Home /News /entertainment /
Folk Music: দেশের বিভিন্ন অঞ্চলের লোকগান একই অ্যালবামে! গাইলেন সোমলতা থেকে অর্কদীপ

Folk Music: দেশের বিভিন্ন অঞ্চলের লোকগান একই অ্যালবামে! গাইলেন সোমলতা থেকে অর্কদীপ

Folk Music: পুজোর সময়ে নতুন গান প্রকাশ, কয়েক বছর আগেও এই রীতি ছিল। এখন এর চল খানিক কমেছে ঠিকই। কিন্তু এখনও সেই অপেক্ষায় থাকেন যাঁরা, তাঁদের জন্য সুখবর।

  • Share this:

#কলকাতা: পুজোর সময়ে নতুন গান প্রকাশ, কয়েক বছর আগেও এই রীতি ছিল। এখন এর চল খানিক কমেছে ঠিকই। কিন্তু এখনও সেই অপেক্ষায় থাকেন যাঁরা, তাঁদের জন্য সুখবর। প্রকাশ পেল নতুন গানের অ্যালবাম। জোনাই সিং এবং জেএসই ইভেন্টস প্রকাশ করলো ফোক মিউজিক অ্যালবাম 'আর্থ'। দেশের নানা প্রান্তের ফোক গানের মিশেলে এই অ্যালবাম তৈরি। থাকছে রাজস্থানি ফোক থেকে বাংলার মেঠো সুর। কাশ্মীরি ফোক থেকে পাঞ্জাবি সুর। সব মিলিয়ে এই অ্যালবাম গানে গানে দেশের নানা প্রান্তকে এক সূত্রে গেঁথে রেখেছে।

সঙ্গীত আয়োজন করেছেন নীলাঞ্জন ঘোষ। রিদিম অ্যারেন্জ করেছেন তুষার বন্দ্যোপাধ্যায়। গান গেয়েছেন কৌশিক চক্রবর্তী, সোমলতা আচার্য চৌধুরী, রীতি টিকাদার, সৌম্য মুর্শিদাবাদী, শ্বেতা মোহন, অনুশ্রী গুপ্ত, অনুষ্কা পাত্র ও অর্কদীপ মিশ্র।

গানগুলি ২৩ সেপ্টেম্বর জেএসই ইভেন্টস এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে। আইসিসিআর-এ হয়ে গেল অ্যালবামের আনুষ্ঠানিক প্রকাশ। উপস্থিত ছিলেন পণ্ডিত তন্ময় বোস। সমগ্র অনুষ্ঠানটি পরিবেশন করেন বিশিষ্ট বাচিক শিল্পী সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়। লালনের গানে (কৃষ্ণ প্রেমে পোড়া দেহ) পৃথিবীর কৌশিক চক্রবর্তী, সোমলতা আচার্য চৌধুরীর কন্ঠে কাশ্মীরের ফোক 'রোশেওল্লা মাইয়ানে দিলবারো', বিহুর সুরে বাহেরো বাহেরো নিয়ে হাজির অর্কদীপ মিশ্র। রয়েছে রাজস্থানের ফোক অনুষ্কা পাত্রের কন্ঠে, নাই জানা পাঞ্জাবী ফোকে অনুশ্রী গুপ্ত, সৌম্য মুর্শিদাবাদির কন্ঠে নাইহারওয়া কবীরের দোঁহা, মারাঠী ফোকে রীতি টিকাদার, শ্বেতা মোহনের কন্ঠে কেরালের বিখ্যাত ফোক গান 'পল্লিভালু ভাদ্রাভাত্তকম'।

বিবিধের মাঝে এই সুরের মিলন নিয়ে বেশ আশাবাদী পন্ডিত তন্ময় বোস। জোনাই সিং বললেন," এটা একটা গ্লোবাল সাউন্ডস্কেপকে মাথায় রেখে করা হয়েছে। গানগুলির মধ্যে দেশের নানা প্রান্তের স্বাদ আছে। আর এই অ্যালবামটি শুনতে হবে, দেখার নয়। এর কোনও মিউজিক ভিডিও করা হয়নি। যাতে শ্রোতারা আগের মতো আবার গান দেখার নয়, শোনার অভ্যাসে ফিরে আসে।"

Arunima Dey

আরও পড়ুন- এবার পুজোর গাল নারীদের উৎসর্গ করে, মুক্তি পাচ্ছে পৃথিবীর নতুন মিউজিক ভিডিও

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Music

পরবর্তী খবর