• Home
  • »
  • News
  • »
  • entertainment
  • »
  • সিনেমার মধ্যে দিয়ে শিল্পী নিজেকেই তুলে ধরেন! কলকাতায় ছবির প্রচারে এসে বললেন মাজিদ মাজিদি

সিনেমার মধ্যে দিয়ে শিল্পী নিজেকেই তুলে ধরেন! কলকাতায় ছবির প্রচারে এসে বললেন মাজিদ মাজিদি

Majid Majidi during the Press Conference of upcoming Bollywood film 'Beyond The Clouds ' at Kolkata

Majid Majidi during the Press Conference of upcoming Bollywood film 'Beyond The Clouds ' at Kolkata

সিনেমার মধ্যে দিয়ে শিল্পী আদতে নিজেকেই তুলে ধরেন! কলকাতায় 'বিয়ন্ড দ্য ক্লাউডস'-এর প্রচারে এসে বললেন মাজিদ মাজিদি

  • Share this:

    #কলকাতা: প্রথম হিন্দি ছবি 'বিয়ন্ড দ্য ক্লাউডস'-এর প্রচারে আজ কলকাতার অতিথি ইরানি পরিচালক মাজিদ মাজিদি। সঙ্গে ছবির নায়িকা মালবিকা মোহানন।  ছিলেন পরিচালক গৌতম ঘোষও।

    'বিয়ন্ড দ্য ক্লাউডস'-এর প্রেক্ষাপট মুম্বই শহর। পরিচালক জানালেন,

    যতক্ষণ না কোনও কালচারাল কানেকশন থাকছে, একজন পরিচালকের কাছে নিজের দেশ থেকে বেড়িয়ে, অন্য দেশে গিয়ে ছবি বানানো খুব কঠিন। আমার মনে হয়, ইরান আর ভারতের মধ্যে অনেক বিষয়েই মিল রয়েছে। ইরানে 'বালোচ' নামে একটি জায়গা আছে। সেখানকার বাসিন্দাদের পোশাকআশাক, কথা বলার ধরন, প্রথা, নিয়ম-রীতি-র সঙ্গে ভারতীয় সংস্কৃতির অনেকটা সাদৃশ্য রয়েছে। ওখানেই ১৯৯২ সালে আমার প্রথম ছবি 'বাদুক'-এর শুটিং করেছিলাম। তখনই ভেবেছিলাম, ইরানের বাইরে বেড়িয়ে যদি কখনও ছবি বানাই, ইন্ডিয়াতেই বানাব।

    ছবির জন্য গোটা ভারতেই ঘুরেছেন মাজিদ। রিসার্চ চলাকালীন মুম্বইয়ে ছিলেন টানা তিন মাস। বললেন, '' মুম্বইয়ের এমন অনেক জায়গায় গিয়েছি, যেখানে ওখানকার বাসিন্দারাও যাননি। এই জায়গাটা বৈচিত্রে ভরপুর। ওল্ড মুম্বই, নিউ মুম্বই, জঙ্গল, সমুদ্র... সবকিছু একসঙ্গে সহাবস্থান করছে।''

    দুই ভাই-বোন 'আমির' আর 'ঈশান'-এর জীবনযাপন, তাঁদের স্বপ্ন, স্বপ্নকে সত্যি করার লড়াই, ছোটছোট ইমোশন...রোজকার জীবনের এই নানা টানাপোড়েনকে কেন্দ্র করে ছবির চিত্রনাট্য। রক্তের সম্পর্কই আসল সম্পর্ক নয়! ভালবাসা থেকেই গড়ে ওঠে সত্যিকারের সম্পর্ক-- এই মেসেজটাই তুলে ধরতে চেয়েছেন পরিচালক।

    বললেন,

    আমার প্রতিটা ছবিতেই মনুষ্যত্বের ছবি ফুটে ওঠে। আসলে সিনেমার মধ্যে দিয়ে একজন শিল্পী আদতে কিন্তু নিজেকেই তুলে ধরেন। আমার ছবিতে ধরা দেয় আমার ব্যক্তিগত জীবন, লড়াই...! খুব অল্প বয়সে আমার বাবা মারা যান। ১৫ বছর বয়সের আমার উপর সংসারের দায়িত্ব এসে পড়ে। অনেক চড়াই উতড়াইয়ের মধ্যে দিয়ে চলতে থাকে জীবন। নিজে অনেক কষ্ট সহ্য করেছি, কিন্তু আমার কাছের মানুষদের কখনও জেনে দুঃখ দিইনি। এই কারণেই আমার প্রতিটা ছবিতে পরিবারের একটা বিশেষ জায়গা থাকে।

    'আমির'-এর চরিত্রে দেখা যাবে নবাগত ঈশান খট্টরকে। 'তারা'-র চরিত্রে অভিনয় করছেন মালবিকা মোহানন। এটাই মালবিকার প্রথম হিন্দি ছবি। 'বিয়ন্ড দ্য ক্লাউডস'-এর সঙ্গীত পরিচালনা করেছেন এআর রেহমান, সিনেম্যাটোগ্রাফার অনীল মেহতা। হিন্দি ডায়ালগ লিখেছেন বিশাল ভরদ্বাজ।

    Goutam Ghosh & Malavika Mohanan during the Press Conference of upcoming Bollywood film 'Beyond The Clouds' at Kolkata Goutam Ghosh & Malavika Mohanan during the Press Conference of upcoming Bollywood film 'Beyond The Clouds' at Kolkata
    First published: