• Home
  • »
  • News
  • »
  • entertainment
  • »
  • BOLLYWOOD SHRADHHA KAPOOR VARUN DHAWAN PROMOTE PRONING FOR COVID PATIENTS WITHOUT ACCESS TO OXYGEN TC RC

Varun-Shradhha: দেশে অক্সিজেনের অভাব, শ্বাসবায়ু সঙ্কটে প্রোনিংয়ের টিপস দিচ্ছেন শ্রদ্ধা-বরুণ!

দেশে অক্সিজেনের অভাব, শ্বাসবায়ু সঙ্কটে প্রোনিংয়ের টিপস দিচ্ছেন শ্রদ্ধা আর বরুণ!

নিজের Instagram আ্যাকাউন্ট থেকে একটি ইনফোগ্রাফিক ভাগ করে নেন শ্রদ্ধা কাপুর।

  • Share this:

#মুম্বই: করোনা অতিমারীর দ্বিতীয় তরঙ্গে কার্যত দিশাহীন গোটা দেশ। লাফিয়ে বাড়ছে দৈনিক সংক্রমণের সংখ্যা, পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। সারা দেশ জুড়ে চলছে শ্বাসবায়ু সঙ্কট। মুম্বই ফিল্ম ইন্ডাস্ট্রির একাধিক তারকা এই সময়ো কার্যত নিজেদের নাগরিক দায়িত্ব পালনে এগিয়ে এসেছেন। কেউ নিজের সামাজিক মাধ্যমে অক্সিজেন সিলিন্ডারের হদিশ দিচ্ছেন, তো কেউ আবার ব্যবস্থা করছেন, হাসপাতালের বেড জোগাড় করার জন্য গুরুত্বপূর্ণ নম্বরের। এরই মধ্যে একটু অন্য রকম ভাবে এগিয়ে এলেন শ্রদ্ধা কাপুর (Shraddha Kapoor)। কোভিড আক্রান্ত ব্যক্তিদের জন্য দিলেন উপযোগী উপদেশ। তবে অক্সিজেন সিলিন্ডার অথবা হাসপাতালের বেড নয়, শ্রদ্ধা বললেন শ্বাসের সমস্যা রুখতে প্রোনিং-এর কথা।

View this post on Instagram

A post shared by VarunDhawan (@varundvn)

নিজের Instagram আ্যাকাউন্ট থেকে একটি ইনফোগ্রাফিক ভাগ করে নেন শ্রদ্ধা কাপুর। সেই ইনফোগ্রাফিকে প্রোনিং-এর উপযোগিতা নিয়ে বেশ কিছু কথা লেখা ছিল। বস্তুত প্রোনিং, চিকিৎসা বিজ্ঞান দ্বারা স্বীকৃত একটি পদ্ধতি। শরীরে অক্সিজেনের অভাব দেখা দিলে, প্রোনিং-এর মাধ্যমে সেই সমস্যা দূর করা সম্ভব। প্রোনিং শ্বাসের সমস্যা দূর করতে সাহায্য করে, এবং একই সঙ্গে ভেন্টিলেশনের অবস্থারও উন্নতি ঘটিয়ে থাকে। শ্রদ্ধা তাঁর পোস্টে লেখেন, 'যাঁদের শ্বাসকষ্টের সমস্যা হচ্ছে, এবং হাতের কাছে অক্সিজেনের কোনও ব্যবস্থা নেই, তাঁরা এই পদ্ধতি অবলম্বন করতে পারেন। এতে শারীরিক অবস্থার উন্নতি হবে।' বস্তুত প্রোনিং-এর জন্য একজন মানুষকে তার মুখের দিকে উপুড় হয়ে শুতে হয়। তার পর আসতে আসতে তাঁকে পাশ ফিরতে হয়। এই পদ্ধতিতে তাঁর ফুসফুসে বায়ুর সঞ্চারণ-প্রসারণ ঘটে সহজেই। যা শ্বাসের সমস্যা দূর করতে সক্ষম। শ্রদ্ধা আরও লেখেন 'যাঁদের অক্সিজেন স্যাচুরেশনের স্তর ৯৪-এর নিচে তাঁরা এই পদ্ধতিতে অনুশীলন করতে পারেন।'

প্রোনিং-এর জন্য নির্দিষ্ট কিছু প্রাথমিক শর্তাবলী রয়েছে। সেগুলি মেনে না চললে প্রোনিং শরীরের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে। শ্রদ্ধার পোস্ট নিজেদের সামাজিক নেট-মাধ্যমে ছড়িয়ে দিয়ে সে কথাই লেখেন বরুন ধাওয়ান (Varun Dhawan) ও নোরা ফতেহি (Nora Fatehi)। গর্ভবতী অবস্থায় কারও প্রোনিং-এর দিকে যাওয়া সঠিক নয়। সেক্ষেত্রে গর্ভবতী মহিলা ও তার সন্তান উভয়েরই ক্ষতি হতে পারে।

শ্রদ্ধা, বরুণ ও নোরা ফতেহিরা যখন প্রোনিং-এর উপদেশ দিতে ব্যস্ত, তখন পিছিয়ে নেই সোনু সুদও (Sonu Sood)। করোনা অতিমারীর প্রথম ধাপে সোনু ব্যস্ত ছিলেন অজস্র পরিযায়ী শ্রমিককে বাড়ি ফেরানোর কাজ করতে। দ্বিতীয় ধাপে সোনু ব্যস্ত প্রতিটি হাসপাতালে অক্সিজেন কনসেনট্রেটর পৌঁছে দেওয়ার কাজে।

Published by:Raima Chakraborty
First published: