Home /News /education-career /
Higher Secondary Exam 2022: হোম সেন্টার আর নয়, পরীক্ষা নিতে পুরনো নিয়মেই ফিরছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ?

Higher Secondary Exam 2022: হোম সেন্টার আর নয়, পরীক্ষা নিতে পুরনো নিয়মেই ফিরছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ?

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

এ বছরে হোম সেন্টার এর পরীক্ষার জন্য উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের খরচ বহু গুণ বেড়েছে। খরচের লাগাম টানতে পুরোনো নিয়মে ফিরে যেতে চায় সংসদ।

  • Share this:

#কলকাতা: আগামী বছর থেকে পুরোনো নিয়মে ফিরতে চলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ? অন্তত তেমনটাই পরিকল্পনা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের। হোম সেন্টারের বদলে অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দেওয়ার নিয়মেই ফিরতে চায় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

করোনা পরিস্থিতির কারণে এ বছর হোম সেন্টার এর পরীক্ষা নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। কিন্তু পরীক্ষা নিলেও এক লাফে বহুগুণ খরচ বেড়েছে সংসদের। শুধু তাই নয়, প্রতিটি স্কুলে পরীক্ষা নেওয়ার জন্য বেড়েছে ভেনু সুপারভাইজার থেকে শিক্ষক-শিক্ষিকাদের সংখ্যাও। মূলত খরচের লাগাম দিতেই সংসদ পুরোনো নিয়মে ফিরতে চায়। তেমনটাই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রের খবর।

আরও পড়ুন: বেসরকারি স্কুলের বেলাগাম ফি বৃদ্ধি রুখতে কমিশন? ইঙ্গিত শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর

এবছর ৬৫০০- এর বেশি স্কুলে পরীক্ষা নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তার জেরে প্রতিটি স্কুলের প্রশ্ন পত্র পাঠানো থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রে বেড়েছে খরচ। দু'বছর আগে অবশ্য পরীক্ষাকেন্দ্রে সংখ্যাটি ছিল ২৫০০- এর সামান্য বেশি। এক লাফে দু'গুনেরও বেশি পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বেড়ে যাওয়ায় সংসদের পরীক্ষা চালানোর খরচ বেড়েছে বহুগুণ।

আরও পড়ুন: দারিদ্রের সঙ্গে লড়াই, মাধ্যমিকে সাফল্য পেল বাঁকুড়ার মুড়ি বিক্রেতা জীবন

যদিও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের আধিকারিকদের যুক্তি করোনা পরিস্থিতির কারণে সংসদ হোম সেন্টারে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। আগামী বছর পরিস্থিতি স্বাভাবিক থাকলে পুরোনো নিয়মে ফিরে যাওয়া হবে। সে ক্ষেত্রে সংসদের পরীক্ষা পরিচালনার খরচ অনেকটাই কম হবে।

প্রসঙ্গত, আগামী ১০ জুন উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হবে। বেলা ১১ টার সময় আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। বেলা সাড়ে ১১ টা থেকে ওয়েবসাইট মারফত জানা যাবে ফলাফল। যদিও ২০ জুন থেকে পাওয়া যাবে মার্কশিট ও সার্টিফিকেট।সংসদের আধিকারিকদের দাবি, এবছর হোম সেন্টারে পরীক্ষা নেওয়াতে সেই ভাবে কোনও অভিযোগ আসেনি। হোম সেন্টারে পরীক্ষা নেওয়া ও প্রাথমিকভাবে সাফল্য এসেছে সংসদের। কিন্তু খরচের লাগাম টানতে পুরনো নিয়মে ফিরে যেতে চায় সংসদ। তবে এ বছর হোম সেন্টারে পরীক্ষা নেওয়ার জন্য পক্ষপাতিত্বের অভিযোগ শিক্ষক সংগঠনগুলির একাংশ তুলেছিল। যদিও এই বিষয় নিয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতির কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Higher Secondary

পরবর্তী খবর