অন্তঃসত্ত্বা শ্রেয়া খুশিতে কাটচ্ছেন জন্মদিন, শুনুন তাঁর পাঁচটি সেরা গান

অন্তঃসত্ত্বা শ্রেয়া খুশিতে কাটচ্ছেন জন্মদিন, শুনুন তাঁর পাঁচটি সেরা গান

জন্মদিনের সুর; শ্রেয়া ঘোষালের এই পাঁচ গান ভারতীয় ছায়াছবির সম্পদ!

শ্রেয়াই দেশের একমাত্র গায়িকা, যাঁর নামে একটা গোটা দিন উৎসর্গ করা হয়েছে, একে বলা হয় শ্রেয়া ঘোষাল ডে (Shreya Ghoshal Day)।

  • Share this:

    #মুম্বই: শ্রেয়াই দেশের একমাত্র গায়িকা, যাঁর নামে একটা গোটা দিন উৎসর্গ করা হয়েছে, একে বলা হয় শ্রেয়া ঘোষাল ডে (Shreya Ghoshal Day)। তিনিই দেশের প্রথম গায়িকা যাঁর মোমের মূর্তি মাদাম তুসো মিউজিয়ামে রয়েছে। চার বার সেরা গায়িকার জাতীয় পুরস্কার পেয়েছেন শ্রেয়া। নানা ভারতীয় ভাষায় গান গাইতে যিনি সমান স্বচ্ছন্দ, ভারতীয় মার্গসঙ্গীত তৈরি করেছে যাঁর গায়কির ভিত, তাঁকে দমিয়ে রাখা সহজ নয়!আজ শ্রেয়ার জন্মদিন। ফিরে শোনা যাক এমন কিছু গান যা ভারতীয় ছায়াছবির সম্পদ!

    ফেরারি মন (Pherari Mon)-অনিরুদ্ধ রায়চৌধুরির (Aniruddha Roy Chowdhury) অন্তহীন (Antaheen) ছবির সূত্রে এই গান গেয়েই শ্রেয়া লাভ করেছিলেন চতুর্থবার জাতীয় পুরস্কার। দেশের প্লেব্যাকের ইতিহাসে তাঁর সুরেলা অবদান অন্তহীন তো বটেই, কিন্তু বাঙালির মেয়ের এই গানটি যেন বিশেষ করে উল্লেখের দাবি রাখে।

    বৈরি পিয়া (Bairi Piya)-সঞ্জয় লীলা বনশালির (Sanjay Leela Bhanshali) দেবদাস (Devdas) ছবির সূত্রে মাত্র ১৬ বছর বয়সে এই গান গেয়ে শ্রেয়া পেয়েছিলেন তাঁর প্রথম জাতীয় পুরস্কার। সেই সঙ্গে দেশ পেয়েছিলে সুরের ঝর্নাধারায় এক নতুন কণ্ঠ।

    ইয়ে ইশক হায় (Yeh Ishq Haye)-অনেকের অভিযোগ ছিল, শ্রেয়ার গান মানেই মনকেমন করা এক মেলোডি প্রবাহ, এর বাইরে তিনি বড় একটা যান না! ইমতিয়াজ আলির (Imtiaz Ali) জব উই মেট Jab We Met) ছবির এই গানে শ্রেয়া সেই প্রোটোটাইপ ভেঙে বেরিয়ে এসেছিলেন।

    বরসো রে (Barso Re)-মণি রত্নমের (Mani Ratnam) গুরু (Guru) ছবির এই গানে অঝোর বাদলধারার সঙ্গে কী ভাবে গলা মিশিয়ে দিতে হয়, তা যেন প্রতিষ্ঠা করে দিয়েছিলেন শ্রেয়া। সঙ্গে ভারতীয় ছায়াছবির বৃষ্টির গানে যোগ হয়েছিল এক মাইলফলক।

    ঘুমর (Ghoomar)-বনশালির হাত ধরেই বলিউডে শ্রেয়ার গানের যাত্রা শুরু, তাই এই পরিচালকের ছবির গানে নিজেকে যেন উজাড় করে দেন তিনি, ক্রমাগত এক ধাঁচ ভেঙে চলে যান অন্য সুরের খেলায়। পদ্মাবত (Padmaavat) ছবির এই গানে রাজস্থানি লোকসুর কী ভাবে বাঙালি গলাতেও মানিয়ে যায়, তা প্রমাণ করে ছেড়েছিলেন শ্রেয়া।

    First published:

    লেটেস্ট খবর