Home /News /education-career /
Bratya Basu: বেসরকারি স্কুলের বেলাগাম ফি বৃদ্ধি রুখতে কমিশন? ইঙ্গিত শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর

Bratya Basu: বেসরকারি স্কুলের বেলাগাম ফি বৃদ্ধি রুখতে কমিশন? ইঙ্গিত শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

বেসরকারি স্কুলগুলির লাগামছাড়া ফি নেওয়া ও বছর বছর ইচ্ছে মতো ফি বৃদ্ধির অভিযোগ উঠেছে বিভিন্ন সময়ে৷।

  • Share this:
    সোমরাজ বন্দ্যোপাধ্যায় অনুপ চক্রবর্তী

    #কলকাতা: বেসরকারি হাসপাতালগুলির উপরে নজরদারির পর এবার বেসরকারি স্কুলগুলিতে নজরদারির পরিকল্পনা রাজ্যের। তার জন্য এবার শিক্ষা কমিশন গঠনের পথে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে এই কমিশন গঠন করার ভাবনা রাজ্যের। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এমনই ইঙ্গিত দিয়েছেন৷

    বেসরকারি স্কুলগুলির লাগামছাড়া ফি নেওয়া ও বছর বছর ইচ্ছে মতো ফি বৃদ্ধির অভিযোগ উঠেছে বিভিন্ন সময়ে৷। এ ছাড়াও বেসরকারি স্কুলগুলি নিয়ে একাধিক বেনিয়মেরও অভিযোগ ওঠে। সব দিক বিচার করে এই কমিশন গঠন করার ভাবনা রাজ্যের।

    শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এ প্রসঙ্গে জানিয়েছেন "গোটা বিষয়টি ভাবনাচিন্তার স্তরে রয়েছে। সিদ্ধান্ত হলে অচিরেই তা জানিয়ে দেওয়া হবে।"

    আরও পড়ুন: মাধ্যমিক-উচ্চমাধ্যমিক নিয়ে বড় সিদ্ধান্ত কালই? দফতরে যাচ্ছেন ব্রাত্য বসু

    সূত্রের খবর, কমিশন গঠনের জন্য ইতিমধ্যেই নবান্নের সবুজ সংকেত পেয়েছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। এই কমিশন এ কারা কারা থাকবেন সেই বিষয় নিয়ে চলছে আলাপ-আলোচনা। সে ক্ষেত্রে বেসরকারি স্কুলগুলির প্রতিনিধিদেরও রাখা হতে পারে এই কমিটিতে। যদি কোনও পড়ুয়ার অভিভাবক এই কমিশনে কোন স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ জানায়, তাহলে কমিশন তার অভিযোগ শুনে যথাযথ পদক্ষেপ করবে। সেক্ষেত্রে অভিযোগের যথাযথ সত্যতা প্রমাণিত হলে বেসরকারি স্কুল কর্তৃপক্ষকে একাধিক নির্দেশ দিতে পারে কমিশন।

    কমিশন কীভাবে পরিচালিত হবে, তার খসড়া আইনও তৈরি করা হচ্ছে। স্বাস্থ্য কমিশনের মতো এক্ষেত্রেও জরিমানার আকারে ক্ষতিপূরণের কথা উল্লেখ করা থাকবে শিক্ষা কমিশনের আইনে। প্রসঙ্গত বিভিন্ন সময়ে বেসরকারি স্কুলের পড়ুয়াদের অভিভাবকরা একাধিক ইস্যু নিয়ে বিক্ষোভ দেখিয়েছেন। কিছু ক্ষেত্রে এই কমিশনের তারা তাদের অভিযোগ জানাতে পারবেন। তবে বেসরকারি স্কুলের নজরদারি পাশাপাশি এই শিক্ষা কমিশন আরও কয়েকটি বিষয় নিয়েও কাজ করবেন বলে সূত্রের খবর।

    শিক্ষা দফতরের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ইউনাইটেড গার্জিয়ান অ্যাসোসিয়েশনের রাজ্য সম্পাদক সুপ্রিয় ভট্টাচার্য বলেন, 'আমরা মনে করি অভিভাবক আন্দোলনের চাপে বাস্তবের মুখোমুখি হয়েই সরকার শিক্ষা কমিশন গড়ার কথা ভাবছে। আমরা আশা করি সরকার দ্রুত তার ভাবনা বাস্তবায়িত করবে। সরকার কী পদক্ষেপ নেয়, আমরা তা দেখার অপেক্ষায় রয়েছি৷'

    Published by:Debamoy Ghosh
    First published:

    Tags: Bratya Basu

    পরবর্তী খবর