corona virus btn
corona virus btn
Loading

করোনা কাঁটায় ব্রাত্য বসুর ছবি 'ডিকশেনরি'

করোনা কাঁটায় ব্রাত্য বসুর ছবি 'ডিকশেনরি'

বন্ধ ছবির শ্যুটিং

  • Share this:

#কলকাতা: ১০ বছর পর ছবি পরিচালনায় ব্রাত্য বসু। প্রথমবার সেলুলয়েডে স্ত্রী পৌলমীকে পরিচালনা করলেন তিনি। চলছিল ছবির শ্যুটিং। করোনার কারণে আপাতত স্থগিত ছবির শুটিং। দেশে ফিরে গেলেন বাংলাদেশের অভিনেতা মোশাররফ করিম। এছাড়াও আবির, অর্পিতা, তনুশ্রীর 'আবার বছর কুড়ি পরে' ছবির শুটিংও পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল।

ডিকশেনরি... শব্দটার অক্ষরিক অর্থ অভিধান। সাদা-কালো হরফে লেখা শব্দগুলো জীবনের ক্যানভাসে ফুটে উঠলে তার অর্থ পাল্টে যায়। ব্রাত্য বসু পরিচালিত আগামী ছবি ‘ডিকশেনরি’ ছবির গল্প এগিয়েছে এই অনূভুতিকে ঘিরে। ব্রাত্যর পরিচালনায় প্রথমবার বড় পর্দায় কাজ করলেন স্ত্রী পৌলমী। ছবিতে রয়েছেন বাংলাদেশের বিখ্যাত অভিনেতা মোশাররফ করিম। করোনার জেরে তরিঘড়ি সোমবারই দেশে ফিরলেন অভিনেতা।

প্রযোজক ফিরদৌসল হাসান করোনার জন্য ছবির শ্যুটিং বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। ২১ ও ২২ মার্চ-এর শ্যুটিং শেডিউল আপাতত স্থগিত।

ব্রাত্য বসুর নির্দেশনায় থিয়েটারে কাজ করেছেন পৌলোমী। একসঙ্গে মঞ্চে অভিনয়ও করেছেন, একসঙ্গে অভিনয় করেছেন ছবিতেও।  তবে সেলুলয়েডে এই প্রথম ব্রাত্য বসুর পরিচালনায় কাজ করলেন পৌলোমী। সেই অভিজ্ঞতা দারুণ। তবে স্ত্রী পৌলমী এগিয়ে রাখছেন ব্রাত্যর নির্দেশক সত্তাকেই।

বুদ্ধদেব দাশগুপ্তর গল্প ‘বাবা হওয়া’ ও ‘স্বামী হওয়া’ অবলম্বনে তৈরি 'ডিকশেনরি'। ছবিতে অভিনয় করছেন আবির চট্টোপাধ্যায়, নুসরত জাহান, অর্ণ মুখোপাধ্যায়ও। চরিত্রের সঙ্গে মানানসই বলেই আবির এবং নুসরতকে নিজের ছবির জন্য বেছে নিয়েছেন ব্রাত্য। তবে তাঁরা স্টার  এই কথাও অস্বীকার করছেন না পরিচালক। কিন্তু শুধু স্টার ফ্যাক্টর এর জন্যই  ছবিতে নুসরাত কিংবা আবিরকে  কাস্ট  করেননি  তিনি। এক দশক পরে ছবি পরিচালনায় ব্রাত্য বসু। রাজনৈতিক দায়িত্ব, মঞ্চ এবং সেলুলয়েডে অভিনয়, থিয়েটার নির্দেশনা এই সমস্ত সামলে ছবি বানানোর সময় পান না তিনি। সবদিক সামলে অবশেষে সময় বার করেছিলেন ব্রাত্য বসু। তবুও রাস্তা মসৃণ হল না। বাঁধ সাধল মহামারী করোনা।

​ARUNIMA DEY

First published: March 18, 2020, 12:13 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर