২০২০-র খরা কাটিয়ে ছন্দে ফিরছে বলিউড, এবারের অস্ত্র একগুচ্ছ সিকোয়েল

২০২০-র খরা কাটিয়ে ছন্দে ফিরছে বলিউড, এবারের অস্ত্র একগুচ্ছ সিকোয়েল

ছন্দে ফিরছে বলিউড

নতুন বছরে তথা ২০২১ সালে কোমর বেঁধে নেমেছে বলিপাড়া। ব্যবসা বাড়াতে এবারের অস্ত্র এক ঝাঁক সিকোয়েল।

  • Share this:

#মুম্বই: গোটা একটা বছর জুড়ে দাপিয়ে বেড়িয়েছে করোনা। তাই ২০২০ সালে বলিউডে তেমন ব্যবসা হয়নি। বহু ছবি রিলিজ হয়নি। খানিকটা বাধ্য হয়ে OTT প্ল্যাটফর্মে রিলিজ করতে হয় বেশ কয়েকটি ছবি। সিনেমা হলগুলিও দীর্ঘ দিন ধরে বন্ধ ছিল। এই পরিস্থিতিতে নতুন বছরে তথা ২০২১ সালে কোমর বেঁধে নেমেছে বলিপাড়া। ব্যবসা বাড়াতে এবারের অস্ত্র এক ঝাঁক সিকোয়েল। আসুন দেখে নেওয়া যাক, এই বছর কোন কোন সিকোয়েলগুলি মুক্তি পেতে পারে!

বধাই দো (Badhaai Do)

বধাই হো ফ্র্যাঞ্চাইজির সূত্র ধরে এবার আসছে বধাই দো। সিনেমায় মুখ্য চরিত্রে দেখা যাবে রাজকুমার রাও (Rajkummar Rao) ও ভূমি পেড়নেকরকে (Bhumi Pednekar)। এই ফ্যামিলি কমেডির পরিচালনা করেছেন হর্ষবর্ধন কুলকারনি (Harshavardhan Kulkarni)। এই বছরই মুক্তি পাবে ছবিটি। তবে এখনও রিলিজের তারিখ জানা যায়নি।

দোস্তানা ২ (Dostana 2)

সিনেমার পরিচালনা করেছেন কোলিন ডি কুনহা (Collin D'Cunha)। দোস্তানার সিকোয়েলে মুখ্য চরিত্রে দেখা যাবে কার্তিক আরিয়ান (Kartik Aaryan), জাহ্নবী কাপুর (Janhvi Kapoor) ও টেলি অভিনেতা লক্ষ্যকে।

বান্টি অর বাবলি ২ (Bunty Aur Babli 2)

২০০৫ সালে বক্স অফিসে ব্যাপক সাফল্য পেয়েছিল অভিষেক বচ্চন (Abhishek Bachchan) ও রানি মুখোপাধ্যায় (Rani Mukheji) অভিনীত বান্টি অর বাবলি। এবার যশ রাজ ফিল্মসের প্রযোজনায় ছবিটির সিকোয়েল পরিচালনা করেছেন বরুণ শর্মা। সিনেমায় মুখ্য চরিত্রে দেখা যাবে রানি মুখোপাধ্যায়, সইফ আলি খান ও সিদ্ধান্ত চতুর্বেদীকে। সব ঠিক থাকলে ২৩ এপ্রিল মুক্তি পেতে পারে এই ছবি।

ভুল ভুলাইয়া ২ (Bhool Bhulaiya 2)

২০০৭ সালে বক্স অফিসে সাড়া ফেলে দিয়েছিল অক্ষয় কুমার (Akshay Kumar) অভিনীত এই ছবি। এই হরর কমেডি দর্শকদের মন জিতে নিয়েছিল। এবার ভুল ভুলাইয়া ২ নিয়ে ফিরছেন কার্তিক আরিয়ান (Kartik Aryan) ও কিয়ারা আদবানি (Kiara Advani)। গত বছরের শেষের দিকে শ্যুটিং শুরু হয়েছিল। সব ঠিক থাকলে ১৯ নভেম্বর মুক্তি পেতে পারে এই ছবি।

সত্যমেব জয়তে ২ (Satyameva Jayate 2)

২০১৮ সালে মুক্তি পেয়েছিল এই ছবি। অভিনয় করেছিলেন জন আব্রাহাম (John Abraham), মনোজ বাজপেয়ী (Manoj Bajpai) ও আয়েষা শর্মা (Aisha Sharma)। ফের ভরপুর অ্যাকশন নিয়ে সত্যমেব জয়তে ২ ছবিতে ফিরছেন জন। ১৪ মে রিলিজ করতে পারে এই ছবি। পরিচালনায় রয়েছেন মিলাপ জাভেরি (Milap Zaveri)। প্রযোজনা করেছেন ভূষণ কুমার, নিখিল আদবানি।

হিরোপন্থি ২ (Heropanti 2)

২০১৪ সালে হিরোপন্থি (Heropanti) ছবির মধ্য দিয়ে বলিউডে পা রেখেছিলেন টাইগার শ্রফ (Tiger Shroff)। এবার তার সিকোয়েল তৈরি করা হচ্ছে। মুখ্য চরিত্রে দেখা যাবে টাইগার শ্রফকে। সিনেমাটির পরিচালনা করেছেন আহমেদ খান (Ahmed Khan)। সব ঠিক থাকলে ১৬ জুলাই মুক্তি পেতে পারে এই ছবি।

বলা বাহুল্য, সিকোয়েল রিলিজে লাভের পাশাপাশি ঝুঁকিও থাকে একাধিক। ছবিগুলির জন্য আগে থেকেই একটা দর্শক তৈরি হয়ে যায়। আর প্রত্যাশা পূরণ না হলে, বক্স অফিসে মুখ থুবড়ে পড়তে হয়। এই বিষয়ে ট্রেড অ্যানালিস্ট অতুল মোহনের বক্তব্য, প্রথম পার্ট হিট হলে সব সময়ে একটা বড় প্রত্যাশা থাকে। লোকজন ছবিটি দেখতে ভিড় জমান। এক্ষেত্রে বক্স অফিস সাফল্য অনেকটাই নিশ্চিত হয়ে যায়। যেমন রোহিত শেট্টির গোলমাল সিরিজ। তবে গল্প পছন্দ না হলে ফ্লপ করার সম্ভাবনাও প্রবল। ঠিক এই জন্যই রাজ বা ইয়ামলা পাগলা দিওয়ানার সিকোয়েল তেমন সাড়া ফেলতে পারেনি। আসন্ন সিনেমাগুলি হিট হবে কি না, তার উত্তর দেবে দর্শক। আপাতত অপেক্ষা!

First published:
0