বিনোদন

corona virus btn
corona virus btn
Loading

আমির, সৈফ, সঞ্জয় দত্ত বা কাজলের এই জনপ্রিয় গানগুলি কিন্তু অন্য গানের কপি, দেখুন তালিকা--

আমির, সৈফ, সঞ্জয় দত্ত বা কাজলের এই জনপ্রিয় গানগুলি কিন্তু অন্য গানের কপি, দেখুন তালিকা--

সম্প্রতি সাহিল অধিকারি নামে ট্যুইট ব্যবহারকারী তাঁর ট্যুইট অ্যাকাউন্টে বলিউডের বেশ কয়েকটি জনপ্রিয় গান ও সেই একই সুরের কিছু বিদেশি গানের সংযোগের কথা শেয়ার করেছেন

  • Share this:

#মুম্বই: প্রায়শই বলিউড মিউজিক ডিরেক্টরদের গানের সুর কপি করা নিয়ে নানা খবর সামনে আসে। অনেকে দাবি করেন, কোনওরকম ক্রেডিট না দিয়েই নানা জনপ্রিয় বিদেশি গান থেকে সুর কপি-পেস্ট করে দেওয়া হয় বলিউডে। যদিও বিষয়টি সব সময়েই অস্বীকার করা হয়। তবে যা রটে, তার কিছুটা হলেও কিন্তু ঘটে। সম্প্রতি এক ট্যুইটে তারই প্রমাণ মিলল... বলিউডের জনপ্রিয় এই গানগুলি নানা বিদেশি গান থেকে কপি করা!

সম্প্রতি সাহিল অধিকারি নামে ট্যুইট ব্যবহারকারী তাঁর ট্যুইট অ্যাকাউন্টে বলিউডের বেশ কয়েকটি জনপ্রিয় গান ও সেই একই সুরের কিছু বিদেশি গানের সংযোগের কথা শেয়ার করেছেন। তালিকার প্রথমে রয়েছে আমির খান (Aamir Khan), জুহি চাওলা (Juhi Chawla), অজয় দেবগণ (Ajay Devgn) ও কাজল (Kajol) অভিনীত ১৯৯৭ সালের হিট সিনেমা ইস্ক (Ishq) -এর নিন্দ চুরায়ি মেরি গানটি। শোনা যায় এই গানটি লিনিয়ারের সেন্ডিং অল মাই লাভ থেকে কপি করা হয়েছে।

https://twitter.com/Sahil_Adhikaari/status/1046360967498481665

লাগে রাহো মুন্না ভাই সিনেমার জনপ্রিয় গান পল পল হর পল। গানের দৃশ্যে রোম্যান্স করতে দেখা গিয়েছে সঞ্জয় দত্ত (Sanjay Dutt) ও বিদ্যা বালানকে (Vidya Balan)। শোনা যায় ক্লিফ রিচার্ডসের (Cliff Richards) গাওয়া থিম ফর এ ড্রিম থেকে কপি করা হয়েছে গানটি।

https://twitter.com/Sahil_Adhikaari/status/1046361433900867586

সইফ আলি খান (Saif Ali Khan) ও বিপাশা বসু (Bipasha Basu) অভিনীত ব্লকবাস্টার হিট সিনেমা রেস (Race)। আতিফ আসলামের (Atif Aslam) গাওয়া জনপ্রিয় গান পহেলি নজর মে গানটিও কপি বলে দাবি করা হয়। শোনা যায়, কিম হিউং সুপের সারাং হায়ে ইয়ো থেকে কপি করা হয়েছে এই গান।

https://twitter.com/Sahil_Adhikaari/status/1046363278962647040

আকেলে হাম আকেলে তুম (Akele Hum Akele Tum)। আমির খান অভিনীত এই ছবির দিল মেরা চুরায়া কিউ গানটি তখন বেশ জনপ্রিয় হয়েছিল। একাংশের দাবি এই গানটিও অরিজিনাল নয়। হোয়ামের লাস্ট ক্রিসমাস গান থেকে কপি করা হয়েছে এই বলিউড মেলোডিটি।

https://twitter.com/Sahil_Adhikaari/status/1046364159057715202

নব্বইয়ের দশকের অন্যতম বড় হিট, আশিকি সিনেমার ধীরে ধীরে সে মেরি জিন্দেগি মে আনা গানটিও অরিজিনাল নয়। জয়েস সিমসের (Joyce Sims) কাম ইন টু মাই লাইফ গান থেকে কপি করা হয়েছে বলে দাবি করা হয়।

https://twitter.com/Sahil_Adhikaari/status/1046364390147014656

তালিকায় রয়েছে আরও কয়েকটি জনপ্রিয় গান--

১. হুকা বার (Hookah Bar) - খিলাড়ি ৭৮৬ ( Khiladi 786) সিনেমার এই গান ক্রিস ব্রাউনের (Chris Brown) টার্ন আপ দা মিউজিক গানের কপি।

২. নশে সি চড় গায়ি - বেফিকরে ( Befikre) সিনেমার এই গান জুনজো রোমানটিকা OST ট্র্যাক থেকে কপি।

৩. কেয়া মুঝে পেয়ার হ্যায় - ও লমহে ( Woh Lamhe) -এর গানটি পিটার প্যানের টেক বিশাকা থেকে কপি করা হয়েছে।

৪. দিল লে লে লেনা - অওজারের এই গান লস ডেইল রিওর ম্যাকেরেনা (Macarena) থেকে কপি।

৫. কৌন হ্যায় জো সপনো মে আয়া - ঝুক গ্যয়া আসমানের এই গান এলভিস প্রেসলির (Elvis Presley) মার্গারিটা থেকে কপি।

এর আগে পাকিস্তানের এক ট্যুইটার ব্যবহারকারী অনু মালিকের একটি গানের ভিডিও শেয়ার করেন। তাঁর দাবি, গানটি পাকিস্তানের একটি গান কপি করা হয়েছে।

https://twitter.com/taimoorze/status/866708348250587137

তবে, এটুকুতেই অবাক হওয়া ফুরোচ্ছে না! কারণ বলিউডে আরও অনেক গানই এ ভাবে হলিউড বা অন্যান্য বিদেশি সিনেমার সুর থেকে ধার নেওয় হয়েছে। তালিকা কিন্তু বেশ দীর্ঘ!

Published by: Rukmini Mazumder
First published: December 26, 2020, 5:27 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर