Home /News /education-career /
Paray Sikhalay: কী নিয়মে চলবে পাড়ায় শিক্ষালয়? নির্দেশ দিয়ে জানালো শিক্ষা দফতর

Paray Sikhalay: কী নিয়মে চলবে পাড়ায় শিক্ষালয়? নির্দেশ দিয়ে জানালো শিক্ষা দফতর

শুরু হচ্ছে পাড়ায় শিক্ষালয়৷

শুরু হচ্ছে পাড়ায় শিক্ষালয়৷

বড় মাঠ হলে ৮০ থেকে ১০০ জন, ছোট মাঠ হলে ৪০ থেকে ৫০ জন পড়ুয়াদের নিয়ে ক্লাস নেওয়ার নির্দেশ স্কুল শিক্ষা দপ্তরের (Paray Sikhalay)।

  • Share this:

#কলকাতা: আগামিকাল থেকেই রাজ্য জুড়ে শুরু হতে চলেছে 'পাড়ায় শিক্ষালয়' (Paray Sikhalay) প্রকল্প। রাজ্যের প্রতিটি জেলার জেলা স্কুল বিদ্যালয় পরিদর্শকদের স্কুল শিক্ষা দফতর এমনটাই নির্দেশ দিয়েছে বলেই সূত্রের খবর। বৃহস্পতিবার অন্তত একটি করে ক্লাস নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত।

মঙ্গলবার রাতে স্কুল শিক্ষা সচিব একটি বৈঠক করেন বিভিন্ন জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকদের সঙ্গে। সেই বৈঠকেই এই নির্দেশ দেওয়া হয়েছে বলেই সূত্রের খবর। প্রসঙ্গত আগামী ৭ ফেব্রুয়ারি থেকেই পাড়ায় শিক্ষালয় শুরুর কথা বলা হয়েছিল শিক্ষা দপ্তরের তরফে। গত সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্কুল খোলার ঘোষণা করার পাশাপাশি পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত 'পাড়ায় শিক্ষালয়'প্রকল্প হওয়ার কথা ঘোষণা করেন।

আরও পড়ুন: বৃহস্পতিবার থেকে স্কুল খুলছে রাজ্যে, অফলাইনের সঙ্গে চলবে অনলাইন ক্লাসও

ঘোষণার পর পরই শিক্ষা দফতর তৎপরতার সঙ্গে আগামিকাল থেকেই  পাড়ায় শিক্ষালয় প্রকল্পের মাধ্যমে যাতে একটি করে ক্লাস নেওয়া যেতে পারে তা নিশ্চিত করতে চাইছে। ইতিমধ্যেই প্রতিটি জেলায় জেলায় প্রধান শিক্ষকদেরও সেই মর্মে নির্দেশ পাঠানো হচ্ছে বলেও সূত্রের খবর। 'পাড়ায় শিক্ষালয়' প্রকল্প কীভাবে পরিচালিত হবে তা নিয়েও বেশ কিছু নির্দেশ দেওয়া হয়েছে গত কালকের বৈঠকে।

নির্দেশে বলা হয়েছে, বড় মাঠ হলে ৮০ থেকে ১০০ জন পড়ুয়া, ছোট মাঠ হলে ৪০ থেকে ৫০ জন পড়ুয়া নিয়ে ক্লাস নিতে হবে। যদি কোনও ছাত্র ছাত্রীর বাড়ি স্কুল থেকে দূরে হয় তাহলে তার নিকটবর্তী স্কুলের যেখানে পাড়ায় শিক্ষালয় প্রকল্পের ক্লাস নেওয়া হচ্ছে সেখানে গিয়ে সে ক্লাস করতে পারবে। তার উপস্থিতি একটি সাদা কাগজে নথিবদ্ধ করতে হবে। গতকালকে বৈঠকে এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে বলেই সূত্রের খবর।

আরও পড়ুন: স্কুল খোলার বিষয়ে বিস্তারিত নির্দেশিকা জারি করল রাজ্য, কবে থেকে যাবেন শিক্ষকরা, দেখে নিন

ইতিমধ্যেই পাড়ায় শিক্ষালয় প্রকল্পের অধীনে পঞ্চম থেকে সপ্তম শ্রেণির ক্লাস কোন কোন সময় নেওয়া হবে তা নিয়ে বিস্তারিত সময়সীমা সহ নির্দেশিকা দেওয়া হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, সপ্তাহে অন্তত দুদিন করে প্রত্যেকটি শ্রেণির ক্লাস নিতে হবে। দু' ঘণ্টা ধরে ক্লাস নিতে হবে। স্কুল শিক্ষা দপ্তরের তরফে যে সূচি তৈরি করে দেওয়া হয়েছে তাতে সোমবার ও বৃহস্পতিবার হবে সপ্তম শ্রেণির ক্লাস, মঙ্গলবার ও শুক্রবার করে হবে ষষ্ঠ শ্রেণির ক্লাস, বুধবার ও শনিবার হবে পঞ্চম শ্রেণির ক্লাস। সকাল ১১ টা থেকে দুপুর সাড়ে তিনটে পর্যন্ত দুটি সেশন এ অন্তত ক্লাস নিতে হবে।

প্রসঙ্গত আগামিকাল থেকে অষ্টম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খুলছে। সপ্তাহে ছয় দিনই ক্লাস নেওয়া হবে বলে ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।  স্কুলগুলিকে আগামিকাল থেকেই উচ্চমাধ্যমিকের প্রাক্টিক্যাল ক্লাস শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে।

Published by:Debamoy Ghosh
First published:

পরবর্তী খবর