মৃত্যুদিনেও বলিউডের পর্দায় অমলিন মধুবালার হাসি, ফিরে দেখা নায়িকার সেরা ৫ চরিত্র

মৃত্যুদিনেও বলিউডের পর্দায় অমলিন মধুবালার হাসি, ফিরে দেখা নায়িকার সেরা ৫ চরিত্র
১৯৬৯ সালের ২৩ ফেব্রুয়ারি, আজকের তারিখেই আমাদের ছেড়ে চলে যান মধুবালা

১৯৬৯ সালের ২৩ ফেব্রুয়ারি, আজকের তারিখেই আমাদের ছেড়ে চলে যান মধুবালা

  • Share this:

#মুম্বই: সময়টা ১৯৫০ সাল। তার ঠিক বছরখানেক আগে রাজ কাপুরের (Raj Kapoor) বিপরীতে নীলকমল (Neel Kamal) ছবিতে বলিউডের পর্দায় আত্মপ্রকাশ করেছেন এক ভুবনমোহিনী তরুণী। আসল নাম ছিল মুমতাজ জাহান বেগম দহলভি (Mumtaz Jehan Begum Dehlavi)। সেই সময়ের আরেক খ্যাতনামা নায়িকা দেবিকা রানি (Devika Rani) নাম রাখেন মধুবালা (Madhubala)। কিন্তু জানা যায় যে জীবন বড় একটা মধুর হবে না এই নায়িকার- তাঁর হৃৎপিণ্ডে একটি জন্মগত ছিদ্র রয়েছে। ওদিকে রয়েছে পারিবারিক দারিদ্র্যও। ফলে, যাঁর বিশ্রাম নেওয়ার কথা, তিনি বলিউডের স্টুডিওতে লাইট, সাউন্ড, ক্যামেরা আর অ্যাকশন নিয়ে একটু একটু করে এগিয়ে যেতে থাকলেন মৃত্যুর বাহুবন্ধনে ধরা দেবেন বলে।

১৯৬০ সালে কিশোর কুমারকে (Kishore Kumar) বিয়ের পরে লন্ডনে চিকিৎসার জন্য গিয়েছিলেন নায়িকা। কিন্তু তত দিনে অনেকটাই দেরি হয়ে গিয়েছে। এর পরে মাত্র ৯ বছর বেঁচে ছিলেন তিনি। ১৯৬৯ সালের ২৩ ফেব্রুয়ারি, আজকের তারিখেই আমাদের ছেড়ে চলে যান মধুবালা চিরশান্তির দেশে। রেখে যান তাঁর অভিনীত ছবি। আজ মৃত্যুবার্ষিকীতে সেই সব ছবির মধ্যে থেকে ফিরে দেখা যাক তাঁর অভিনীত সেরা ৫ চরিত্র!

১. আনারকলি


মুঘল-এ-আজম (Mughal-E-Azam) ছবিতে আনারকলির ভূমিকায় তাঁর অভিনয় বোধ হয় ভারতীয় ছবির ইতিহাসে মধুবালাকে ভুলতে দেবে না। তাঁর অভিনয়ের ধারাতেই পরে বহু ঐতিহাসিক ছবির নায়িকারা প্রেরণা খুঁজে পেয়েছেন।

২. এডনা

পটভূমি কলকাতা আর অন্ধকার জগৎ। এক ক্যাবারে ডান্সার এডনার চরিত্রে হাওড়া ব্রিজ (Howrah Bridge) ছবিতে হাজার চাঁদের আলো ছড়িয়েছিলেন মধুবালা। ছবির 'আইয়ে মেহেরবান' গানে তৈরি করে দিয়েছিলেন পরিশীলিত লাস্যের মধুর মুহূর্ত।

৩. রজনী দেবী

যেমন ব্যক্তিগত জীবনে, তেমনই ছবির পর্দাতেও কিশোর কুমারের রসবোধের সঙ্গে সমানে পাল্লা দিতেন মধুবালা। হাফ টিকেট (Half Ticket) ছবির রজনী দেবী চরিত্রটি অনেক ডাকসাইটে অভিনেতাকেও কমেডি টাইমিংয়ের শিক্ষা দিতে পারে।

৪. কামিনী/আশা

বলিউডের থ্রিলার ছবির ধারায় মহল (Mahal) যেমন পথিকৃৎ, তেমনই রহস্যময়ী নায়িকার চরিত্রে মধুবালা অভিনীত কামিনী এবং আশা পথ দেখিয়েছে পরবর্তী প্রজন্মকে। মোমবাতি হাতে তাঁর অন্ধকারে হেঁটে যাওয়া আজও বলিউডের জনপ্রিয় দৃশ্যের অন্যতম।

৫. অনিতা ভার্মা

ছবির নাম মিস্টার অ্যান্ড মিসেস '৫৫ (Mr. & Mrs. '55)। শুধু দেশেই নয়, এই ছবিতে অনিতা ভার্মার চরিত্রে মধুবালার কৃতিত্ব তাঁর মৃত্যুর অনেক দশক পরেও স্বীকৃত, ২০১৯ সালে টাইম পত্রিকার সেরা ১০০টি বলিউড ছবির তালিকায় এর নাম নথিভুক্ত হয়েছিল।

Published by:Rukmini Mazumder
First published: