Happy Birthday শর্মিলা ঠাকুর, বঙ্গ ললনার রূপের আগুনে আজও ঝলসায় দর্শকের মন

Happy Birthday শর্মিলা ঠাকুর, বঙ্গ ললনার রূপের আগুনে আজও ঝলসায় দর্শকের মন

Image courtesy: Instagram

৭৬-এ পা, আজও ভারতীয় ছবির ডিভা শর্মিলা ঠাকুর, এই ৫ গানে নায়িকার আবেদন চোখ ধাঁধিয়ে দেয়!

  • Share this:

#মুম্বই: আভিজাত্য, নম্র রুচিবোধ এবং তুখোড় রোম্যান্টিক আবেদন- এই তিন বিষয় এসে যে ভারতীয় ছবির নায়িকার ক্ষেত্রে এক খাতে মিলে যায়, তাঁর নাম শর্মিলা ঠাকুর (Sharmila Tagore)। কেরিয়ারের শুরু থেকেই এই তিন বিষয় সঙ্গে করে কী বাংলা, কী হিন্দি- ছায়াছবির জগতে রাজত্ব করেছেন পতৌদি পরিবারের এই বেগম।

সত্যজিৎ রায়ের (Satyajit Ray) হাত ধরে দেবী ছবিতে প্রথম আত্মপ্রকাশ লাজুকলতা শর্মিলার। কিন্তু দেবীর ঘেরাটোপ ছেড়ে বিকিনিতে (Bikini) বলিউড ডিভা হয়ে উঠতে সময় লাগেনি তাঁর। অ্যান ইভনিং ইন প্যারিস ছবিতে শর্মিলার সেই দুঃসাহসী আবেদন চোখ ধাঁধিয়ে দিয়েছিল অনেকেরই, শুরু হয়েছিল তুমুল বিতর্কও।

কিন্তু এ নিয়ে কোনও বিতর্ক নেই যে শেষ পর্যন্ত ভারতীয় ছবির অন্যতম রোম্যান্টিক আইডল তিনি-ই! আজ জন্মদিনে ফিরে দেখা যাক নায়িকার সে রকমই পাঁচ বিখ্যাত রোম্যান্টিক উপস্থিতি বলিউডের (Bollywood) ছবির গানের হাত ধরে।

রূপ তেরা মস্তানা আরাধনা ছবির এই গানে হালকা চাদর জড়ানো, অনাবৃত কাঁধের দেহসুষমা আজও ভোলার নয়। জেনে অবাক হয়ে যেতে হয়- পুরো গানের শ্যুটিং কোনও ব্রেক না নিয়ে একটানা সেরেছিলেন শর্মিলা!

অব কে সাজন সাওন মে চুপকে চুপকে ছবির এই গানে ফুটে উঠেছে বিরহি নায়িকার আর্তি। সবার চোখের সামনে কী ভাবে প্রেমের জানান দিতে হয় আড়াল রেখে, সেই আভিজাত্য শর্মিলা ছাড়া আর কাকেই বা মানায়?

ওয়াদা করো আ গলে লাগ যা ছবির এই গানে শর্মিলা যে আরব্য রজনীর নায়িকা! হেলাফেলার সঙ্গে কী ভাবে খেলতে হয় পুরুষের হৃদয় নিয়ে, তা তিনি শিখিয়ে দিয়েছেন এই গানের দৃশ্যায়ণে।

দিওয়ানা হুয়া বাদল হৃদয় প্রত্যাখ্যান আর সমর্পণ- এই দুই হল প্রেমের মুদ্রার দুই পিঠ! কাশ্মীর কি কলি ছবির এই গানে লাজুকলতা শর্মিলা প্রেমের সেই দিকটাও প্রতিষ্ঠিত করেছেন সাবলীল ভাবে।

সারা পেয়ার তুমহারা প্রেম যে সব সময়েই উচ্চকিত হয়, তা নয়, কখনও সে হতে পারে নেহাতই আটপৌরে। ঘরোয়া প্রেমের, দাম্পত্যের সেই রূপই আনন্দ আশ্রম ছবিতে মূর্ত হয়েছে শর্মিলার হাত ধরে।

Published by:Debalina Datta
First published:

লেটেস্ট খবর