Home /News /education-career /
Madhyamik Exam 2022: হুইল চেয়ারে বেল্ট দিয়ে বাঁধা শরীর, এই মাধ্যমিক পরীক্ষার্থীর কথা জানলে অবাক হয়ে যাবেন!

Madhyamik Exam 2022: হুইল চেয়ারে বেল্ট দিয়ে বাঁধা শরীর, এই মাধ্যমিক পরীক্ষার্থীর কথা জানলে অবাক হয়ে যাবেন!

অনেক শুভেচ্ছা ঋদ্ধিমাকে

অনেক শুভেচ্ছা ঋদ্ধিমাকে

Madhyamik Exam 2022: সোজা হয়ে বসে থাকা ওর পক্ষে সম্ভব হয় না। কারো দিকে পাশ ফেরারও সম্ভব নয়। মেরুদন্ড নুইয়ে পড়ে চাপ বাড়িয়েছে ফুসফুসে। মালদহের ইংরেজবাজারের বাসিন্দা ঋদ্ধিমা জিন ঘটিত বিরল রোগ ‘স্পাইনাল মাস্কুলার অ্যাট্রফি টাইপ- টু ’এ আক্রান্ত।

আরও পড়ুন...
  • Share this:

    #মালদহ: শিরদাঁড়ায় বাঁক ধরেছে। ক্রমশ শুকিয়ে যাচ্ছে শরীরের নার্ভগুলি। মেরুদন্ড সোজা করে রাখতে শরীরে বাঁধা বিশেষ ধরনের বেল্ট। জীবন যুদ্ধে সবসময়ের সঙ্গী হুইল চেয়ার। প্রায় একশো শতাংশ বিশেষ চাহিদা সম্পন্ন ঋদ্ধিমা পাল এবার জটিল রোগ নিয়ে মাধ্যমিক পরীক্ষায় (Madhyamik Exam 2022) বসেছে। ওর পুঁজি অদ্যম জেদ। মালদহের কৃতি ছাত্রী ঋদ্ধিমার লক্ষ্য ভবিষ্যতে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হওয়া।

    সোজা হয়ে বসে থাকা ওর পক্ষে সম্ভব হয় না। কারো দিকে পাশ ফেরারও সম্ভব নয়। মেরুদন্ড নুইয়ে পড়ে  চাপ বাড়িয়েছে ফুসফুসে। মালদহের  ইংরেজবাজারের বাসিন্দা ঋদ্ধিমা জিন ঘটিত বিরল রোগ ‘স্পাইনাল মাস্কুলার অ্যাট্রফি টাইপ- টু ’এ আক্রান্ত। ওর পেশিতে প্রোটিন পৌছয় না। হাতেও শক্তি কম। মালদহ গালর্স স্কুলের বরাবরের কৃতি ছাত্রীর সঙ্গী এমনই এক জটিল রোগ।  মধ্যশিক্ষা পর্ষদের বিশেষ অনুমতিতে তাঁর মাধ্যমিক পরীক্ষার ব্যবস্থা হয়েছে মালদা শহরের চিন্তামণি চমৎকার হাই স্কুলে। আলাদা ঘর, আলাদা পরীক্ষক, বাড়তি ৪৫ মিনিট সময় ছাড়াও ওর স্কুল থেকে আনানো হয়েছে বিশেষ ধরনের টেবিল। হুইল চেয়ারের সঙ্গে বেল্ট দিয়ে শরীর বেঁধে ওই টেবিলে পরীক্ষা ঋদ্ধিমা।

    আরও পড়ুন: ফিরহাদ হাকিমকে 'সমর্থন' দিলীপ ঘোষের! বললেন, 'সিদ্ধান্তকে স্বাগত'! ব্যাপার কী?

    অষ্টম শ্রেণী থেকে নবম শ্রেণীতে উঠতে তৃতীয় হয় ঋদ্ধিমা। এরপর গত দুই বছর করোনা কালে বন্ধ ছিল স্কুল। বাড়িতে বসেই অনলাইনে শিক্ষক শিক্ষিকাদের সাহায্য নিয়ে শেষ করতে হয়েছে সিলেবাস। অবশেষে অফলাইনেপরীক্ষা দিতে পেরে খুশী এই কৃতি ছাত্রী। একই সঙ্গে ভালো ফলাফলের আশাবাদী । ভবিষ্যৎ এ সফটওয়ার ইঞ্জিনিয়ার হতে চাওয়া ঋদ্ধিমা। হুইল চেয়ারে বসেই তাঁর বার্তা কোনো প্রতিবন্ধকতায় বাঁধা নয় যদি চালানো যায় লড়াই।

    আরও পড়ুন: আর ১০-১৫ সেকেন্ড দেরি হলেই ঘটত বিরাট দুর্ঘটনা! বিমান-বিভ্রাট নিয়ে মুখ খুললেন মমতা

    শারীরিক কারণে বাড়ি থেকে স্কুলে নিয়ে যাওয়ার সমস্যা। তাই  মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রের পাশেই মেয়ের পরীক্ষার জন্য সাময়িক ঘর ভাড়া  নিয়েছে পরিবার। এদিন হুইল চেয়ারে করে বিশেষ সাবধানতায় ঋদ্ধিমাকে নিয়ে পৌঁছানো হয় চিন্তামনী স্কুল পরীক্ষা কেন্দ্রে। তাঁকে দেখতে রীতিমতো ভিড় জমে  যায়। মেয়ের স্বপ্ন প্রচুর। তাঁর লড়াই এ সাহস জোগাচ্ছে পরিবারও। এদিন ঋদ্ধিমার পরীক্ষার সুব্যবস্থা করতে পরীক্ষা কেন্দ্রে হাজির ছিলেন মধ্যশিক্ষা পর্ষদের ভারপ্রাপ্ত প্রতিনিধিরা। পরীক্ষার খাতায় ওর মার্জিন টেনে দেওয়া, পাতা উল্টে দেওয়া এসব সহযোগিতা করবেন পরীক্ষক। শারীরিক সমস্যা সত্বেও যেভাবে রাইটার না নিয়েই নিজে পরীক্ষা দিচ্ছে ঋদ্ধিমা তা কুর্নিশ যোগ্য বলছেন, পর্ষদ প্রতিনিধি ।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Madhyamik 2022, Maldah news

    পরবর্তী খবর