মোটা টাকার চাকরি পেতে হলে বাড়াতেই হবে কমিউনিকেশন স্কিল, কাজে আসবে এই ৫ অনলাইন কোর্স

মোটা টাকার চাকরি পেতে হলে বাড়াতেই হবে কমিউনিকেশন স্কিল, কাজে আসবে এই ৫ অনলাইন কোর্স!

কমিউনিকেশন স্কিল বাড়াতে বাড়িতে বসেই অনলাইনে কিছু ভালো কোর্স করা যেতে পারে, যেগুলো আন্তর্জাতিক স্তরের সার্টিফিকেট প্রদান করে।

  • Share this:

কমিউনিকেশন স্কিল আজও অনেকের কাছে একটা বড় অসুবিধা। সেটা যে কোনও ইন্টারভিউ টেবিলে হতে পারে অথবা কারও সঙ্গে কথোপকথনের সময়ে এই অসুবিধার সম্মুখীন হন অনেকেই। ব্যক্তিগত এবং পেশাগত ক্ষেত্রে অনেকের দুর্বলতা রয়েছে এই একটি বিষয়ে। এছাড়াও কোন পদ্ধতিতে ই-মেল লিখতে হয় বা ফোনে কী ভাবে কথা বলতে হয় তার সঠিক পদ্ধতি অনেকেরই অজানা। বর্তমান সময়ে এই বিষয়ে নজর দেওয়ার কারণ হল করোনা অতিমারীর কারণে ঘরবন্দি বহু মানুষ। ফলে সামনাসামনি কথোপকথনের সুবিধা এখন সম্ভব নয়। তাই কমিউনিকেশন স্কিল বাড়াতে বাড়িতে বসেই অনলাইনে কিছু ভালো কোর্স করা যেতে পারে, যেগুলো আন্তর্জাতিক স্তরের সার্টিফিকেট প্রদান করে।

দ্য কমপ্লিট কমিউনিকেশন স্কিলস মাস্টারক্লাস ফর লাইফ কোর্স (The Complete Communication Skills Masterclass for Life course)

ইউডেমি-র (Udemy) ৩০ ঘণ্টা ৪৯ মিনিটের একটি কোর্স রয়েছে যেখানে শেখানো হয় কী ভাবে ইন্টারভিউ-এ কথা বলতে হয়। বিনিয়োগকারীদের সঙ্গে কথা বলার নিয়ম তো আছেই, এছাড়াও একে অপরের সঙ্গে কথোপকথন, ছোটরা কী ভাবে বক্তৃতা দেবে, কী ভাবে বিবাহের প্রস্তাব রাখতে হয় এমন সব গুরুত্বপুর্ণ বিষয়গুলিতেও এই কোর্সে নজর দেওয়া হয়। এই কোর্সে ভোর্তির জন্য ৪৫৫ টাকায় অ্যাপ্লিকেশন গ্রহণ করা হচ্ছে।

কমিউনিকেশন স্কিলস মেশিন (Communication Skills Machine)

ইউডেমি-র ২ ঘণ্টা ৪৮ মিনটের একটি কোর্স রয়েছে যেখানে শেখানো হবে কোনও পণ্য বিক্রি করার সঠিক পদ্ধতি। ইউডেমি-র এই কোর্স লিডারশিপ কোয়ালিটি তৈরি করতে পারে।

ইমপ্রুভিং কমিউনিকেশন স্কিল (Improving Communication Skills)

পুরস্কার বিজয়ী ওয়ার্টনের অধ্যাপক এবং বেস্ট সেলিং লেখক মরিস শোয়েইজার-কে (Maurice Schweitzer) দিয়ে এই পাঠ্যক্রমটি পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের (University of Pennsylvania) থেকে অফার করা হচ্ছে। চার সপ্তাহের এই কোর্সে বিনামূল্যে নাম লেখানো যাবে। এই কোর্সের উদ্দেশ্য হল, একজন শিক্ষার্থী কী ভাবে কোনও বিষয়ে মনোনিবেশ করে, নিজের বার্তা সঠিক উপায়ে পৌঁছে দিয়ে কথোপকথনের মাধ্যম বেছে নিতে পারে।

টিম ওয়ার্ক স্কিল (Teamwork Skills)

চার সপ্তাহের এই কোর্সটি কোরসেরার (Coursera) মাধ্যমে কলোরাডো বোল্ডার বিশ্ববিদ্যালয়ে (University of Colorado Boulder) পড়ানো হয়। এর লক্ষ্য শিক্ষার্থীদের গ্রুপ বানিয়ে টিম ওয়ার্ক শেখানো। এটা সাহায্য করে কী ভাবে আরও ভাল সিদ্ধান্ত নেওয়া যায় ও সৃজনশীল হয়ে ওঠা যায় এবং গ্রুপে বিভিন্ন মনোভাবের মানুষের সঙ্গে মানিয়ে চলা যায়।

কমিউনিকেশন স্ট্র্যাটেজি ফর ভারচুয়াল এজ (Communication Strategies for a Virtual Age)

চার সপ্তাহের এই কোর্সটিতে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। টরোন্টো ইউনিভার্সিটিতে (University of Toronto) এই পড়াশোনা করানো হয়। এর উদ্দেশ্য হল ভার্চুলার টিমের সঙ্গে কী ভাবে কমিউনিকেশন করা যায় তার পথ বাতলে দেওয়া। এছাড়াও কমিউনিকেশন স্কিলকে এমন ভাবে উন্নত করা, যাতে অন্যদের অনুপ্রাণিত করা যায়।

Published by:Swaralipi Dasgupta
First published: