নেই নেটওয়ার্ক ! অনলাইন ক্লাস করতে গাছের মগডালে চড়তে হল শিক্ষক ও ছাত্রদের !

photo source ANI

হাতে বোর্ড ও চক নিয়ে এভাবে গাছে চড়েই ক্লাস নিচ্ছেন ওই শিক্ষক। ছাত্র ছাত্রীরাও বিভিন্ন গাছের ডালে বসে ক্লাস করছে।

  • Share this:

    #নাসিক: করোনা ভাইরাসের জন্য বন্ধ স্কুল, কলেজ। এই সময় স্কুলের বাচ্চাদের পড়াশুনো চলছে অনলাইন ক্লাসের মাধ্যমে। বাচ্চারা মোবাইল ফোন বা ল্যাপটপ ব্যবহার করে ক্লাস করছে। শিক্ষকরাও অনলাইনেই ভিডিও কলের মাধ্যমে ক্লাস নিচ্ছেন ছাত্রদের। কিন্তু এই অনলাইন ক্লাসের অনেক রকম সমস্যা রয়েছে। প্রথমত গরীব বাচ্চারা অনেকেই অনলাইনে ক্লাস করতে পারছে না। কারণ তাদের কাছে স্মার্ট ফোন নেই। আমাদের দেশে এখনও স্মার্ট ফোন অনেকের কাছেই বিলাসিতা। সেখানে বাচ্চার পড়াশুনোর কথা মাথায় রেখে বাবা মায়েরা বাধ্য হচ্ছেন স্মার্ট ফোন কিনতে।

    কিন্তু স্মার্ট ফোন থাকলেই সমস্যার সমাধান হয়ে যাচ্ছে না। ভারতের অনেক গ্রামেই এখনও ইন্টারনেট পরিষেবা ভাল নয়। অনলাইন ক্লাস করার জন্য ছেলে মেয়েরা উঁচু পাহাড়ের মাথায় উঠতে হচ্ছে। শুধু মাত্র নেট কানেকশন পাওয়ার জন্য। এবার তেমনই এক চিত্র ধরা পড়ল মহারাষ্ট্রের ধারগাও গ্রামে।

    ছাত্রদের অনলাইন ক্লাস নেওয়ার জন্য গাছের মাথায় চড়লেন শিক্ষক। শুধু তিনি একা নন, কিছু ছেলে মেয়েও তাঁর সঙ্গে ওই গাছের বিভিন্ন ডালে চড়ে বসল। হাতে বোর্ড ও চক নিয়ে এভাবে গাছে চড়েই ক্লাস নিচ্ছেন ওই শিক্ষক। ছাত্র ছাত্রীরাও বিভিন্ন গাছের ডালে বসে ক্লাস করছে। নেট কানেকশন না থাকাতেই এভাবে ক্লাস করতে হচ্ছে সকলকে। এই ছবি ট্যুইটারে শেয়ার হতেই ভাইরাল হয়। মানুষ কুর্নিশ জানিয়েছেন শিক্ষককে।

    Published by:Piya Banerjee
    First published: