শৌচাগারই কি নারীমুক্তির প্রথম ধাপ? প্রথমবার সমাজসচেতনতার ছবি 'ভোর' ওটিটি প্ল্যাটফর্মে

শৌচাগারই কি নারীমুক্তির প্রথম ধাপ? প্রথমবার সমাজসচেতনতার ছবি 'ভোর' ওটিটি প্ল্যাটফর্মে
MX Player থেকে দেখানো হবে 'ভোর' ছবি

MX Player থেকে দেখানো হবে 'ভোর' ছবি

  • Share this:

    #মুম্বই: মহামারীর বছরে হোম এন্টারটেনমেন্ট টাই মূল স্রোত। এখনও সিনেমা হলে সিট একশ শতাংশ ভর্তির নির্দেশিকা জারি হলেও, হলে টিকিট কেটে দেখতে আসছেন কম। সিনেমাজগতে নতুন এক মোড় ঘোরানোর পালা শুরু হয়ে গিয়েছে, এসেছে ওয়েব সিরিজের জোয়ার। ঘরে বসে ২৪ ঘণ্টার বেশির ভাগ সময়টাই কাটছে সেখানে।

    এই রকমই একটা সময়ে ওয়েব দুনিয়ায় শুধুমাত্র বিনোদনমূলক সিরিজ নয়, সমাজ সচেতন সিরিজ তৈরিতে উদ্যোগী হলেন পরিচালক কামাখ্যা নারায়ণ সিংহ। সোশাল ওয়র্ক নিয়েই পড়াশোনা করেছেন তিনি। দীর্ঘ সময় জুড়ে তিনি গ্রামে গ্রামে ঘুরে নারীকল্যাণমূলক কাজ করেছেন।

    গ্রাম্য সমাজে এখনও নারীর সমস্যা একপ্রকার ব্রাত্য। এখনও নারীরাই সমস্যার কথা ঠিকভাবে বলতে চান না। ন্যূনতম স্যানিটেশন বা শৌচাগারও নেই তাঁদের জন্য। অক্ষয়কুমার অভিনীত 'প্যাডম্যান' ও 'টয়লেট এক প্রেম কথা' ছবিতে এই সমস্যাকে তুলে ধরা হয়েছিল। তবু এখনও প্রত্যন্ত গ্রামে শৌচাগার শব্দটা বিলাসিতা!


    "শুধু তাই নয়, শৌচাগার থাকলেও নিচু জাতের মানুষের প্রবেশাধিকার নেই সেখানে। ভাবতে পারেন? আমি শুধু ভারতই নয়, দেশের বাইরেও অনেক অনগ্রসর দেশেও একই অবস্থা! কিন্তু গ্রামদেশে সবকিছুর আলাদা দৃষ্টিকোণ আছে। এত অসুবিধা সত্ত্বেও মোটের উপর তাঁরা ভালই থাকেন। কিন্তু সমস্যা যেই কে সেই!"

    তাই অতিনাটকীয়তা ছেড়ে বাস্তববাদী এক কাহিনি নিয়ে আসছে 'ভোর'। দেখানো হবে মহাপ্রস্থানের মুসাহার গোষ্ঠীর নারীদের। নতুন শৌচালয় পদ্ধতিতে অনভ্যস্ত তারা। কীভাবে নিজেদের বোধবুদ্ধি দিয়ে নতুন আলোর ভোরকে স্বাগত জানাচ্ছে, তা নিয়েই মূল গল্প। প্রায় দু মাস ধরে ওয়র্কশপ চলবে। প্রযোজক একে সিংহ জানিয়েছেন, খুব রিয়েলিস্টিক আঙ্গিকে ছবি বানানো। ইতিমধ্যে কায়রো ও মেলবোর্ন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে সমাদৃত হয়েছে। এই ধরনের ছবি গ্রামের নারীদের আরও সচেতন করবে শুধু নয়, শহরে যাঁরা আছেন, তাদের কাছে অনেক সময়েই যে সমাজব্যবস্থার কথা পৌঁছয় না। এমনকি মিডিয়া মারফতও দেখতে পান না, সেই অসামান্য এক জীবনধারার কথা এবার জানতে পারবেন এই ছবি থেকে। "

    MX Player থেকে দেখানো হবে এই ছবি।

    শর্মিলা মাইতি
    Published by:Ananya Chakraborty
    First published: