১৫ অক্টোবর থেকে দেশে খুলে যাচ্ছে সিনেমা হল, মাল্টিপ্লেক্স, সুইমিংপুল, পার্ক সহ অনেক কিছু

১৫ অক্টোবর থেকে দেশে খুলে যাচ্ছে সিনেমা হল, মাল্টিপ্লেক্স, সুইমিংপুল, পার্ক সহ অনেক কিছু

photo source collected

সমস্ত করোনা বিধি মেনেই ১৫ তারিখ থেকে ফের নিউনর্মাল হতে চলেছে দেশ।

  • Share this:

    #নয়া দিল্লি: ৬ মাসের ওপর হয়ে গিয়েছে দেশে সব কিছু থমকে রয়েছে। করোনা ভাইরাসের থাবা বসানোর পর থেকে টানা লকডাউন শুরু হয় দেশে। বন্ধ করে দেওয়া হয়, স্কুল, কলেজ, অফিস, কারখানা, সিনেমা হল, জিম, পার্ক প্রায় সব কিছুই। করোনা পরিস্থিতিতেই হালকা করা হয় লকডাউন। অনেক কিছুতে ছাড়া মিললেও বন্ধ ছিল স্কুল কলেজ, সিনেমা হল সহ অনেক কিছুই। তবে এবার কেন্দ্রীয় সরকার স্কুল, কলেজ ও সিনেমা হল সহ বেশ কিছু খোলার ছাড়পত্র দিল।

    স্কুল খোলার ক্ষেত্রে থাকছে বেশ কিছু বিধি নিষেধ। তেমনই সিনেমা হল খোলার ক্ষেত্রেও একগুচ্ছ বিধি নিষেধ বেঁধে দেওয়া হল। ১৫ অক্টোবর থেকে ফের চালু হবে সিনেমা হল। Ministry of Information and Broadcasting-এর তরফে জানানো হয়েছে কন্টেইনমেন্ট জোনে খুলবে না সিনেমা হল। বাকি জায়গায় ৫০ শতাংশ দর্শক নিয়ে চালু করা যাবে সিনেমা হল, মাল্টিপ্লেক্স , থিয়েটার।

    এছাড়াও জানানো হয়েছে, সুইমিংপুল, এন্টারটেইনমেন্ট পার্কও ১৫ অক্টোবর থেকে ফের চালু করা যাবে। স্পোর্টস পারসনরা সুইমিংপুল চালুর অনুমতি পাবেন। এছাড়াও সোশ্যাল, অ্যাকাডেমিক, খেলা, বিনোদন, কালচারাল অনুষ্ঠান, রাজনৈতিক অনুষ্ঠান সব কিছুতেই ছাড় পত্র দেওয়া হয়েছে। এগুলো সবই করতে হবে কন্টেইনমেন্ট জোনের বাইরে। এবং সর্বাধিক ১০০জন মানুষ থাকতে পারবেন।

    সিনেমা হল চালু হলে, হলের সিট অনুযায়ী ৫০ শতাংশ মানুষকে সিনেমা দেখার অনুমতি দেওয়া হবে। তবে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করতে হবে। সিনেমা হলে একটি সিটের থেকে আর একটি সিটের মধ্যে সোশ্যাল দূরত্ব মানতে হবে। ভিড় করা যাবে না। থার্মাল স্ক্রিনিং অবশ্যই করতে হবে। এই সমস্ত বিধি মেনেই ১৫ তারিখ থেকে ফের নিউনর্মাল হতে চলেছে দেশ। কিছুটা হলেও সকলের জন্যই স্বস্তির খবর।

    সিনেমা হল দীর্ঘ সময় বন্ধ থাকায় মুখ থুবরে পড়েছিলেন ব্যবসায়ীরা। দেশের অর্থনীতির কথা মাথায় রেখেই ফের সব কিছু খোলার অনুমতি দেওয়া হচ্ছে। যদিও রাজ্য সরকার অক্টোবরের ১ তারিখ থেকেই সিনেমা হল, থিয়েটার, কালচারাল অনুষ্ঠান, ম্যাজিক শো এসব কিছু চালু করার অনুমতি দিয়েছিলেন। এবার গোটা দেশেই ফের নতুন করে খোলার অনুমতি দিল কেন্দ্রীয় সরকার। Government of India-র এই ছাড়পত্রে ফের কিছুটা স্বাভাবিক হতে পারে পরিস্থিতি। তবে করোনাবিধি মাথায় রেখেই এগোতে হবে।

    Published by:Piya Banerjee
    First published: