Home /News /education-career /
UPSC Examination| IAS Officer Job: IAS অফিসার হতে চান? তাহলে পরীক্ষায় বসার আগে অবশ্যই মাথায় রাখতে হবে এই বিষয়গুলো!

UPSC Examination| IAS Officer Job: IAS অফিসার হতে চান? তাহলে পরীক্ষায় বসার আগে অবশ্যই মাথায় রাখতে হবে এই বিষয়গুলো!

আই-এ-এস-এর চাকরির প্রস্তুতি

আই-এ-এস-এর চাকরির প্রস্তুতি

UPSC Examination: বিশেষজ্ঞদের মত, প্রস্তুতির সময়ে এই মক টেস্ট প্রত্যেক চাকরিপ্রার্থীর ভালো করে দেখে নেওয়া উচিত।

  • Share this:

#নয়াদিল্লি: অফিসারের চাকরি মুখের কথা নয়। তাও যে সে চাকরি নয়, একেবারে আইএএস (IAS) অফিসার। প্রতিবছর দেশে নিয়ম করে ইন্ডিয়ান সিভিল সার্ভিস(IAS) অফিসার নিয়োগ করা হয় ইউপিএসসি(UPSC) অর্থাৎ ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের (UPSC Examination| IAS Officer Job) পরীক্ষার মাধ্যমে।

সাধারণ চাকরির পাশাপাশি দেশের কয়েক লক্ষ চাকরিপ্রার্থী প্রতিবছর ইউপিএসসি (UPSC Examination) পরীক্ষা দেন আইএএস হওয়ার জন্য। কিন্তু বেশিরভাগ চাকরিপ্রার্থীর জানা নেই যে ইউপিএসসির আইএএস মক টেস্ট সেই সকল চাকরিপ্রার্থীদের (UPSC Examination| IAS Officer Job)  পরীক্ষায় উত্তীর্ণ হতে সাহায্য করবে।

আরও পড়ুন :পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের অধীনে প্রচুর পদে নিয়োগ

বিশেষজ্ঞদের মত, প্রস্তুতির সময়ে এই মক টেস্ট প্রত্যেক চাকরিপ্রার্থীর ভালো করে দেখে নেওয়া উচিত। কারণ এই মক টেস্ট তাঁদের আইএএস হতে অনেকটাই সাহায্য করবে।

পাশাপাশি লিখিত পরীক্ষায় নির্ভুল উত্তর লেখার বিষয়টিও মনোযোগ সহকারে চাকরি প্রার্থীদের দেখে নেওয়া উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা।

বিশেষ করে ঘরে বসে যে সকল চাকরিপ্রার্থীরা ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি  (UPSC Examination| IAS Officer Job)  নিচ্ছেন তাঁদের অবশ্যই এই নিয়মগুলি খেয়াল রাখা দরকার। কারণ বহু চাকরিপ্রার্থীরাই আর্থিক অনটনের কারণে নামিদামি কোচিং সেন্টার থেকে প্রশিক্ষণ নিতে পারেন না। ফলে ইউপিএসসির (UPSC Examination) মতো কঠিন পরীক্ষার প্রস্তুতি তাঁদের নিতে হয় ব্যক্তিগত ভাবে পড়াশোনার সেলফ স্টাডি টিপসের মাধ্যমে। বিশেষ করে তাঁদের জন্যই ইউপিএসসির এই আইএএস মক টেস্টের এই টিপসগুলো বিশেষ কার্যকর।

আরও পড়ুন :আইসিএসই, আইএসসি ফলাফল: নতুন এমসিকিউ ফর্ম্যাটে স্কোর কমেছে পড়ুয়াদের!

এবার দেখে নেওয়া যাক ইউপিএসসি পরীক্ষার (UPSC Exam Preparation Tips) প্রস্তুতি হিসাবে বিশেষজ্ঞরা কী মত দিয়েছেন...

১. সর্বদা পেশাদারি মনোভাব নিয়ে ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নেওয়া উচিত। এছাড়াও, বিগতদিনের ভুলগুলি শুধরে নেওয়া জন্য বিশ্লেষণ করার জন্য এই মক টেস্ট বিশেষ গুরুত্বপূর্ণ।

২. প্রস্তুতি চলাকালীন বার বার মক টেস্ট এবং উত্তর লেখার অনুশীলন করতে হবে এবং সেগুলি বার বার মূল্যয়ন ও বিশ্লেষণ করতে হবে।

৩. পরীক্ষার (UPSC Examination| IAS Officer Job)  প্রস্তুতির সময় চাকরি প্রার্থীদের অবশ্যই ইতিবাচক মনোভাব রাখা উচিত বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

এ বিষয়ে বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্রতিবছর ইউপিএসসি পরীক্ষার ফল প্রকাশিত হওয়ার পর তা বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয়। এমনকী এই মক টেস্টের ইন্টারভিউ অর্থাৎ সাক্ষাৎকারগুলোও চাকরিপ্রার্থীদের ভালোভাবে দেখে নেওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Government Job, IAS

পরবর্তী খবর