Home /News /education-career /
Exclusive: রাশিয়ার শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিতে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়, বিশ্ব বাণিজ্য শিল্প সম্মেলনের বড় খবর

Exclusive: রাশিয়ার শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিতে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়, বিশ্ব বাণিজ্য শিল্প সম্মেলনের বড় খবর

ফাইল ছবি

ফাইল ছবি

Vidyasagar University: বিশ্ববিদ্যালয় উপাচার্য শিবাজীপ্রতিম বসু জানিয়েছেন "এই চুক্তির ফলে এক দিকে যেমন বিশ্ববিদ্যালয় ছাত্র ছাত্রীরা রাশিয়ার মস্কোয় এই সংস্থায় গিয়ে গবেষণা করার সুযোগ পাবেন, তেমনই সেখানকার ছাত্রছাত্রীরা বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় আদিবাসী শিক্ষার প্রসারে কী কী পদক্ষেপ করছে তা নিয়েও গবেষণা করার সুযোগ পাবেন।

আরও পড়ুন...
  • Share this:

#কলকাতা: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহেই রাশিয়ার এক সংস্থার সঙ্গেই এ রাজ্যে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় মৌ স্বাক্ষর করতে চলেছে। মূলত উচ্চ শিক্ষার বিভিন্ন সুযোগ-সুবিধা ও ছাত্র-ছাত্রীদের গবেষণার জন্য এই চুক্তি স্বাক্ষর করতে চলেছে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ও রাশিয়ার "রাশিয়ান অ্যাকাডেমি অফ সাইন্স"। আগামী ২০ এপ্রিল বিশ্ব বাণিজ্য শিল্প সম্মেলনের প্রথম দিনেই এই চুক্তি স্বাক্ষরিত হতে চলেছে। বিশ্ববাংলা মেলা প্রাঙ্গণ এ কলকাতায় অবস্থিত রাশিয়ার কনসাল জেনারেলের উপস্থিতিতেই এই চুক্তি স্বাক্ষর হবে। চুক্তিতে রাশিয়ার কনসাল জেনারেল উপস্থিত থাকার পাশাপাশি বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য-সহ আধিকারিকরা উপস্থিত থাকবেন।

আরও পড়ুন :  বাণিজ্যে বসতে লক্ষ্মী! বাংলার বিশ্ববঙ্গ সম্মেলনে 'সর্ববৃহৎ' প্রতিনিধি দল পাঠাচ্ছে ব্রিটেন

বিশ্ববিদ্যালয় উপাচার্য শিবাজীপ্রতিম বসু জানিয়েছেন "এই চুক্তির ফলে এক দিকে যেমন বিশ্ববিদ্যালয় ছাত্র ছাত্রীরা রাশিয়ার মস্কোয় এই সংস্থায় গিয়ে গবেষণা করার সুযোগ পাবেন, তেমনই সেখানকার ছাত্রছাত্রীরা বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় আদিবাসী শিক্ষার প্রসারে কী কী পদক্ষেপ করছে তা নিয়েও গবেষণা করার সুযোগ পাবেন। তা ছাড়াও রাশিয়ান অ্যাকাডেমি অফ সাইন্স এর ছাত্র ছাত্রীদের সঙ্গে যৌথভাবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় পড়ুয়ারাও গবেষণাপত্র প্রকাশ করতে পারবেন।"তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহ থাকার জন্য রাশিয়ান অ্যাকাডেমি অফ সাইন্সেস তরফে কোন আধিকারিক আসতে পারছেন না। যদিও রাশিয়ার  এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে আধিকারিকদের আসার জন্য রাজ্যের তরফে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহাওয়া থাকার জন্য আপাতত মস্কো থেকে রাশিয়ান অ্যাক্যাডেমি অফ সাইন্স-এর কোন আধিকারিক আসতে পারছেন না বলেই রাজ্যকে জানানো হয়েছে।

আরও পড়ুন : আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি রাজ্যের এই জেলাগুলিতে, কলকাতায় বৃষ্টির সম্ভাবনা কবে ?

যদিও যুদ্ধের আমলে রাশিয়ার সঙ্গে এই চুক্তি কেন তা নিয়ে  একাংশ অবশ্য প্রশ্ন তুলছেন। যদিও এই বিষয়টি নিয়ে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় উপাচার্য জানিয়েছেন "এই চুক্তি স্বাক্ষর এর আলোচনা যুদ্ধ পরিস্থিতির আগে থেকেই চালানো হচ্ছিল। যখন থেকে এর আলাপ-আলোচনা শুরু হয়েছিল তখন কোন যুদ্ধ ছিল না। আমরা চাই পৃথিবীতে শান্তি থাকুক। এই মৌ সম্পূর্ণভাবে বিজ্ঞান ও গবেষণার বিষয়।" শুধু বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় নয় রাজ্যের আরো কয়েকটি বিশ্ববিদ্যালয়ে বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এই বিশ্ব বাণিজ্য শিল্প সম্মেলনেই চুক্তিবদ্ধ হতে চলেছে বলেই নবান্ন সূত্রে খবর।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Uddalak B
First published:

Tags: Russia

পরবর্তী খবর