচাবে তারই কাহিনী। এই  সিরিজটির  দুটি সিজন রয়েছে । এতে অভিনয় করেছেন সাইফ আলী খান, নওয়াজউদ্দিন সিদ্দিকী, রাধিকা আপ্তে, গিরিশ কুলকার্নি, নীরজ কাবি, জিতেন্দ্র যোশি, রাজশ্রী দেশপাণ্ডের মতো অভিনেতারা।

কাভি কাভি

এই সিরিজটি  কশ্যপ, আকাশ খুরানা, ভিন্তা নন্দ, সমীর মোদি এবং কমলেশ কুন্তি সিং লিখেছিলেন এবং পরিচালনা করেছিলেন মহেশ ভাট । কিন্তু মহেশ ভাট একা নন, অনিল শর্মাও পরিচালনা করেছিলেন। এই সিরিজটির ২৫টি পর্ব রয়েছে। এই সিরিজের মুখ্য চরিত্রে ছিলেন শেফালি শাহ, ইরাবতী হার্শ, লিলিট দুবে এবং অলি খান এর মতো অভিনেতারা।

ডার

প্রয়াত অভিনেতা ইরফান খান তাঁর অসাধারণ অভিনয়ের মাধ্যমে দর্শকদের দৃষ্টি আকর্ষণ করেছিলেন এই টিভি সিরিজে। । এই টানটান থ্রিলারে সাইকো কিলারের চরিত্রে অভিনয় করা ইরফানের সঙ্গে অভিনয় করতে দেখা গিয়েছিল কে কে মেননকে। এই সিরিজটি লিখেছিলেন কাশ্যপ।

রাজুবেন

কাশ্যপ, বিক্রম ভাট  এবং মহেশ মাঞ্জরেকর সিরিজটি প্রোডিউসার।পরিচালনা করেছিলেন কাশ্যপ। এই সিরিজে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন হর্ষ ছায়া, কে কে রায়না এবং শিল্পা শুক্লা প্রমুখ।

ত্রিকাল

এই সিরিজের মুখ্য চরিত্রে ছিলেন সুনিত সিনহা ও শিল্পা তুলাস্কর। ১৯৯৬ সালে প্রকাশিত এই টিভি সিরিজের সংলাপ লিখেছিলেন কশ্যপ।এই সিরিজটি খুব জনপ্রিয় হয়েছিল।

Published by: Piya Banerjee
First published: September 10, 2020, 1:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर