যোগব্যায়াম ভালোবাসেন? এবার যোগাসনেও দিয়েও রোজগারের সহজ পথ, জানুন

যোগব্যায়াম ভালোবাসেন? কী ভাবে এটিকে পরিণত করতে পারেন কেরিয়ারে, জেনে নিন এক ঝলকে!

আজকের বিশ্বে এটির যথেষ্ট চাহিদা রয়েছে এবং শিক্ষার্থীরা চাইলে কেরিয়ারের বিকল্প হিসাবে যোগাকে নিঃসন্দেহে গ্রহণ করতে পারেন।

  • Share this:

#কলকাতা: নিজের ওজন নিয়ন্ত্রণ থেকে শুরু করে সুগঠিত দেহ বানানো, ত্বক ভালো রাখা, মানসিক প্রশান্তি ইত্যাদি নানা বিষয়ে যোগব্যায়ামের গুরুত্ব অপরিসীম। শরীর ও মন- এই দুইয়ের উপরেও যোগার প্রভাব পরিলক্ষিত হয়। কিন্তু বর্তমান দিনে আমরা এতটাই ব্যস্ত যে আমাদের মন বা শরীরের যত্ন নেওয়ার সময়ই আমাদের হয়ে ওঠে না। তবে বিশেষজ্ঞরা বলছেন, বেশিরভাগ শারীরিক ও মানসিক অসুস্থতা মোকাবিলার একমাত্র সহজ উপায় হল ‘যোগব্যায়াম’। আর সব চেয়ে বড় কথা হল, এই যোগাই হয়ে উঠতে পারে আপনার সফল কেরিয়ারের চাবিকাঠি। সর্বোপরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) ডাকে আন্তর্জাতিক যোগ দিবস (International Yoga Day) পালনের পর থেকেই এই ক্ষেত্রে বহুগুণে বেড়েছে কেরিয়ার গড়ার সম্ভাবনা।

সারা দেশ জুড়ে বেশ কিছু প্রতিষ্ঠান রয়েছে, যারা যোগব্যায়াম সংক্রান্ত কোর্স করিয়ে থাকে। কী ভাবে শারীরিক ও মানসিক ভাবে আপনি ফিট ও সুস্থ থাকবেন, সে বিষয়েই এখানে প্রশিক্ষণ দেওয়া হয়। আজকের বিশ্বে এটির যথেষ্ট চাহিদা রয়েছে এবং শিক্ষার্থীরা চাইলে কেরিয়ারের বিকল্প হিসাবে যোগাকে নিঃসন্দেহে গ্রহণ করতে পারেন।

কোন কোন প্রতিষ্ঠানে এই যোগব্যায়ামের কোর্স করানো হয়, জেনে নেওয়া যাক-

-নয়াদিল্লির মোরারজি দেশাই ন্যাশনাল ইনস্টিটিউট অব যোগা: এখানে পার্ট-টাইম কোর্স, ডিপ্লোমা কোর্স এবং যোগার উপর ডিগ্রি কোর্স করানো হয়।

-নয়াদিল্লির ভারতীয় বিদ্যা ভবন: এখানে আপনি যোগার উপর ৬ মাসের সার্টিফিকেট কোর্স এবং ১ বছরের ডিপ্লোমা কোর্স করার সুযোগ পাবেন।

-হরিদ্বারের দেব সংস্কৃতি বিশ্ববিদ্যালয়: যোগা কোর্স করতে ইচ্ছুক শিক্ষার্থীরা এখানে সার্টিফিকেট কোর্স থেকে শুরু করে PhD পর্যন্ত করতে পারেন।

-হরিদ্বারের গুরুকুল কাংরি বিশ্ববিদ্যালয়, এখানে আপনি যোগার উপর ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্স করতে পারবেন।

-মুম্বইয়ের দ্য যোগা ইন্সটিটিউট: এই প্রতিষ্ঠানে যোগার উপর সার্টিফিকেট কোর্স থেকে ডিগ্রি কোর্স করানো হয়।

যোগাকে পেশা হিসাবে নির্বাচনের সুযোগ:

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, জিম, স্বাস্থ্যসেবা কেন্দ্র এবং কোম্পানিগুলিতে যোগ প্রশিক্ষকের প্রয়োজন হয়। তাছাড়াও বিভিন্ন টিভি চ্যানেলে অনুষ্ঠিত যোগা সম্পর্কিত অনুষ্ঠানগুলির জন্য প্রশিক্ষক ভাড়া করা হয়ে থাকে। একজন যোগা প্রশিক্ষক হিসাবে আপনি বেশ মোটা অঙ্কের বেতন পেতে পারেন।

Published by:Debalina Datta
First published: