১৯৯৩-এর মুম্বই ধারাবাহিক বিস্ফোরণের ২৮ বছর পূর্তিতে সঙ্গে থাক সন্ত্রাসবাদের উপরে তৈরি এই ৫ সিনেমা!

১৯৯৩-এর মুম্বই ধারাবাহিক বিস্ফোরণের ২৮ বছর পূর্তিতে সঙ্গে থাক সন্ত্রাসবাদের উপরে তৈরি এই ৫ সিনেমা!

১৯৯৩-এর মুম্বই ধারাবাহিক বিস্ফোরণের ২৮ বছর পূর্তিতে সঙ্গে থাক সন্ত্রাসবাদের উপরে তৈরি এই ৫ সিনেমা!

ঘটনার মূল চক্রী দাউদ ইব্রাহিম (Dawood Ibrahim) এখনও ভারতের কাছে অধরা। অধরা টাইগার মেমনও (Tiger Memon)।

  • Share this:

#মুম্বই: ২৮ বছর আগে আজকেরই দিনে ধারাবাহিক বিস্ফোরণের (Serial Blasts) শিকার হয়েছিল মুম্বই। প্রাণ হারিয়েছিলেন ২৫৭ জন। আহত হয়েছিলেন প্রায় এক হাজার মানুষ। ঘটনার মূল চক্রী দাউদ ইব্রাহিম (Dawood Ibrahim) এখনও ভারতের কাছে অধরা। অধরা টাইগার মেমনও (Tiger Memon)। সেই আবহে দেখে নেওয়া যাক বলিউডে সন্ত্রাসবাদের উপরে তৈরি এই ৫ সিনেমা!

১) আ ওয়েডনেসডে (A Wednesday) ২০০৮: ২০০৬ সালের মুম্বই ট্রেন বিস্ফোরণের প্রেক্ষিতে দুই বছর পর আ ওয়েডনেসডে (A Wednesday) সিনেমা তৈরি করেছিলেন পরিচালক নীরজ পান্ডে (Neeraj Pandey)। যেখানে 'দ্য কমন ম্যান' (The Common Man) নামের এক চরিত্র চার জঙ্গিকে জেল থেকে ছাড়াবার জন্য মুম্বইয়ের চার জায়গায় বিস্ফোরণের হুমকি দেয়। সিনেমায় পুলিশ কর্তার ভূমিকায় অভিনয় করেছিলেন অনুপম খের (Anupam Kher)। দ্য কমন ম্যানের ভূমিকার অভিনয় করেছিলেন নাসিরুদ্দিন শাহ (Naseeruddin Shah)। সিনেমাটি পরিচালনার জন্য জাতীয় পুরস্কার পেয়েছিলেন নীরজ পান্ডে।

২) আমির (Aamir) ২০০৮: বিদেশ থেকে ফেরা এক যুবককে ফোন করে জানানো হয় যে তাঁর পরিবারের সদস্যরা জঙ্গিদের হাতে বন্দি। তাদের প্রাণ বাঁচাতে আমির নামের ওই চরিত্রকে একটি লোকাল বাসে বোম রাখার জন্য বাধ্য করে এক জঙ্গি নেতা। ২০০৮ সালে ঘাত-প্রতিঘাতে ভরা ওই আমির সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন রাজীব খান্ডেলওয়াল (Rajiv Khandelwal)। পরিচালনা করেছিলেন রাজ কুমার গুপ্তা (Raj Kumar Gupta)।

৩) ব্ল্যাক ফ্রাইডে (Black Friday) ২০০৪: ১৯৯২-এর মুম্বই দাঙ্গা ও পরবর্তী ১৯৯৩-এর ধারাবাহিক বিস্ফোরণের উপরে ব্ল্যাক ফ্রাইডে (Black Friday) নামের এক উপন্যাস লিখেছিলেন হুসেন জাইদি (Hussain Zaidi)। তার উপরে ভিত্তি করে ২০০৪ সালে একই নামে সিনেমা তৈরি করেছিলেন অনুরাগ কাশ্যপ (Anurag Kashyap)। যদিও কেকে মেনন (KK Menon), পবন মালহোত্রা (Pavan Malhotra), ইমতিয়াজ আলি (Imtiaz Ali) অভিনীত সিনেমাটি মুক্তি পেয়েছিল ২০০৭ সালে। জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে সিনেমাটি কদর পেয়েছিল।

৪) দ্রোহ কাল (Droh Kaal) ১৯৯৪: সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে পদক্ষেপ করা পুলিশকর্মীদের জীবনে কতটা খারাপ প্রভাব ফেলতে পাারে, তা পরিচালক গোবিন্দ নিহালনির (Govind Nihalani) ১৯৯৪ সালের দ্রোহকাল সিনেমায় দেখানো হয়েছে। অভিনয় করেছিলেন ওম পুরি (Om Puri), নাসিরুদ্দিন শাহের মতো কিংবদন্তী অভিনেতারা।

৫) রোজা (Roja) ১৯৯২: ভারত থেকে কাশ্মীরকে বিচ্ছিন্ন করার দাবিতে এক ইঞ্জিনিয়ারকে অপহরণ করে জঙ্গিরা। স্বামীকে ছাড়াতে মরিয়া হয়ে ওঠা স্ত্রীর লড়াই নিয়ে ১৯৯২ সালে রোজা সিনেমাটি তৈরি করেছিলেন মণিরত্নম (Mani Ratnam)। অরবিন্দ স্বামী (Arvind Swami) এবং মধু (Madhoo) অভিনীত সিনেমায় সুর দিয়েছিলেন কিংবদন্তি এআর রহমান (A.R.Rahman)।

Published by:Subhapam Saha
First published:
0

লেটেস্ট খবর