Home /News /education-career /
Indian Army Recruitment Rally: করোনা-কাঁটার পর কাজের সুযোগ, ফের শুরু হল সেনা নিয়োগের রিক্রুটমেন্ট র‌্যালি!

Indian Army Recruitment Rally: করোনা-কাঁটার পর কাজের সুযোগ, ফের শুরু হল সেনা নিয়োগের রিক্রুটমেন্ট র‌্যালি!

ফের শুরু হচ্ছে সেনা নিয়োগের রিক্রুটমেন্ট র‌্যালি

ফের শুরু হচ্ছে সেনা নিয়োগের রিক্রুটমেন্ট র‌্যালি

Indian Army Recruitment Rally: ২০২২-২৩ শিক্ষাবর্ষে সেনা নিয়োগের জন্য গত বৃহস্পতিবার ভারতীয় সেনাবাহিনীর তরফে জোন-ভিত্তিক সময়সূচি প্রকাশিত হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা আবহে দুই বছরের বিরতির পর পুনরায় শুরু হল সেনা নিয়োগের রিক্রুটমেন্ট র‌্যালি। ভারতীয় সেনাবাহিনী (Indian Army) আগামী মাস থেকে সদ্য চালু হওয়া অগ্নিপথ প্রকল্পের (Agnipath Recruitment Scheme) অধীনে সেনা নিয়োগের জন্য রিক্রুটমেন্ট র‌্যালি শুরু করতে প্রস্তুত।

২০২২-২৩ শিক্ষাবর্ষে সেনা নিয়োগের জন্য গত বৃহস্পতিবার ভারতীয় সেনাবাহিনীর তরফে জোন-ভিত্তিক সময়সূচি প্রকাশিত হয়েছে। সময়সিচী অনুসারে আগামী ১২ অগাস্ট থেকে রিক্রুটমেন্ট র‌্যালি শুরু হবে এবং সমস্ত জেলা সহ সারা দেশে আগামী ডিসেম্বর পর্যন্ত চলবে। এর মধ্যে মহিলা অগ্নিবীরদের নিয়োগের জন্য রিক্রুটমেন্ট র‌্যালির সময়সূচিও অন্তর্ভুক্ত বলে জানা গিয়েছে।

তবে ভারতীয় সেনাবাহিনী মহিলা অগ্নিবীরদের শুধুমাত্র কর্পস অফ মিলিটারি পুলিশে (Corps of Military Police) নিয়োগ করবে। পর্যায়ক্রমে ১,৭০০ জন নারীকে সিএমপিতে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন: কুলটিতে 'ভূত', জলে ভেসে যাচ্ছে বাড়ি, ভূক্তভোগী বাড়ির শিশু! ক্যামেরা অন হতেই যা ঘটল...

গত মাসে অগ্নিপথ প্রকল্প ঘোষণা করার সময় কেন্দ্র সরকারের তরফে বলা হয়েছিল যে, নিয়োগ সমাবেশ আগামী ৯০ দিনের মধ্যে শুরু হবে এবং এই বছর এই প্রকল্পের অধীনে ৪৬,০০০ জন সেনা নিয়োগ করা হবে। এর মধ্যে ৪০,০০০ শূন্যপদ সেনাবাহিনীর জন্য এবং ৩,০০০ ভারতীয় নৌ ও বিমান বাহিনীর জন্য সংরক্ষিত রয়েছে। আগামী কয়েক বছরে অগ্নিবীরদের শূন্যপদ আরও বাড়বে।

পরিকল্পনা অনুসারে র‌্যালিগুলি প্রথমে ১২ থেকে ২৫ অগাস্টের মধ্যে হিসার, জিন্দ, সিরসা এবং ফতেহাবাদের মতো জেলার হেডকোয়ার্টার রিক্রুটিং জোন আম্বালায় শুরু হবে এবং তার পরে সারা দেশের অন্যান্য জেলাগুলিতেও র‌্যালির প্রস্তুতি শুরু হবে। এখনও পর্যন্ত জানানো হয়েছে আগামী ডিসেম্বর পর্যন্ত তা চলবে। এর পর উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র এবং মিজোরামের মতো জেলাগুলিতে র‌্যালি শুরু হবে। মোট এগারোটি হেডকোয়ার্টার রিক্রুটিং জোন সারা দেশে র‌্যালি অনুষ্ঠিত করবে।

আরও পড়ুন: অন্তর্বতী জামিন শেষ, জেলে ফেরার আগেই মারাত্মক ঘটনা ছত্রধরের সঙ্গে! ভর্তি হাসপাতালে

গোর্খাদের জন্য আলাদা ভাবে রিক্রুটমেন্ট র‌্যালি ভারতী এবং নেপাল ডোমিসাইল গোরখপুর, দার্জিলিং এবং অন্যান্য স্থানে সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। সেনাবাহিনীর সূত্রে জানা গিয়েছে যে, এই র‌্যালিতে সারা দেশ থেকেই ব্যাপক সাড়া পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। এক সাক্ষাৎকারে, সেনাবাহিনীর ভাইস চিফ লেফটেন্যান্ট জেনারেল বিএস রাজু (BS Raju) বলেছেন যে এই প্রকল্পের অধীনে কোনও ইমিডিয়েট রেভেনিউ ব্যয় করা হবে না কারণ সেনাবাহিনীর প্রশিক্ষণ ক্ষমতা নিয়োগকৃত সংখ্যার চেয়ে বেশি।

তিনি অবশ্য বলেছেন যে ষষ্ঠ বা সপ্তম রিক্রুটমেন্ট র‌্যালির পরে প্রশিক্ষণের ক্ষমতা বাড়ানোর প্রয়োজন হতে পারে এবং পরিকাঠামোকেও ক্রমবর্ধমান পরিস্থিতির মূল্যায়ণের ভিত্তিতে আরও বাড়ানো হতে পারে।

First published:

Tags: Indian Army, Recruitment

পরবর্তী খবর