Home /News /education-career /
Madhyamik 2023 Test Exam Date: ২০২৩-এর মাধ্যমিকের টেস্ট কবে? নির্দেশিকা দিয়ে জানিয়ে দিল পর্ষদ

Madhyamik 2023 Test Exam Date: ২০২৩-এর মাধ্যমিকের টেস্ট কবে? নির্দেশিকা দিয়ে জানিয়ে দিল পর্ষদ

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রথম পর্যায়ের মূল্যায়ন ৭ মে-র মধ্যেই (Madhyamik Test 2023)।

  • Share this:

#কলকাতা: আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা (Madhyamik Test 2023) কবে নিতে হবে আগেভাগেই জানিয়ে দিল এবার মধ্যশিক্ষা পর্ষদ। টেস্ট পরীক্ষার সূচি দেখে স্পষ্ট, আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা ফেব্রুয়ারি-মার্চের মধ্যেই নিতে চায় মধ্যশিক্ষা পর্ষদ।

মঙ্গলবার পর্ষদের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ২০২৩-এর মাধ্যমিকের সিলেকশন টেস্ট পরীক্ষা নিতে হবে ১৭ নভেম্বর থেকে ৩০  নভেম্বরের মধ্যে। মাধ্যমিকের টেস্ট পরীক্ষা নেওয়ার পাশাপাশি ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত একাডেমিক ক্যালেন্ডার ও প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদ।

একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রথম পর্যায়ের মূল্যায়ন ৭ মে-র মধ্যেই। দ্বিতীয় পর্যায়ের সামেটিভ মূল্যায়ন প্রক্রিয়া ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত করতে হবে ২০  অগাস্টের মধ্যে। তৃতীয় পর্যায়ের সামেটিভ মূল্যায়ন প্রক্রিয়া ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত করতে হবে ২৫ নভেম্বর থেকে ৭ ডিসেম্বরের মধ্যে।

আরও পড়ুন: উচ্চ মাধ্যমিকের হোম সেন্টার নিয়ে কড়া নিয়ম, বড় সিদ্ধান্ত নিল সংসদ

তবে এই পরীক্ষাগুলির প্রশ্ন কেমন হবে, স্কুল গুলি কিভাবে প্রশ্ন করবে সেই বিষয়েও বিস্তারিত নির্দেশিকা জানিয়েছে পর্ষদ। বিজ্ঞপ্তি দিয়ে বোর্ড জানিয়েছে প্রত্যেকটি পরীক্ষাতেই স্কুলগুলি তাদের নিজস্ব প্রশ্নপত্র করবে এবং প্রশ্নের উপরের অংশে স্কুলগুলিকে তাদের নিজেদের নাম লিখতে হবে। প্রতিটি স্কুলের প্রধান শিক্ষক প্রধান শিক্ষিকাদের কীভাবে প্রশ্ন হবে, প্রশ্নপত্রের ধরন কি হবে, ওয়েবসাইটে তা জানাতে হবে।

আরও পড়ুন: বড় খবর! হাইকোর্টের নির্দেশে বাড়ল নম্বর, প্রাথমিকে চাকরি পাচ্ছেন ৭৩৮ জন শিক্ষক!

ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত পুরো সিলেবাসের ওপরেই পরীক্ষা হবে। বোর্ডের তরফে মঙ্গলবার বিজ্ঞপ্তি দিয়ে এমনটাই জানানো হয়েছে। প্রসঙ্গত, স্কুলগুলির কাছে শিক্ষাবর্ষ শুরু হয়ে গেল একাডেমিক ক্যালেন্ডার না থাকার জেরে পড়ুয়াদের পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে সমস্যা তৈরি হচ্ছিল।

মঙ্গলবার বোর্ডের তরফে বিজ্ঞপ্তি জারি হওয়ার পর স্কুলগুলির কাছে অনেকটাই পরীক্ষা সংক্রান্ত বিষয়ে স্পষ্ট হলে বলে দাবি করছেন প্রধান শিক্ষক- প্রধান শিক্ষিকারা। অন্যদিকে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ নির্দিষ্ট সময় হবে বলে আগেই জানিয়েছেন বোর্ড সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। ইতিমধ্যেই উত্তরপত্রের মূল্যায়নের প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। পর্ষদ সূত্রে খবর মূল্যায়নকারী শিক্ষক শিক্ষিকাদের জানানো হয়েছে নির্দিষ্ট সময়ে উত্তর পত্র জমা দিতে হবে।

Published by:Debamoy Ghosh
First published:

পরবর্তী খবর