• Home
  • »
  • News
  • »
  • entertainment
  • »
  • BOLLYWOOD RD BURMAN BIRTH ANNIVERSARY LATA MANGESHKAR REMEMBERS PANCHAM DA AND TWEETS RC

RD Burman Birth Anniversary: 'গানের রাজা ছিলেন জন্মগত রাজপুত্র আর ডি বর্মণ', ট্যুইট-স্মরণে লতা মঙ্গেশকর

লতা ও আর ডি বর্মণ।

১৯৩৯ সালের ২৭ জুন কলকাতায় জন্ম বিখ্যাত সুরকার, গায়ক আর ডি বর্মণের (RD Burman Birth Anniversary)। এদিন তাঁর জন্মদিন উপলক্ষে স্মৃতির সরণী বেয়ে হাঁটলেন প্রবাদপ্রতিম গায়িকা লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)।

  • Share this:

    #মুম্বই: বেঁচে থাকলে আজ ৮২ বছর বয়স হত রাহুলদেব বর্মণের (RD Burman)। ১৯৩৯ সালের ২৭ জুন কলকাতায় জন্ম বিখ্যাত সুরকার, গায়ক আর ডি বর্মণের (RD Burman Birth Anniversary)। এদিন তাঁর জন্মদিন উপলক্ষে স্মৃতির সরণী বেয়ে হাঁটলেন প্রবাদপ্রতিম গায়িকা লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। পঞ্চমদার জন্মবার্ষিকীতে ট্যুইট করে তাঁকে বিনম্র শ্রদ্ধাজ্ঞাপন করলেন গায়িকা।

    রবিবার লতা মঙ্গেশকর ট্যুইটে লিখেছেন, 'আর ডি বর্মণকে কে চেনে না। উনি জন্ম থেকে রাজপুত্র ছিলেন এবং সঙ্গীতের রাজা ছিলেন। আজ ওঁর জয়ন্তী। আমি ওঁর স্মৃতি ও গানকে বিনম্র অভিনন্দন জানাচ্ছি।' এরই সঙ্গে আর ডি বর্মণের সুরে লতা মঙ্গেশকরের গাওয়া গানের ইউটিউব লিংক শেয়ার করেছেন গায়িকা। শুধু সুরকার ও গায়িকা হিসেবেই নয়, লতা মঙ্গেশকরের সঙ্গে আর ডি বর্মণের সম্পর্ক অনেক গভীর। লতার ছোট বোন বিখ্যাত গিয়াকা আশা ভোঁশলের সঙ্গে বিয়ে করেছিলেন আর ডি বর্মণ। সেই হিসেবে আত্মীয় তাঁরা।

    কিশোর কুমার ও আশার ভোঁশলের সঙ্গে গানের জুটি তৈরি করে এক সময় বলিউড-সহ গোটা দেশকে নিজের গানের তালে নাচিয়েছেন শচীনদেব বর্মণের ছেলে পঞ্চম। গায়ক রাহুলদেব বর্মনের বাবা সঙ্গীতজ্ঞ শচীনদেব বর্মণ এবং মা মীরা দাশগুপ্ত ছিলেন গীতিকার। তাঁর ঠাকুমা রাহুলদেবকে ডাকতেন 'টুবলু' নামে। কেউ কেউ বলে থাকেন সা রে গা মা এর 'পা' ধ্বনি দ্বারা রাহুল একদম ছোটোবেলায় কাঁদতে শুরু করতেন বলেই, তাঁর নাম সা রে গা মা পা-এর পঞ্চম ধ্বনি অনুযায়ী পঞ্চম হয় বা 'প' অক্ষর থেকে পঞ্চম রাখা হয়। কেউ কেউ আবার এও বলেন যে, অভিনেতা অশোক কুমার রাহুলের ডাকনাম পঞ্চম রেখেছিলেন।

    ১৯৬০ থেকে ৯০ সাল পর্যন্ত ৩৩১টি ছবির সুর দিয়েছিলেন রাহুলদেব বর্মণ। মূলত হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত হলেও বাংলাতেও বহু গান তাঁর তৈরি। লতা, আশা, কিশোর ও মহম্মদ রফির গাওয়া অসংখ্য হিট গান আর ডি বর্মণের সুর করা। নিজে গানও গেয়েছেন বহু ছবিতে। এদিন ইন্ডাস্ট্রির আরেক বিখ্যাত সঙ্গীত রচয়িতা জাভেদ আখতারও রাহুলদেবকে স্মরণ করে ট্যুইট করেছেন। স্মরণ করেছেন অমিতাভ বচ্চনও।

    Published by:Raima Chakraborty
    First published: