Home /News /education-career /
Salary Hike: এই স্কিল থাকলেই নিরবচ্ছিন্ন বেতন বৃদ্ধি কেউ আটকাতে পারবে না, বলছে কাজের বাজারের সমীক্ষা!

Salary Hike: এই স্কিল থাকলেই নিরবচ্ছিন্ন বেতন বৃদ্ধি কেউ আটকাতে পারবে না, বলছে কাজের বাজারের সমীক্ষা!

এই স্কিল থাকলেই নিরবচ্ছিন্ন বেতন বৃদ্ধি কেউ আটকাতে পারবে না, বলছে কাজের বাজারের সমীক্ষা!

এই স্কিল থাকলেই নিরবচ্ছিন্ন বেতন বৃদ্ধি কেউ আটকাতে পারবে না, বলছে কাজের বাজারের সমীক্ষা!

Salary Hike: দুই পেশার প্রফেশনালদের উপরে উল্লিখিত এই সময়ের মধ্যে গড় বেতন রেকর্ড হারে বেড়েছে। এর মধ্যে লেভেল ১-এ রয়েছে ইনডিভিজুয়াল প্রফেশনালরা যাদের ১১% বেতন বৃদ্ধি হয়েছে, লেভেল ৩-এ রয়েছে ম্যানেজার যাদের ১০% বেতন বৃদ্ধি হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: অবাক করে দেওয়ার মতো স্যালারি সার্ভে প্রকাশ পেল আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স স্কিলড এবং ডেটা সায়েন্টিস্ট প্রফেশনালিস্টদের। নতুন এই স্যালারি সার্ভেতে অভূতপূর্ব আর্থিক বৃদ্ধি দেখা যাচ্ছে এই দুই পেশায়। বার্চওয়ার্কস দ্বারা অনুষ্ঠিত একটি সমীক্ষার ফল প্রকাশ পেয়েছে সম্প্রতি। এই সমীক্ষাটি মে ২০২১ থেকে এপ্রিল, ২০২২ পর্যন্ত পরিচালিত হয়েছল। সমীক্ষায় ১,৮৪১ ডেটা প্রফেশনালের বেতন বৃদ্ধির হারকে পর্যালোচনা করে দেখা গিয়েছে যে, প্রায় সমস্ত ধরনের চাকরির বাজার বিশ্লেষণ করে এখনও পর্যন্ত যা রিপোর্ট এসেছে তাতে সবচেয়ে বেশি পরিমাণে বেতন বৃদ্ধির প্রবণতা দেখা গিয়েছে এই দুই পেশায়।

দুই পেশার প্রফেশনালদের উপরে উল্লিখিত এই সময়ের মধ্যে গড় বেতন রেকর্ড হারে বেড়েছে। এর মধ্যে লেভেল ১-এ রয়েছে ইনডিভিজুয়াল প্রফেশনালরা যাদের ১১% বেতন বৃদ্ধি হয়েছে, লেভেল ৩-এ রয়েছে ম্যানেজার যাদের ১০% বেতন বৃদ্ধি হয়েছে। অন্য দিকে, একই গড় মানে ডেটা সায়েন্টিস্টদেরও বেতন বৃদ্ধির প্রবণতা চোখে পড়েছে।

আরও পড়ুন: বড় ঘোষণা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের, একাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল কবে? জানাল সংসদ

সমীক্ষা বলছে, সবচেয়ে বেশি স্যালারি ইনক্রিমেন্টের প্রভাব পড়েছে বিভিন্ন ম্যানেজারিয়াল পদগুলিতে। একক ভাবে কর্মরত ডেটা সায়েন্টিস্টদের বেতনের স্তর প্রথম থেকে বেড়ে তৃতীয়তে উত্তীর্ণ হওয়ায় বার্ষিক আয়ও ৯০,০০০ ইউএস ডলার থেকে বেড়ে ১৪৫,০০০ ইউএস ডলারে এসে দাঁড়িয়েছে। অন্য দিকে, ডেটা সায়েন্স ম্যানেজার পদের জন্য কাজের দক্ষতা ও অভিজ্ঞতার উপর নির্ভর করে বার্ষিক আয় ১৫৫,০০০ ইউএস ডলার থেকে বেড়ে ২৭৫,০০০ ইউএস ডলার পর্যন্ত পৌঁছে গিয়েছে। সমীক্ষায় দেখা যাচ্ছে যে, একজন তৃতীয় স্তরের ডেটা সায়েন্স ম্যানেজারের বেসিক স্যালারির ৭৫ শতাংশের পরিমাণ ৩০০,২২৫ ইউএস ডলার যা বার্ষিক বৃদ্ধির হারে দাড়াচ্ছে ৯ শতাংশে।

বার্চওয়ার্কসের এই রিপোর্টটি আর্থিক বছর ২০১৩ সাল থেকে প্রকাশিত হয়ে চলেছে এবং ক্রমাগত ডেটা সায়েন্টিস্টদের আপগ্রেডিং স্যালারি ইনক্রিমেন্টকে ঘনিষ্ঠ ভাবে পর্যবেক্ষণ করে চলেছে। এই পর্যবেক্ষণ থেকে আরেকটি তথ্য উঠে এসেছে যে, মূলত ডেটা সায়েন্টিস্ট প্রফেশনের ক্ষেত্রে ‘স্ট্রাকচার্ড ডেটা’ (Structured Data) এবং এআই প্রফেশনালদের ক্ষেত্রে ‘আনস্ট্রাকচার্ড ডেটা’-র (Unstructured/Streaming Data) ওপর কাজের চাহিদা বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: একসঙ্গে চাকরি গেল ২৬৯ জন শিক্ষকের, প্রাথমিক টেট দুর্নীতিতেও সিবিআই নির্দেশ হাইকোর্টের

বার্চওয়ার্কসের রিপোর্ট নিয়ে নিয়োগকারী সংস্থা এবং প্রফেশনালদের সঙ্গে কথা বলে আরও একটি বিষয় জানা গিয়েছে যে, ২০২২ সালে মহামারীর প্রকোপ সত্ত্বেও ডেটা সায়েন্সে এবং এআই প্রফেশনালে নিয়োগের হার ছিল সবচেয়ে বেশি বা বলা ভালো ব্যাপক হারে নিয়োগ হয়েছে।

বার্চওয়ার্কসের রিপোর্ট অদূর ভবিষ্যতে এই দুই পেশায় নিয়োগ নিয়েও সতর্ক করেছে। কেন না, বিভিন্ন ছোট ছোট কম্পানিগুলিতে ব্যাপক হারে কর্মী ছাঁটাই, পেশাদারদের সংখ্যা বৃদ্ধি ভবিষ্যতে সমস্যা বাড়াতে পারে।

Published by:Uddalak B
First published:

Tags: Salary Hike

পরবর্তী খবর