Home /News /education-career /
Higher Secondary Review: উচ্চমাধ্যমিকের উত্তরপত্র রিভিউয়ের নিয়মে বড় পরিবর্তন, সিদ্ধান্ত জানালো সংসদ

Higher Secondary Review: উচ্চমাধ্যমিকের উত্তরপত্র রিভিউয়ের নিয়মে বড় পরিবর্তন, সিদ্ধান্ত জানালো সংসদ

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

এ বছর উচ্চ মাধ্যমিকে মোট অকৃতকার্য ছাত্রছাত্রীর পরিমাণ ১১.৫৬ শতাংশ।

  • Share this:

#কলকাতা: উচ্চমাধ্যমিকের প্রতিটি বিষয়ের উত্তরপত্র পুনর্মূল্যায়ন বা রিভিউয়ের সুযোগ। প্রতিটি বিষয়ে উত্তরপত্র পুনর্মূল্যায়ন করানোর জন্য আবেদন করতে পারবে ছাত্রছাত্রীরা৷ এমনই সিদ্ধান্ত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের। এতদিন ছাত্রছাত্রীরা সর্বাধিক দুটো বিষয়ের জন্য উত্তরপত্র পুনর্মূল্যায়নের সুযোগ পেতেন। এবার প্রতিটি বিষয়ের জন্য উত্তরপত্র পুনর্মূল্যায়নের সুযোগ পাবেন ছাত্রছাত্রীরা।

উচ্চমাধ্যমিকে এবার পাশের হার রেকর্ড গড়েছে৷ তা সত্ত্বেও অকৃতকার্য ছাত্রছাত্রীদের মূল্যায়ন ঘিরে অভিযোগ রয়েছে৷ ফল বেরোতে দেখা যায়, একই স্কুলের একাধিক ছাত্রছাত্রী একটি বিষয়েই ফেল করেছে৷ রাজ্যের বিভিন্ন প্রান্তে এ নিয়ে বিক্ষোভও হয়েছে৷ সংসদের কর্তাদের অবশ্য দাবি, ছাত্রছাত্রীদের কাছে ফলাফলের স্বচ্ছতা রাখার জন্যই এই সিদ্ধান্ত। এমনই জানিয়েছেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।তবে কি চাপে পড়েই পুনর্মূল্যায়ন নিয়ে সিদ্ধান্ত বদল সংসদের? পুনর্মূল্যায়নের অর্থ, উত্তরপত্র নতুন করে শিক্ষক শিক্ষিকাদের দিয়ে দেখানো হবে।

আরও পড়ুন: বড় ঘোষণা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের, একাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল কবে? জানাল সংসদ

এ বছর উচ্চ মাধ্যমিকে মোট অকৃতকার্য ছাত্রছাত্রীর পরিমাণ ১১.৫৬ শতাংশ বা ৭৭ হাজারের কাছাকাছি। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য্য জানিয়েছেন "ফলাফল নিয়ে সংসদ স্বচ্ছতা রাখতে চায়। তার জন্যই প্রতিটি বিষয়ে পুনর্মূল্যায়নের সুযোগ ছাত্রছাত্রীদের করে দেওয়া হচ্ছে। এর জন্য ছাত্রছাত্রীদের আবেদন করতে হবে। ছাত্রছাত্রীরাও প্রয়োজনে উত্তরপত্র পুনর্মূল্যায়ন করিয়ে মানসিক সন্তুষ্টি পাবে।"

আগামী ২০ জুন মধ্যরাত থেকে উত্তরপত্র পুনর্মূল্যায়নের জন্য আবেদন করতে পারবে ছাত্রছাত্রীরা। আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার তিন সপ্তাহের মধ্যে রিভিউ অর্থাৎ উত্তরপত্র পুনর্মূল্যায়নের ফলাফল প্রকাশ করে দেওয়া হবে। প্রসঙ্গত, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ মঙ্গলবার কয়েকটি বিষয়ের উত্তরপত্রের র‍্যান্ডম চেকিং করিয়েছে। তাতে কোনও ভুলভ্রান্তি ধরা পড়েনি উত্তরপত্র মূল্যায়নে। তবে সংসদ ছাত্রছাত্রীদের স্বার্থে কোন ঝুঁকি নিতে চায় না। তার জন্যই প্রতিটি বিষয়ে উত্তরপত্র পুনর্মূল্যায়নের সিদ্ধান্ত নেওয়া হল।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Higher Secondary

পরবর্তী খবর