• Home
  • »
  • News
  • »
  • entertainment
  • »
  • BOLLYWOOD AAMIR KHAN 20 YEARS OF LAGAAN AAMIR KHAN OPENS UP ON NOT WINNING THE OSCAR RC

Aamir Khan: 'লগান'-এর ২০ বছর পর আমির খান অস্কার না পাওয়া নিয়ে মুখ খুললেন!

লগানে আমির খান।

২০ বছর আগে ২০০১ সালের ১৫ জুন মুক্তি পেয়েছিল আমির খানের (Aamir Khan) তুমুল জনপ্রিয় ছবি 'লগান' (Lagaan 20 Years)।

  • Share this:

    #মুম্বই: ২০ বছর আগে ২০০১ সালের ১৫ জুন মুক্তি পেয়েছিল আমির খানের (Aamir Khan) তুমুল জনপ্রিয় ছবি 'লগান' (Lagaan 20 Years)। স্বাধীনতা পূর্বের পটভূমিতে তৈরি এই ছবিতে গ্রামবাসীদের খরার ফলে ফসল না হওয়া এবং ব্রিটিশ সরকারের কাছে দ্বিগুণ খাজনা দেওয়ার কাহিনিকে অমলম্বন করেই তৈরি হয়েছিল এই ছবি। এই খাজনা মাফ করার বিনিময়ে ব্রিটিশ এক অফিসার ক্রিকেট প্রতিযোগিতার চ্যালেঞ্জ ছুড়েছিলেন। এই ছবি আজও ভারতবাসীর কাছে সমান জনপ্রিয়।

    ২০০২ সালে অস্কারে সেরা বিদেশি ভাষার ছবি হিসেবে মনোনয়ন পেয়েছিল। তবে অস্কার জিততে পারেনি এই ছবি। সম্প্রতি ছবির নায়ক আমির খান অস্কার না পাওয়ার পরের অনুভূতি নিয়ে মুখ খুলেছেন। তিনি জানিয়েছেন, ছবিটি অস্কারে মনোনয়ন পেয়েও পুরস্কার না জেতায় খুবই মর্মাহত হয়েছিলেন তিনি। তবে এত মানুষের এই ছবির প্রতি ভালোবাসাই তাঁদের গোটা দলের প্রাপ্তি বলে মনে করেন তিনি।

    আমিরের কথায়, 'আমাকে মাঝে মাঝেই জিজ্ঞেস করা হয়, অস্কার না পেয়ে আপনার কেমন মনে হয়েছিল? আমি খুবই হতাশ হয়েছিলাম। আমি জিতলে খুশি হতাম। অনেকেই বলেন, গান ও সেগুলির দৈর্ঘ্যই কি অ্যাকাডেমিতে না জেতার কারণ? তবে বিষয়টা হল ছবিটা মনোনয়ন পেয়েছিল এবং প্রথম পাঁচের মধ্যে জায়গা করেছিল। তাতেই বোঝা যায় সদস্যদের ছবিটা ভালো লেগেছিল। মনোনয়ন পাওয়াটা একেবারেই সোজা নয়।' আমিরের যুক্তি, অস্কারে মনোনয়নের ফলে এই ছবিটা আরও বহু মানুষের কাছে পৌঁছেছিল।

    এই ছবির প্রসঙ্গে আরও বলতে গিয়ে আমিরের বক্তব্য, এই ছবিটা সকলের জন্যই খুবই চ্যালেঞ্জিং ছিল। এমনকী এই ছবি করার আগে আমিরের ঘনিষ্ঠ বন্ধু করণ জোহর ও আদিত্য চোপড়া তাঁকে হুঁশিয়ারও করেছিলেন। আমিেরর কথায়, 'আমি যখন লগান করব ঠিক করেছি, আমি জানতাম যে আমি একটা বিশাল চ্যালেঞ্জ নিতে চলেছি কারণ এটা অন্য ধরনের ছবি। খুবই অনয্রকম। আমি শ্যুটিংয়ে যাওয়ার কয়েক সপ্তাহ আগে আমি আদি চোপড়া ও করণ জোহরের সঙ্গে দেখা করেছিলাম। ওরা আমার খুবই ভালো বন্ধু। ওরা বলেছিল, নিজের প্রথম প্রযোজনার ছবিতে সিঙ্গল শিডিউলে কাজ করছ। শ্যুটিং হবে ৩০ দিনে। সিঙ্ক সাউন্ড থাকবে। কোনও ভুল হলে সেটা ঠিক করার সময় পাবে না। এটা কোরো না। এটা বহুদিন ধরে কেউ করেনি। এতে তোমার শ্যুটিংয়ের অনেক দেরি হবে। পরে ডায়ালগ ডাবিং করো, বুদ্ধি দিয়ে কাজ করো।'

    আমির খানের সঙ্গে এই ছবিতে ছিলেন গ্রেসি িসং, কুলভূষণ খারবান্দা, রাজেন্দ্র গুপ্তা, রঘুবীর যাদব, রাজেশ বিবেক, প্রদীর রাওয়াত ও ব্রিটিশ অভিনেত্রী রাচেল শেলি, পল ব্ল্যাকথর্ন।

    Published by:Raima Chakraborty
    First published: