Home /News /education-career /
Madhyamik 2023: দুই পরীক্ষার দিন ঘোষণা, মাধ্যমিকের সূচি নিয়ে বড় আপডেট দিল পর্ষদ

Madhyamik 2023: দুই পরীক্ষার দিন ঘোষণা, মাধ্যমিকের সূচি নিয়ে বড় আপডেট দিল পর্ষদ

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

মাধ্যমিকে ফল প্রকাশের দিনেই ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা কবে হবে তার দিন ঘোষণা করেছিল পর্ষদ।

  • Share this:

#কলকাতা: মাধ্যমিক পরীক্ষার সূচি ফের ওয়েবসাইটে দিল মধ্যশিক্ষা পর্ষদ। লিখিত পরীক্ষার সূচির কোনও পরিবর্তন হয়নি এই সূচিতে। মূলত শারীরশিক্ষা ও কর্মশিক্ষা পরীক্ষার দিন ঘোষণা করেই পর্ষদের তরফে এই নয়া সূচি দেওয়া হয়েছে।

মাধ্যমিকে ফল প্রকাশের দিনেই ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা কবে হবে তার দিন ঘোষণা করেছিল পর্ষদ। শারীর শিক্ষা ও কর্মশিক্ষা পরীক্ষা কবে হবে, আজ সে বিষয়ে বিস্তারিত জানিয়েছে পর্ষদ।

পর্ষদের তরফে জানানো হয়েছে, আগামী বছরের মার্চ মাসের ৬, ৯, ১০, ১১ ও ১৩  মার্চ এই পাঁচ দিন ধরে হবে শারীর শিক্ষা পরীক্ষা। পাশাপাশি কর্মশিক্ষার পরীক্ষা হবে ২৮, ২৯, ৩০ ও ৩১ মার্চ এবং ১ এপ্রিল। পর্ষদের আধিকারিকদের দাবি, মূলত এই দুই পরীক্ষার দিন ঘোষণার জন্যই পুরো সূচি ফের পর্ষদের ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: বড় খবর! ডিসেম্বরের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহেই প্রাথমিকের টেট? শুরু জল্পনা

পর্ষদের তরফে দেওয়া সুচি অনুযায়ী, আগামী বছরের ২৩  ফেব্রুয়ারি হবে প্রথম ভাষার পরীক্ষা, ২৪ ফেব্রুয়ারি হবে দ্বিতীয় ভাষার পরীক্ষা, ২৫  ফেব্রুয়ারি হবে ভূগোলের পরীক্ষা, ২৭ ফেব্রুয়ারি হবে ইতিহাস, ২৮ ফেব্রুয়ারি জীবন বিজ্ঞান, ২ মার্চ অঙ্ক, ৩ মার্চ ভৌত বিজ্ঞান এবং ৪ মার্চ ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

সকাল ১১ঃ৪৫ থেকে দুপুর তিনটে পর্যন্ত হবে পরীক্ষা। ইতিমধ্যেই পরীক্ষার রেজিস্ট্রেশনও শুরু হয়ে গেছে পর্ষদের তরফে। সেক্ষেত্রে নভেম্বর মাসের মধ্যেই আবেদনপত্র পূরণের কাজও শেষ করে ফেলা সম্ভব হবে বলে দাবি করেছেন পর্ষদের আধিকারিকরা। সব মিলিয়ে ২০২৩- এর মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি কার্যত শুরু করে ফেলল মধ্যশিক্ষা পর্ষদ। তবে পুরো সিলেবাসের উপরেই পরীক্ষা হবে এ বছর। ইতিমধ্যেই তা জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

তবে পরীক্ষার্থীর সংখ্যার দিকে এবার নজর রয়েছে শিক্ষা মহলের একাংশের। গত বছর রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিল। এবার করোনা পরবর্তী পরিস্থিতিতে কত সংখ্যক পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দেয় সেদিকেই থাকবে নজর।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Madhyamik, Madhyamik 2023

পরবর্তী খবর