Home /News /education-career /
Viral Video: একই ক্লাসে একই ব্ল্যাকবোর্ডে পড়ানো হচ্ছে দু'টি বিষয়! দেশের কোথায় এমন কাণ্ড? দেখুন ভাইরাল ভিডিও

Viral Video: একই ক্লাসে একই ব্ল্যাকবোর্ডে পড়ানো হচ্ছে দু'টি বিষয়! দেশের কোথায় এমন কাণ্ড? দেখুন ভাইরাল ভিডিও

Viral Video

Viral Video

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ভিডিও। (Viral Video)

  • Share this:

    #কাটিহার: ক্লাসরুমের ব্ল্যাকবোর্ডে একই সঙ্গে পড়ানো হচ্ছে দু'টি বিষয়। বিহারের কাটিহারের এক স্কুলের এমন কাণ্ড দেখে অবাক নেটপাড়ার বাসিন্দারা। আদর্শ মিডল স্কুলের শিক্ষিকা কুমারী প্রিয়াঙ্কা জানিয়েছেন, উর্দু প্রাথমিক স্কুল আদর্শ মিডল স্কুলে স্থানান্তরিত করা হয়েছে। ২০১৭ সাল থেকে ওই স্কুল আদর্শ মিডল স্কুলেই করানো হয়। ফলে উর্দু ও হিন্দি একসঙ্গে একই ক্লাসের ব্ল্যাকবোর্ডে লিখে পড়ানো হয়। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ভিডিও। (Viral Video)

    ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই ঘটনার ছবি। একই ক্লাসে একই বোর্ডের মধ্যে দুই শিক্ষক-শিক্ষিকা ছাত্রদের পড়াচ্ছেন হিন্দি ও উর্দু। তৃতীয় এক শিক্ষিকা সামনে চেয়ারে বসে পড়ুয়াদের সামলাচ্ছেন। কুমারী প্রিয়াঙ্কা আরও জানিয়েছেন, ব্ল্যাকবোর্ডের অর্ধেক অংশে পড়ানো হয় হিন্দি, অর্ধেক অংশে পড়ানো হয় উর্দু। কিন্তু জায়গায় অভাবেই এভাবে একই ব্ল্যাকবোর্ডে পড়াতে হয় দুই বিষয়।

    আরও পড়ুন: ফাঁস হয়ে গেল পুলিশ কনস্টেবল নিয়োগের প্রশ্নপত্র, ফের কবে পরীক্ষা?

    আরও পড়ুন: উজ্জ্বল LED আলো 'সাইলেন্ট কিলার'! বাঙালির গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য, জানুন

    শিক্ষিকার কথায়, 'আমাদের স্কুলে পর্যাপ্ত পরিমাণে ক্লাসরুম নেই। এবং সে কারণেই একটি ক্লাসে একসঙ্গে হিন্দি ও উর্দু পড়াতে হয় পড়ুয়াদের।' জেলার শিক্ষা দফতরের অফিসার কামেশ্বর গুপ্তা জানিয়েছেন, এমন ঘটনার ক্ষেত্রে, যে স্কুলের ছাত্রসংখ্যা বেশি, ক্লাসরুমটি তাদেরই হবে। একই ক্লাসে এভাবে পড়ুয়াদের ব্ল্যাকবোর্ডে দুটি ভিন্ন বিষয়ের শিক্ষা দেওয়া কখনওই ঠিক নয়। এতে শিক্ষাব্যবস্থা বিঘ্নিত হচ্ছে।

    এর আগে মণিপুরের এক ছোট্ট মেয়ের ক্লাসে ছোটবোনকে কোলে নিয়ে পড়ার ছবি ভাইরাল হয়েছিল। মণিপুরের তামেংলঙ্গ জেলার দাইলং প্রাথমিক বিদ্যালয়ে এমন নজিরবিহীন ঘটনা দেখে চমকে ওঠেন সকলেই। পড়াশোনার খিদে এমন যে, ছোট্ট বোনকে কোলে বসিয়েই স্কুলে পড়াশোনায় মগ্ন মিনিংসিনলিউ পামেই নামের মেয়েটি। শিক্ষিত হয়ে ওঠার এমন বিরল দৃশ্য মন ছুঁয়ে গিয়েছে রাজ্যের মন্ত্রী থোঙ্গাম বিশ্বজিৎ সিং। তিনি দায়িত্ব নিয়েছেন মেয়েটির স্নাতক পর্যন্ত পড়াশোনার।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Bihar, Viral Video

    পরবর্তী খবর