Rajesh Roshan: ৬৬-তে পা, জন্মদিনে সঙ্গে থাক রাজেশ রোশনের এই পাঁচ অনবদ্য রোম্যান্টিক গান!

৬৬-তে পা, জন্মদিনে মন মজাতে সঙ্গে থাক রাজেশ রোশনের এই পাঁচ অনবদ্য রোম্যান্টিক গান!

এই বিশেষ দিনে তাঁর কয়েকটি জনপ্রিয় গান আরও একবার ফিরে দেখা যাক।

  • Share this:

#মুম্বই: বলিউডের একজন বিখ্যাত সঙ্গীত পরিচালক রাজেশ রোশন (Rajesh Roshan), যিনি ৫০ বছরেরও বেশি সময় ধরে গানের সুর ও সঙ্গীত রচনা করেছেন। মাত্র ১৮ বছর বয়সে তিনি তাঁর কর্মজীবন শুরু করেন। তাঁর গানের সুর ও সঙ্গীত পরিচালনা শুরু হয় ১৯৭৪ কুঁয়ারা বাপ (Kunwara Baap) চলচ্চিত্র দিয়ে। অভিনেতা-চলচ্চিত্র নির্মাতা মেহমুদ (Mehmood) তাঁকে এই সুযোগ করে দেন। তার পর থেকে একের পর এক হিট গান তিনি উপহার দিয়েছেন সঙ্গীতপ্রেমীদের।

আজ ৬৬ বছরে পা রাখলেন বিশিষ্ট এই সুরকার, সঙ্গীত পরিচালক তথা বাদ্যযন্ত্র বাদক। এই বিশেষ দিনে তাঁর কয়েকটি জনপ্রিয় গানআরও একবার ফিরে দেখা যাক।

দিল কেয়া করে (Dil Kya Kare): রোশন তাঁর দ্বিতীয় ছবিতে কাজ করেছিলেন এবং ততক্ষণে আরডি বর্মনের (RD Burman) শোলে (Sholay) এবং খেল খেল মে (Khel Khel Mein)-এর সাউন্ডট্র্যাকগুলিকে হারিয়ে জুলি (Julie)-র মিউজিকের জন্য তিনি প্রথম ফিল্মফেয়ার পুরষ্কার (Filmfare Award) পেয়েছিলেন। এক সাক্ষাৎকারে রোশন জানান, ‘দিল কেয়া করে’ গানটিতে ১০০টি অর্কেস্ট্রা ব্যবহার করা হয়েছিল।

পরদেশিয়া (Pardesia): মিঃ নটবরলাল (Mr Natwarlal)-এর জন্য সুরকার ১৯৭৯ সালে ফিল্মফেয়ার পুরষ্কারের জন্য লক্ষ্মীকান্ত-পেয়ারেলালের (Laxmikant-Pyarelal) সরগমকে (Sargam) প্রায় হারিয়ে দিয়েছিলেন। সেই সময় ‘পরদেশিয়া’ শ্রোতাদের কাছে একটি বিশেষ পছন্দের গান ছিল, কারণ এই গানে জুটি বেঁধেছিলেন অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) এবং রেখা (Rekha)।

যব কোই বাত বিগড় যায় (Jab Koi Baat Bigad Jaaye): মহেশ ভট্ট পরিচালিত ছবি জুরম (Jurm)-এর জন্য রোশন রচিত এই গান বলিউডে যেন এভারগ্রিন হয়ে রয়েছে। এটিকে ৯০-এর দশকের অন্যতম জনপ্রিয় গান হিসাবে বিবেচনা করা হয়। আমেরিকান গান 500 মাইল দ্বারা অনুপ্রাণিত হয়ে এই গানটি রচনা করেন রাজেশ। কুমার শানু (Kumar Sanu) এবং সাধনা সরগমের (Sadhana Sargam) রোমান্টিক যুগল আজকের দিনেও বিবাহ এবং বিবাহবার্ষিকীতে একটি বাস্তব বিষয় হিসাবে উপস্থাপিত হয়।

এক পল কা জিনা (Ek Pal Ka Jeena): ২০০০ সালে ভাইপো হৃতিক রোশন (Hrithik Roshan) অভিনিত কহো না… পেয়ার হ্যায় (Kaho Na… Pyaar Hai) ছবির জন্য এই গান রচনা করেন সুরকার রাজেশ রোশন। দর্শকদের কাছে এই গান বিশেষ ভাবে গ্রহণযোগ্য হয়ে ওঠে। চলচ্চিত্রের জন্য তাঁর সঙ্গীত তাঁকে দ্বিতীয় ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড এনে দিয়েছিল। এই গানটি গেয়েছিলেন তৎকালীন চলচ্চিত্র জগতে নতুন মুখ লাকি আলি (Lucky Ali)।

দিল কিঁউ ইয়ে মেরা (Dil Kyon Yeh Mera): রাকেশ রোশন (Rakesh Roshan) ছবি পরিচালনা-প্রযোজনায় প্রবেশের পরে রাজেশ নিজেকে বেশিরভাগ ক্ষেত্রেই ভাইয়ের প্রোডাকশনের ছবির মধ্যেই সীমাবদ্ধ রাখেন। এরকম একটি চলচ্চিত্র ছিল কাইটস (Kites) যার গান দর্শকদের দ্বারা ব্যাপকভাবে প্রশংসিত পেয়েছিল।

ছবিটি বক্স অফিসে হিট না হলেও এর গানগুলি এখনও প্রতিটি সঙ্গীত প্রেমিকার প্লেলিস্টে রয়ে গিয়েছে।

Published by:Raima Chakraborty
First published: