শ্রীজাতর বিরুদ্ধে দায়ের হল মামলা

শ্রীজাতর বিরুদ্ধে দায়ের হল মামলা
photo source: collected
  • Share this:

#কলকাতা: বছর দুই আগে কবি শ্রীজাতর লেখা ‘অভিশাপ’ কবিতা নিয়ে বিতর্ক তুঙ্গে উঠেছিল! কিছু সময়ের জন্য ফেসবুক থেকে কবিতা তুলে নেওয়া, কবিকে প্রাণে মারার হুমকি, ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগ তুলে হিন্দুত্ববাদীদের বিক্ষোভ, এফআইআর— বাদ যায়নি কিছুই । গত ১৩ জানুয়ারি অসমের শিলচরে এক অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে ফের ওই কবিতার জন্য কট্টরপন্থী হিন্দু সংগঠনের বিক্ষোভ-হামলার মুখে পড়েন শ্রীজাত।

এবার শ্রীজাতর বিরুদ্ধে দায়ের হল মামলা। অভিযোগ, ওই কবিতায় হিন্দু ভাবাবেগকে আঘাত করা হয়েছে ! বুধবার কৃষ্ণনগর আদালতে মামলাটি করেন আইনজীবী রমিত শীল। তাঁর হয়ে মামলা দায়ের করেন তাঁর আইনজীবী বিশ্বদেব টামটা।

রাজনৈতিক মহলের খবর, বিজেপি প্রথম থেকেই পরিকল্পিত ভাবে এই কবিতার বিরুদ্ধে প্রচার চালাচ্ছে। এ নিয়ে হিন্দুত্ববাদী সংগঠনগুলির যাবতীয় বিক্ষোভ, এফআইআরের পিছনে আসলে বিজেপির ইন্ধন রয়েছে। প্রথম থেক‌ে তাই শ্রীজাত মমতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর দলকে পাশে পেয়েছেন।

কিন্তু প্রশ্ন হল, আইনজীবী রমিত শীল সরাসরি এমন কোনও সংগঠনের সঙ্গে জড়িত নন, বিজেপির সদস্যও নন। তা হলে তিনি কেন হঠাৎ ‘অভিশাপ’ নিয়ে মামলা করলেন? এখানেও রাজনৈতিক নেতাদের একাংশের বক্তব্য, সরাসরি না হলেও পরোক্ষে বিজেপির সঙ্গে যোগসূত্র রয়েছে রমিতবাবুর। বিরোধীরা কিন্তু এর পিছনে বিজেপির হাত দেখছেন। তাঁদের দাবি, লোকসভা ভোটের আগে এই মামলা করে সাম্প্রদায়িকতাকে উস্কানি দেওয়ার চেষ্টা করছে বিজেপি।

আরও পড়ুন-তৈরি হচ্ছে রাজনীতিক জর্জ ফার্নান্ডেজের বায়োপিক

First published: 01:33:54 PM Feb 02, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर