Football World Cup 2018

এগিয়ে বাংলা: রাজ্যের উদ্যোগে ‘অবাঞ্ছিত’ নাবালিকাদের জন্য তৈরি হল প্রথম মডেল হোম

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Mar 14, 2018 11:53 AM IST
এগিয়ে বাংলা: রাজ্যের উদ্যোগে ‘অবাঞ্ছিত’ নাবালিকাদের জন্য তৈরি হল প্রথম মডেল হোম
Photo: News18 Bangla
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Mar 14, 2018 11:53 AM IST

#বর্ধমান: পরিবারের কাছে অবাঞ্ছিত ওরা। তাই জন্মের পর থেকে ঘর জোটেনি। কেউ বা মানসিক কিংবা শারীরিক নির্যাতনের শিকার হয়ে ঘরছাড়া। সেই সব নাবালিকাদের জন্যই রাজ্যে প্রথম মডেল হোম গড়ে উঠেছে বর্ধমানের বামচাঁদাইপুরে। রাজ্য সরকারের সমাজ কল্যাণ দফতরের উদ্যোগে গড়া হয়েছে হোমটি। অত্যাধুনিক হোমে নাবালিকারা বেড়ে ওঠে বাড়ির পরিবেশেই।

প্রথমে ভাড়াবাড়িতেই শুরু হয় চিলড্রেন'স হোম ফর গার্লসের পথচলা। সেখানে জায়গার অভাব হওয়ায় গত বছর হোমটি তৈরির উদ্যোগ নেওয়া হয়।

রাজ্যে প্রথম মডেল হোম

------------------------------

- ১৭ হাজার বর্গফুট জমিতে তৈরি মডেল হোম

- হোমটি তৈরিতে ৩ কোটি টাকা দেয় সমাজ কল্যাণ দফতর

- বর্তমানে ২৫ জন আবাসিক রয়েছে হোমে

সেখানে যাতে বাড়ির পরিবেশ মেলে, সেই ভাবেই গড়া হয়েছে হোমটি। আর পাঁচজন শিশু যেভাবে বেড়ে ওঠে, প্রায় সেভাবেই নাবালিকাদের সবরকম স্বাচ্ছন্দ্যের ব্যবস্থা করা হচ্ছে রাজ্যের প্রথম এই মডেল হোমে।

রয়েছে অত্যাধুনিক ক্লাসরুম। সেখানে নিয়মিত পড়ান শিক্ষক-শিক্ষিকারা। পাঠ্যবইয়ের বাইরে শিক্ষার বিকাশের লক্ষ্যে রয়েছে লাইব্রেরি। শুধু পড়াশোনাই নয়, হোমের আবাসিকদের রিক্রিয়েশনের কথাও মাথায় রেখেছে রাজ্য সরকার। তার জন্য আছে আলাদা একটি ঘর। রিক্রিয়েশন রুমে থাকছে টেবল টেনিস, ক্যারম, দাবার মতো খেলা। করা হয়েছে চাইল্ড ফ্রেন্ডলি কর্নারও। নাচ, গানের প্রশিক্ষণের ব্যবস্থাও রয়েছে। আত্মরক্ষার জন্য দেওয়া হয় জুডো, মার্শাল আর্টের প্রশিক্ষণ।

হোমে থাকতে থাকতেই অনেকেই হয়তো ফিরে পায় তাদের পরিবার। পায় পরিজনদের সঙ্গে থাকার সুখ। সেটাও অবশ্য এই হোমের সদস্যদেরই অবদান। তাঁদের উদ্যোগেই অনেক নাবালিকার পরিবার, ঘরবাড়ির খোঁজ মেলে। সমস্যা মিটিয়ে ঘরে ফিরিয়েও দেওয়া হয়। এতেই যেন আনন্দের স্বাদ পান হোমের সুপারিনটেনডেন্ট মৌসুমি সাহা ও অন্য সদস্যরা।

First published: 11:09:37 AM Mar 14, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर