corona virus btn
corona virus btn
Loading

সত্যিই কি সুশান্তের মৃত্যুর আগেই তাঁর উইকিপিডিয়া পেজে মৃত্যুর খবর আপডেট হয়েছিল?

সত্যিই কি সুশান্তের মৃত্যুর আগেই তাঁর উইকিপিডিয়া পেজে মৃত্যুর খবর আপডেট হয়েছিল?
  • Share this:

#মুম্বই: সুশান্ত সিং রাজপুতের সুইসাইডের ঘটনার তদন্তে নেমেছে মুম্বই পুলিশ ৷ ইতিমধ্যেই ২৮ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে । তবে গোটা দেশ জুড়ে সুশান্তের মৃত্যুর তদন্তভার সিবিআই-এর হাতে ছেড়ে দেওয়ার দাবি উঠছে।

তদন্ত যে ভাবে এগোচ্ছে তাতে রোজই নতুন নতুন তথ্য হাতে আসছে তদন্তকারীদের ৷ ঠিক কী ভাবে ঘটনাটি ঘটেছিল, তার আগে বা পরে কী কী ঘটেছিল, সমস্ত প্রশ্নের উত্তর খুঁজছেন তদন্তকারীরা৷ এই আবহে বুধবার হঠাৎই একটি তথ্য সামনে আসে, সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যা করার আগেই নাকি তাঁর উইকিপিডিয়া পেজে মৃত্যুর তথ্য আপডেট হয়ে যায়। হিস্ট্রি অনুযায়ী ৮টা ৫৯ মিনিটে এই তথ্যটি আপডেট করা হয়েছিল ৷

এর পরেই প্রশ্ন উঠতে থাকে সেটা কী করে সম্ভব? গত ১৪ জুন, রবিবার সকালে সুশান্ত সাড়ে নটা নাগাদ বাইরে এসেছিলেন ৷ এরপর উনি জুস খেয়ে প্রায় ১০ টা নাগাদ নিজের ঘরে ফেরত চলে যান । কিন্তু তা হলে কী ভাবে ৮টা ৫৯ মিনিটে সুশান্তের মৃত্যুর তথ্য তা পেজে আপডেট হল এই নিয়ে প্রশ্ন উঠছিল ।

বিষয়টি ভাল করে খতিয়ে দেখতে সাইবার সেলের সাহায্য নেয় মুম্বই পুলিশ৷ ওই উইকিপিডিয়া পেজের ফ্যাক্ট ভেরিফাই করে। শেষে দেখা যায়, এই বিভ্রান্তি হয়েছিল টাইম জোনের কারণে। পেজে লেখা ছিল, ৮:৫৯ UTC অর্থাৎ Coordinated Universal Time । এ দিকে আমাদের দেশে IST বা India Standard Time অনুসরণ করা হয় । অর্থাৎ ৮:৫৯ UTC-র অর্থ ভারতীয় সময়ে দুপুর ২ টো বেজে ২৯ মিনিট ।

Published by: Simli Raha
First published: July 2, 2020, 3:57 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर