দু’ধরণের রাজনীতি চলছে, একটা প্রকট ও আরেকটা প্রচ্ছন্ন: কৌশিক সেন

দু’ধরণের রাজনীতি চলছে, একটা প্রকট ও আরেকটা প্রচ্ছন্ন: কৌশিক সেন

সম্প্রতি আমাদের রাজ্য বা সার্বিক ভাবে সারা দেশে যে ছবি উঠে আসছে, তাতে সাধারণ মানুষের সঙ্গে বিশিষ্ট জনেরাও গর্জে উঠেছেন এবং মত ও প্রকাশ করেছেন।

  • Share this:

SREEPARNA DASGUPTA

#কলকাতা: সম্প্রতি আমাদের রাজ্য বা সার্বিক ভাবে সারা দেশে যে ছবি উঠে আসছে, তাতে সাধারণ মানুষের সঙ্গে বিশিষ্ট জনেরাও গর্জে উঠেছেন এবং মত ও প্রকাশ করেছেন। এই বিশিষ্ট জনেদের মধ্যে অবশ্য প্রথম সারিতে যে নামটা থেকে গিয়েছে তিনি হলেন নাট্য ব্যক্তিত্ব কৌশিক সেন। তাঁকেই জিজ্ঞেস করলাম তাঁর কি মনে হচ্ছে এই পরিস্থিতি দেখে।

এই সারা দেশে যে আগুন জ্বলছে নো CAB নো NRC সেই নিয়ে কি মনে করেন আপনি ?

কৌশিক: "প্রথমত আমাদের দেশ এবং রাজ্য দুটো আলাদা। মানে সব রাজ্যের নিজস্ব কিছু অসুবিধে আছে। অসম এর যে ক্রাইসিস সেটা পশ্চিমবঙ্গের নয় আবার পশ্চিমবঙ্গের যে ক্রাইসিস সেটা দিল্লির নয়, তো সেখানে দাঁড়িয়ে একটা কোথাও মিল সব জায়গায় আছে। কারণ, এখানে যে সংখ্যালঘু সম্প্রদায়ে আছে তাদের কাছে একটা বার্তা পৌঁছেছে যে এই দেশ তাদের নয়। বর্তমান সরকার যাই বলে থাকুক না কেন এই দেশকে হিন্দু রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠীত করতে তারা বদ্ধ পরিকর। এখানে ভয় পাওয়ার যথেষ্ট কারণ রয়েছে। মুসলিম সম্প্রদায়কে বুঝিয়ে দেওয়া হচ্ছে এই দেশ তোমাদের নয়।

নিজের চারিদিকে যখন এই ঘটনা দেখেন তখন ঠিক কী ফিলিং হয়?

কৌশিক: দেখুন এই কদিন তো আমরা কম কিছু করলাম না। নানা প্রতিবাদ নিয়ে পথেও নেমেছি। সেখানে দাঁড়িয়ে আমি একটা জিনিস বুঝতে পেরেছি আমরা বৃহত্তর এক খেলার অংশ হয়ে পড়েছি। উই আর পার্ট অফ এ বিগার গেম। অনেক কিছুই আমার কাছে স্পষ্ট নয়। যেমন, আমাদের মুখমন্ত্রী তিনি CAB,NRC নিয়ে এতটা লড়ছেন, তাহলে ৮ জন সাংসদ তারা কেন ভোট দিলেন না ? সংসদে তারা কেন অনুপস্থিত ছিলেন? এগুলো ভাববার বিষয়ে আছে। যারা আগুন লাগাচ্ছে তারা ভালো করে জানেন যে মুখ‍্যমন্ত্রী এই আইন কে সমর্থন করছেন না। তাহলে এই ধ্বংসের পথে প্রতিবাদ কেন? দেখুন একটা রাজনীতি হচ্ছে যেটা আমরা দেখতে পাচ্ছি ,আরেকটা রাজনীতি হচ্ছে যেটা আমাদের চোখের অগোচরে ঘটে চলেছে এবং এটা আম জনতার মগজে ঢোকার কোথা নয়। সেটা আমাকে খুব হতাশ করছে। রাজনৈতিক দল যে টাকা খরচ করে সেই টাকা কথা থেকে আসে? কে এই টাকা দেন? কি উদ্দেশ্যে দেন ? এগুলো ভাবলেই অনেক প্রশ্ন চলে আসবে আমাদের সামনে। সত্যি কি রাজনৈতিক ব্যক্তিত্বরাই সব থেকে শক্তিশালী নাকি এদেরকেও কেউ নাচাচ্ছে সেটা দেখতে হবে।

থিয়েটার তো সব সময় সমাজের ছবি তুলে ধরে।এই যে চারি দিকে এতো কিছু ঘটে যাচ্ছে এই নিয়ে কি কোনো নাটক মঞ্চস্থ করার ইচ্ছে আছে?"

কৌশিক: প্রথমত এখন আমার যে নাটক চলছে ‘একলা চলো রে’ সেটাতেই দেশ ভাগের কথা বলা হয়েছে। মহাত্মা গান্ধীর মার্ডার কন্সপিরাসি নিয়েও বলা আছে এই নাটকে। পাশাপাশি আরও একটি নতুন নাটক পরের বছরে মঞ্চস্থ করব, যেখানে রাইজিং ফান্ডামেন্টালিজম এর বিষয়ে উঠে আসবে। ঋদ্ধির ও রেশমির সঙ্গে সোহিনীও থাকবে এই নাটকে ৷

First published: 03:20:11 PM Dec 17, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर