Home /News /education-career /

Madhyamik 2022: দুই বোর্ডেই করোনার থাবা, ব্যাহত মাধ্যমিক- উচ্চ মাধ্যমিকের প্রস্তুতি

Madhyamik 2022: দুই বোর্ডেই করোনার থাবা, ব্যাহত মাধ্যমিক- উচ্চ মাধ্যমিকের প্রস্তুতি

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

মার্চ মাসের মাঝামাঝি সময়ে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik 2022) এবং এপ্রিলের শুরুতেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Higher Secondary 2022) হওয়ার কথা। ।

  • Share this:

#কলকাতা: এবার মধ্যশিক্ষা পর্ষদ- উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদেও  করোনার থাবা। দুই বোর্ডের একাধিক কর্মী আধিকারিক করোনায় আক্রান্ত। যার জেরে প্রভাব পড়েছে পরীক্ষার ব্যবস্থাপনার প্রস্তুতিতেও (Madhyamik 2022)।

মার্চ মাসের মাঝামাঝি সময়ে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik 2022) এবং এপ্রিলের শুরুতেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Higher Secondary 2022) হওয়ার কথা। এই সময়ে মূলত দুই বোর্ড পরীক্ষার প্রস্তুতি সংক্রান্ত একাধিক কাজকর্ম করে। কিন্তু দুই বোর্ডের একাধিক কর্মী আক্রান্ত হওয়ায় আপাতত সেই কাজ ব্যাহত হচ্ছে বলেই সূত্রের খবর। শুধু তাই নয়, মধ্যশিক্ষা পর্ষদের আক্রান্তের সংখ্যা এতটাই বেড়েছে যে বোর্ডের প্রশাসনিক বিভাগ কার্যত বন্ধ করে দিতে হয়েছে। দুই বোর্ডেরই একাধিক কর্মী আধিকারিক আপাতত আইসোলেশনে রয়েছেন।

আরও পড়ুন: আজ থেকে বন্ধ প্রাইমারি-সেকেন্ডারি স্কুল, লক্ষ লক্ষ পড়ুয়ার স্বার্থে বড় নির্দেশ শিক্ষা দফতরের

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের দায়িত্বপ্রাপ্ত সচিবও করোনায় আক্রান্ত হয়েছেন। পাশাপাশি আরও কয়েকজন আধিকারিক ও কর্মী ও আক্রান্ত হয়েছেন।

সূত্রের খবর, মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়ের পরীক্ষার প্রশাসনিক বৈঠকের জন্য উত্তরবঙ্গে যাওয়ার কথা ছিল। কিন্তু সেই কর্মসূচি আপাতত স্থগিত রাখা হয়েছে বর্তমান করোনা পরিস্থিতির কারণে। তার কারণ বোর্ডের আঞ্চলিক অফিসগুলিতেও ইতিমধ্যেই সংক্রমণ ছড়িয়েছে বলে খবর। তাই আপাতত সেই সূচি স্থগিত রাখা হয়েছে।

আরও পড়ুন: ফের বন্ধ কলেজ-বিশ্ববিদ্যালয়, কীভাবে হবে ক্লাস? উচ্চ শিক্ষা দফতরের নির্দেশিকা জারি...

অন্যদিকে মধ্যশিক্ষা পর্ষদের ছাত্র-ছাত্রীদের এবার টেস্ট পেপার দেওয়ার কথা। বিনামূল্যেই ছাত্র-ছাত্রীদের টেস্ট পেপার দেওয়ার কথা পর্ষদের। আনুষ্ঠানিকভাবে উদ্বোধন না হওয়ায় টেস্ট পেপার ছাত্র-ছাত্রীদের দেওয়ার প্রক্রিয়া আপাতত শুরু করা যায়নি বলেই পর্ষদ সূত্রের খবর। করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় সেই কাজ ব্যাহত হতে পারে বলেই আশঙ্কা পর্ষদের।

শুধু মাধ্যমিক  বা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদই নয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, আধিকারিক মিলিয়ে একাধিক কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের স্টাফ কোয়ার্টারেও থাবা বসিয়েছে করোনা। একাধিক আধিকারিক, অধ্যাপক ইতিমধ্যেই আইসোলেশনে রয়েছেন। যদিও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কাজকর্ম ছাড়া পঠন পাঠন বন্ধ রয়েছে। ফলে, প্রশাসনিক কাজকর্মে সামান্য প্রভাব পড়েছে বলেই বিশ্ববিদ্যালয় সূত্রে খবর।

সে ক্ষেত্রে করোনা আক্রান্তের সংখ্যা যদি বেড়ে যায় তাহলে মধ্যশিক্ষা  পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষে পরীক্ষার কাজ চালানো অনেকটাই কঠিন হয়ে পড়বে বলেই মত দুই বোর্ডের আধিকারিকদের।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Higher Secondary, Madhyamik

পরবর্তী খবর