Home /News /education-career /

West Bengal Education: ১০০ দিন সময়, স্কুল পড়ুয়াদের পাঠ্যক্রম নিয়ে বড় সিদ্ধান্ত রাজ্যের!

West Bengal Education: ১০০ দিন সময়, স্কুল পড়ুয়াদের পাঠ্যক্রম নিয়ে বড় সিদ্ধান্ত রাজ্যের!

পাঠ্যক্রম নিয়ে নয়া সিদ্ধান্ত

পাঠ্যক্রম নিয়ে নয়া সিদ্ধান্ত

West Bengal Education: পড়তে হবে আগের দুটি ক্লাসের পড়া। তারপর নিজের ক্লাসের পড়া। নয়া সিদ্ধান্ত রাজ্যের।

  • Share this:

#কলকাতা: করোনা পরিস্থিতিতে প্রায় দু বছর স্কুল বন্ধ ছিল। ক্লাসরুমে ক্লাস হয়নি। তার জন্যই এবার নয়া সিদ্ধান্ত নিল রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। জানুয়ারি মাসের শিক্ষাবর্ষের শুরুতে তার নিজের ক্লাসের পাশাপাশি আগের দুটি ক্লাসের পড়াও পড়তে হবে। শিক্ষাবর্ষের শুরুতেই প্রথমে পড়ানো হবে সেই ছাত্র বা ছাত্রী আগের দুটি ক্লাসের পড়া। তার জন্য মোট ১০০ দিন সময় নেওয়া হবে। তার পরই তার নিজের ক্লাসের পড়া পড়বে। আগের ক্লাস গুলির সঙ্গে সেই ছাত্র বা ছাত্রীর বর্তমান ক্লাসের সঙ্গে যাতে কোনো ফারাক না হয়ে যায় তার জন্যই এই সিদ্ধান্ত বলেই দাবি স্কুল শিক্ষা দপ্তরের আধিকারিকদের।

যদিও এক্ষেত্রে তার নিজের ক্লাসের সিলেবাস ক্লাসরুমে শেষ করা নিয়ে কোনো সমস্যা হবে না বলেই দাবি সিলেবাস কমিটি সদস্যদের। মূলত আগের দুটি ক্লাসের পড়া কিভাবে পড়ানো হবে তার জন্য একটি বই তৈরি করা হবে।দুটি ক্লাসের মূল অংশ গুলোকে বিষয়ভিত্তিক বই আকারে অন্তর্ভুক্ত করা হবে।তারপর তা দেওয়া হবে ছাত্র-ছাত্রীদের। রাজ্য সিলেবাস কমিটি ইতিমধ্যেই সেই কাজের প্রক্রিয়া শেষ করে ফেলেছে। সূত্রের খবর খুব শীঘ্রই স্কুল শিক্ষা দপ্তরের তা জমা দেওয়া হবে।

আরও পড়ুন: শিক্ষক নিয়োগ চলছে, রইল আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য

জানুয়ারি মাস থেকে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ক্লাস চালুর সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই তার প্রস্তুতি নেওয়ার কথাও বলা হয়েছে বিভিন্ন জেলা গুলিকে। সেক্ষেত্রে স্কুল খুললেই যাতে ছাত্র-ছাত্রীদের আগের ক্লাসের পড়া পড়ানো যায় তার জন্য এই উদ্যোগ নেওয়া হচ্ছে। দুটি ক্লাসের পড়া আগে পড়ানোর কারণ হিসেবে আধিকারিকদের যুক্তি দীর্ঘদিন করোনা পরিস্থিতির কারণে যেহেতু স্কুল বন্ধ ছিল সেই জন্য অনেকটাই পঠন-পাঠন সংক্রান্ত ফারাক থেকে গেছে পড়ুয়াদের মধ্যে।

আরও পড়ুন: দশম শ্রেণি উত্তীর্ণ হলেই মিলবে ড্রাইভারের চাকরি! ৩৩২ শূন্য পদে নিয়োগের সিদ্ধান্ত সরকারের

আর তাই স্কুল খুললে তার নিজের ক্লাসের পড়া পড়তে গেলে আগে ক্লাসের পড়া ঠিক ভাবে না পড়া থাকলে সমস্যা তৈরি হতে পারে পড়ুয়াদের মধ্যে। সেই সবদিক মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলেই দাবি আধিকারিকদের। সূত্রের খবর, প্রত্যেকটি ক্লাসের জন্যই বিষয়ভিত্তিক আলাদা করে বই তৈরি করাও ইতিমধ্যেই শেষ করে ফেলেছে সিলেবাস কমিটি।

Published by:Suman Biswas
First published:

Tags: School, School Students

পরবর্তী খবর