Sara Begum Kabori: করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত বাংলাদেশের অভিনেত্রী সারা বেগম কবরী, শোকের ছায়া অভিনয় জগতে

Sara Begum Kabori: করোনায় আক্রান্ত হয়ে  প্রয়াত বাংলাদেশের অভিনেত্রী সারা বেগম কবরী, শোকের ছায়া অভিনয় জগতে

প্রয়াত বাংলাদেশের অভিনেত্রী সারা বেগম কবরী

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০। গত সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে ঢাকার শেখ রাসেল ন্যাশনাল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট অ্যান্ড হসপিটালে ভর্তি হয়েছিলেন তিনি।

  • Share this:

    #ঢাকা: করোনায় (Corona) আক্রান্ত হয়ে চলে গেলেন বাংলাদেশের (Bangladesh) বর্ষিয়ান অভিনেত্রী সাহারা বেগম কবরী (Sara Begum Kabori)। শনিবার ঢাকায় তার মৃত্যু হয়েছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০। গত সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে ঢাকার শেখ রাসেল ন্যাশনাল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট অ্যান্ড হসপিটালে ভর্তি হয়েছিলেন তিনি।

    জানা যাচ্ছে উপসর্গ বলতে সারা বেগমের জ্বর, কাশি ছিল অভিনেত্রীর। হাসপাতালে ভর্তি করা হয় এর পরেই। করোনার রিপোর্ট পজিটিভ আসার পরে সারা বেগমের শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। কিন্তু সেই সময় হাসপাতালে আই সি ইউ বেড পাওয়া যায়নি। পরের দিন ৮ এপ্রিল দুপুরে তাঁর জন্য একটি বেড পাওয়া যায়। কিন্তু শারীরিক অবস্থার অবনতি হতেই থাকে। এরপরে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। কিন্তু শেষ রক্ষা হল না। অভিনেত্রীর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বাংলাদেশের চলচ্চিত্র জগতে।

    ভারতেও পরিচিতি ছিল তাঁর। ঋত্বিক ঘটক পরিচালিত তিতাস একটি নদীর নাম ছবিতে অভিনয় করেন তিনি। ১৯৭৮ সালে সারেং বউ ছবিতে অভিনয় করার জন্য বাংলাদেশের জাতীয় পুরস্কার পেয়েছিলেন সারা বেগম কবরী। ২০১৩ সালে তিনি লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডও পেয়েছিলেন। তবে অভিনয়ের পাশাপাশি তিনি মুক্তিযোদ্ধা হিসেবেও পরিচিত ছিলেন। এছাড়া সাংসদ পদেও ছিলেন তিনি এক সময়ে।

    বাংলাদেশের চলচ্চিত্র জগতের মিষ্টি মেয়ে হিসেবে পরিচিত ছিলেন তিনি। মাত্র ১৩ বছর বয়সে অভিনয় শুরু করেন সায়রা বেগম কবরী। সুভাষ দত্ত পরিচালিত সুতরাং ছবিতে প্রথম অভিনয়। এরপরের সুজন সখী, সারেং বৌ, সাত ভাই চম্পা, অরুণ বরুণ কিরণমালা এবং লালন ফকির ছবিতে অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছিলেন তিনি অভিনেত্রীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাষ্ট্রপতি আব্দুল হামিদ। প্রসঙ্গত, বাংলাদেশ করণায় আক্রান্ত হয়ে কিছুদিন আগেই মৃত্যু হয়েছে রবীন্দ্র সংগীত শিল্পী মিতা হকের।

    Published by:Swaralipi Dasgupta
    First published:
    0