corona virus btn
corona virus btn
Loading

জনপ্রিয় স্লোগান বদলের পথে সিপিআইএম, বিকল্প স্লোগানের চর্চা আলিমুদ্দিন স্ট্রিটে

জনপ্রিয় স্লোগান বদলের পথে সিপিআইএম, বিকল্প স্লোগানের চর্চা আলিমুদ্দিন স্ট্রিটে

বিকল্প স্লোগান কী হবে? এখনও পর্যন্ত চূড়ান্ত না হলেও, 'দরকারে পাই, সরকারে চাই' স্লোগানটি নিয়ে সবথেকে বেশি চর্চা হচ্ছে!

  • Share this:

#কলকাতা: 'সরকারে নেই দরকারে আছি'...সাম্প্রতিক অতীতে সিপিএমের অন্যতম জনপ্রিয় স্লোগান। কিন্তু এই স্লোগান পরিবর্তনের জন্য চর্চা শুরু হয়েছে দলের অন্দরে। বিকল্প স্লোগানের জন্য ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে।

কিন্তু কেন এই স্লোগান বদলানোর কথা ভাবছে আলিমুদ্দিন স্ট্রিট? দলীয় সূত্রে খবর, সংসদীয় রাজনীতিতে নির্বাচনে অংশ গ্রহন, নির্বাচনে জয়লাভ করা এবং সরকার গঠন করাই লক্ষ্য থাকে রাজনৈতিক দলগুলির। সিপিআইএম-ও তারই একটা অঙ্গ। আর কয়েক মাস পর বিধানসভা নির্বাচন। দলকে নির্বাচনের জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দিয়ে দিয়েছেন দলের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। দলও ইতিমধ্যেই সেই কাজ শুরু করে দিয়েছে। বাম শরিক ও কংগ্রেসের সঙ্গে আলোচনা চলছে। দলের তরফেও কর্মসূচি, রণকৌশলের ব্লু প্রিন্ট তৈরি করা হচ্ছে। সেই সময় 'সরকারে নেই দরকারে আছি' এই স্লোগানটি নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলেই মনে করছে নেতৃত্বের একাংশ। দলের রাজ্য কমিটির এক সদস্যের কথায়, "আমরা কোনও স্বেচ্ছাসেবী সংস্থা নই। রাজনৈতিক দল। আর সরকারই পারে সবদিক থেকে মানুষের জন্য কাজ করতে। তাই বিকল্প সরকার গঠন করার লক্ষ্যেই আমাদের এগতে হবে।"

বিকল্প স্লোগান কী হবে? এখনও পর্যন্ত চূড়ান্ত না হলেও, 'দরকারে পাই, সরকারে চাই' স্লোগানটি নিয়ে সবথেকে বেশি চর্চা হচ্ছে!

করোনা ও আমফান পরিস্থিতে সিপিআইএম-এর ছাত্র-যুব শ্রমিক সংগঠন মানুষের পাশে দাঁড়ানোর জন্য বেশ কিছু পরিকল্পনা নিয়েছিল। ভিন রাজ্যে থাকা পরিযায়ী শ্রমিকদের খাবার পৌঁছে দেওয়া থেকে শুরু করে তাঁদের রাজ্যে ফেরানোর উদ্যোগ নেওয়া, লকডাউনে মানুষের জন্য খাবারের ব্যবস্থা করতে বিভিন্ন জায়গায় ক্যান্টিন তৈরি করা, আটকে পড়া মানুষের জন্য বাড়িতে ওষুধ ও নিত্য প্রয়োজনীয় জিনিস পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা। দলের শাখা সংগঠনের কাজে মানুষের মধ্যে বেশ সাড়া পড়েছিল বলে মনে করে আলিমুদ্দিন স্ট্রিট। সেই সময়ে মূলত ছাত্র-যুবদের তৈরি 'সরকারে নেই দরকারে আছি' প্রচারটিও জনপ্রিয়তা লাভ করে। সোশ্যাল  মিডিয়াতেও হু হু করে তা ছড়িয়ে পড়ে। দলের তরফেও প্রচার করা হয়, কেন্দ্র ও রাজ্য সরকারের যে কাজ করা উচিত তারা সেই কাজ করছে না। তাই মানুষের জন্য রাস্তায় নেমেছে দল। কিন্তু সময় বদলেছে। আর কয়েক মাস পরে বিধানসভা নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেছে আলিমুদ্দিন স্ট্রিট। লকডাউন আমফান পরিস্থিতিতে দলের কাজের ফসল রাজনৈতিক ভাবে ভোটের বাক্সে তোলার সময় এসেছে। তাই স্লোগান বদল করে আসলে কৌশল বদলের দিকে এগচ্ছে দল। এমনটাই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের একাংশ।

UJJAL ROY

Published by: Rukmini Mazumder
First published: August 20, 2020, 11:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर