Home /News /education-career /
Calcutta University: বিরাট সাফল্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের, দেশের মধ্যে ফের প্রথম স্থানে! কোন বিভাগে এল সম্মান?

Calcutta University: বিরাট সাফল্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের, দেশের মধ্যে ফের প্রথম স্থানে! কোন বিভাগে এল সম্মান?

বিরাট সাফল্য

বিরাট সাফল্য

Calcutta University: 'টাইমস হায়ার এডুকেশন ইম্প্যাক্ট'-এর বিচারে দেশের সমস্ত কেন্দ্র শিক্ষাপ্রতিষ্ঠান, রাজ্যের নিয়ন্ত্রিত শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠানের মধ্যে প্রথম স্থান দখল কলকাতা বিশ্ববিদ্যালয়ের।

  • Share this:

#কলকাতা: ফের সাফল্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের (Calcutta University)। 'টাইমস হায়ার এডুকেশন ইম্প্যাক্ট'-এর বিচারে দেশের সমস্ত কেন্দ্র শিক্ষাপ্রতিষ্ঠান, রাজ্যের নিয়ন্ত্রিত শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠানের মধ্যে প্রথম স্থান দখল কলকাতা বিশ্ববিদ্যালয়ের। 'সামগ্রিক বৃদ্ধি ও উন্নয়ন' ক্যাটেগরিতে প্রথম স্থান পেল কলকাতা বিশ্ববিদ্যালয়।

পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অর্থনৈতিক বৃদ্ধি ক্যাটাগরিতে সারা বিশ্বে ১৪ তম স্থান পেল কলকাতা বিশ্ববিদ্যালয়। আগামী দিনে বিভিন্ন দিক থেকে অনুদান পেতে এই সাফল্য বিশ্ববিদ্যালয়কে সহযোগিতা করবে বলেই মনে করছে শিক্ষামহল। কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় এ বিষয়ে বসেন, "এটা আমাদের কাছে গর্বের বিষয়।"

এ বিষয়ে ট্যুইট করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, ''দেশের সমস্ত কেন্দ্র শিক্ষাপ্রতিষ্ঠান, রাজ্যের নিয়ন্ত্রিত শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠানের মধ্যে প্রথম স্থান দখল করায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের জন্য গর্বিত। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অর্থনৈতিক বৃদ্ধি ক্যাটাগরিতে সারা বিশ্বে ১৪ তম স্থান পেয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে, সমস্ত শিক্ষক, পড়ুয়াদের অভিনন্দন।''

আরও পড়ুন: দিল্লির 'কড়া' নির্দেশ, লকেট চট্টোপাধ্যায়কে নিয়ে সিদ্ধান্ত 'বদল' বঙ্গ বিজেপির! তুমুল আলোড়ন

এর আগেও একাধিক সম্মানে সম্মানিত হয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। গত বছরও অনন্য সম্মান পেয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। অ্যাকাডেমিক র‍্যাঙ্কিং অফ দ্য ওয়ার্ল্ড উনিভার্সিটিস এর বিচারে ভারতে দ্বিতীয় স্থান পেয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। প্রথম স্থান দখল করেছিল আইএসসি, বেঙ্গালুরু। কলকাতার পরেই তৃতীয় স্থানে ছিল বেনারস হিন্দু ইউনিভার্সিটি। চতুর্থ ও পঞ্চম স্থানে ছিল যথাক্রমে আই আই টি দিল্লি ও আই আই টি খড়গপুর।

আরও পড়ুন: প্রাণ সংশয়, নিরাপত্তা বাড়াতে আবেদন তৃণমূল বিধায়কের! স্পষ্ট করে দিলেন, কাদের ভয় পাচ্ছেন

এছাড়াও ‘কিউএস এমপ্লয়বিলিটি ২০২২’ তালিকা প্রকাশিত হয়েছিল গত বছরের শেষ দিকে। বিভিন্ন দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান থেকে আগামী বছরের মধ্যে চাকরি পাবেন এমন পড়ুয়াদের নিয়ে তালিকা তৈরি হয়েছিল। ক্যাম্পাস ইন্টারভিউ থেকে পাওয়া চাকরির নিরিখে বিশ্বের সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে জায়গা পেয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়ও। উল্লেখযোগ্যভাবে, তালিকায় থাকা প্রথম ১২টি প্রতিষ্ঠানের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের নাম ছিল। বিশ্বতালিকায় কলকাতার স্থান ছিল ৫০১। তারও কিছুদিন আগে কেন্দ্রীয় সরকারের তালিকায় শুধুমাত্র রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দেশে প্রথম স্থান অধিকার করেছিল কলকাতা। এবার সেই খ্যাতির মুকুটে আরও একটি পালক যোগ হল।

Published by:Suman Biswas
First published:

Tags: Calcutta University

পরবর্তী খবর