শীতের রাতে, সঙ্গে এক ঝাঁক তারকা !

শীতের রাতে, সঙ্গে এক ঝাঁক তারকা !

শীতের রাতে, সঙ্গে এক ঝাঁক তারকা

  • Share this:

Debapriya Dutta Majumdar 

#কলকাতা: কড়াইশুটির কচুরি, কমলালেবু, মাঠ-ময়দান,ট্রাম, ভিক্টোরিয়া, চিড়িয়াখানা,পার্ক স্ট্রিট, বো ব্যারাক এই সব কিছু ছাড়া কী কলকাতার শীত হয়? তবে জমজমাট শীতে আরও একটা বিষয় বাঙালির মাস্ট । তা হল রাত জেগে গান শোনা। আগের মত রাতভর শাস্ত্রীয় সঙ্গীতের চল সেভাবে না থাকলেও বাংলার বেসিক গান ও ব্যান্ডের তারকাদের দেখার সুযোগ আর কে ছাড়ে। তাই শনিবাসরীয় রাতে রাতজাগা তারাদের দেখতে উপচে পড়েছিল নজরুল মঞ্চ।

star 2

রাত ৯ টায় পর্দা উঠতেই এক একটা গ্রুপে ভাগ করা তারকারা একের পর এক গানে মঞ্চ মাতালেন। মনোময় ভট্টাচার্য, সাহানা বাজপায়ীর সুরেলা মূর্ছনা তো কখনও ভূমির সৌমিত্র রায় এর পচা কাকা, লাল পাহাড়ির মধুর ছন্দের মুগ্ধতা। তার রেশ কাটতে না কাটতেই লোপামুদ্রা মন ছুঁয়ে যাচ্ছেন যাও পাখির উদাত্ত কণ্ঠে। নবীনরা বা বাদ যায় কোথায়। শুঁয়োপোকা, গ্রুভার্স এর টিম বোঝালো বাংলা গানের ইতিহাসে তারা জায়গা করে নিতেই এসেছে । লগ্নজিতার প্রেমে পড়া বারণ এ প্রেমে পড়বেন কি পড়বেন না ভাবতে, ভাবতেই উপলের নেতৃত্বে অ্যনি, কৌস্তভ, লগ্নজিতারা বোঝালেন পরিচিত ইংরেজি গানেও তারা কম যান না।

star 33

এসবের মাঝেই রূপঙ্কর বোঝালেন কেনো শুধু তার গানের টানেই রাত ভোর হতে পারে। ইন্ডিয়ান আইডল খ্যাত ইমন, খ্যাদা, কিঞ্জল, গাবু, সুলাগ্না, উজ্জয়নি রাও নিজেদের মুন্সিয়ানার ছাপ রাখলেন দারুন ভাবেই। চন্দ্রবিন্দু আজও যে জনপ্রিয়তার শিখরে তা নিয়ে সন্দেহের অবকাশ রাখেননি উপল,অনিন্দ্য। আবার শহুরে অনিন্দ্যর গানে কলকাতাকে চিনতে অসুবিধা হয় না । সিধুই বা কম যান কিসে। তবে স্টেজ পারফর্মার হিসেবে কলকাতায় যে দুজন এখনো সামনের সারিতে থাকবে তাতে কোনও সন্দেহ নেই। মিস জোজো এবং শিলাজিৎ। শেষ পাতে যদি নবীন, প্রতিষ্ঠিত তারকারা একসঙ্গে সুরের ঝড় তোলেন তাহলে তো রাত জাগা স্বার্থক হয় নিশ্চয়। তাই আবার অপেক্ষা রাত জাগা তারার তৃতীয় সিজনের। অপেক্ষা আর মাত্র একটা বছরের।

First published: 11:37:05 PM Dec 22, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर