UPSC Recruitment 2021: ৩৬৩ প্রিন্সিপাল পদে নিয়োগ, জেনে নিন শর্তাবলী!

Representative Image

UPSC Recruitment 2021: বিভিন্ন বিভাগে মহিলাদের জন্য রয়েছে ২০৮টি পদ ও পুরুষদের জন্য রয়েছে ১৫৫টি শূন্যপদ।

  • Share this:

#নয়াদিল্লি: নিয়োগ করছে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)। মোট ৩৬৩টি শূন্যপদে সত্বর নিয়োগ করা হবে। রয়েছে ডিরেক্টরেট অফ এডুকেশনে প্রিন্সিপালের পদ, রয়েছে দিল্লি সরকারের শিক্ষা বিভাগে শূন্যপদ। আবেদনপত্র পাওয়া যাচ্ছে upsconline.nic.in-এ।

UPSC-তে নিয়োগের শূন্যপদের বিবরণ :

মোট ৩৬৩টি পদের জন্য UPSC-তে নিয়োগ চলছে। যার মধ্যে বিভিন্ন বিভাগে মহিলাদের জন্য রয়েছে ২০৮টি পদ ও পুরুষদের জন্য রয়েছে ১৫৫টি শূন্যপদ।

UPSC-র শূন্যপদে আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ :

UPSC-র অফিসিয়াল ওয়েবসাইটে আবেদন পত্র পাওয়া যাচ্ছে। আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৯ জুলাই, ২০২১। আবেদন পত্র প্রিন্ট আউট নেওয়ার শেষ তারিখ ৩০ জুলাই, ২০২১।

UPSC-তে নিয়োগের শূন্যপদে আবেদনের জন্য যোগ্যতা :

এক্ষেত্রে তিন ধরনের যোগ্যতার মাপকাঠি রয়েছে। প্রথমটি শিক্ষাগত যোগ্যতা, দ্বিতীয়টি অভিজ্ঞতা। তৃতীয় ক্ষেত্রে কয়েকটি বিষয় অগ্রাধিকার পাবে।

১) শিক্ষাগত যোগ্যতা- শূন্যপদে আবেদনের জন্য একজনের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। নয় তো স্বীকৃত কোনও শিক্ষা প্রতিষ্ঠান বা বিশ্ব বিদ্যালয় থেকে ব্যাচেলর ডিগ্রি থাকতে হবে।

২) অভিজ্ঞতা- ভাইস প্রিন্সিপাল হিসেবে কাজের অভিজ্ঞতা, স্নাতকোত্তর স্তরে পড়ানোর অভিজ্ঞতা বা গ্র্যাজুয়েশন স্তরে পড়ানোর অভিজ্ঞতা প্রয়োজন।

৩) কোনও বিশ্ববিদ্যালয় বা স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে ডক্টরেট ডিগ্রি বা কোনও বিদ্যালয়, কলেজে প্রশাসনিক বিভাগে কাজের অভিজ্ঞতা অগ্রাধিকার পাবে।

UPSC-তে নিয়োগের শূন্যপদে অনলাইনে আবেদনের পদ্ধতি:

অনলাইন ছাড়া অন্য কোনও ভাবে আবেদন করা যাচ্ছে না। অন্য কোনও উপায়ে আবেদন জমা দিলে তা বাতিল বলে গ্রাহ্য হবে।

১. প্রথমে যেতে হবে http://www.upsconline.nic.in UPSC-র অফিসিয়াল ওয়েবসাইটে।

২. শুরুতেই মিলবে ফর্ম, ফিল আপ করতে হবে। এক্ষেত্রে ইমেল আইডি ঠিকঠাক দিতে হবে, অর্থাৎ সক্রিয় ইমেল আইডিটি দিতে হবে।

৩. আবেদন পত্রের সঙ্গে দিতে হবে গুরুত্বপূর্ণ তথ্যের প্রমাণ পত্র। বাকি সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য কর্তৃপক্ষ আবেদনকারীকে ইমেলের মাধ্যমে পাঠাবে।

৪. কেউ যদি একটিরও বেশি পদের জন্য আবেদন করতে চান, তা হলে তাঁকে আলাদা করে আবেদন করতে হবে।

৫. অনলাইনে আবেদন পত্র জমা দেওয়ার পর অর্থাৎ ফাইনাল সাবমিশনের পর তার প্রিন্ট আউট নিয়ে নিতে হবে।

UPSC-তে নিয়োগের শূন্যপদে আবেদনের ফি:

জেনেরাল ক্যাটাগরির আবেদনকারীদের ২৫ টাকা দিতে হবে আবেদন পত্রের জন্য। SBI-এর যে কোনও শাখায় নেট ব্যাঙ্কিং বা ক্যাশের মাধ্যমে টাকা দেওয়া যাবে।

এক্ষেত্রে ST, SC, PwBD ও মহিলাদের জন্য কোনও টাকা লাগবে না। অর্থাৎ শুধুমাত্র জেনেরাল ক্য়াটাগরি, OBC ও EWS পুরুষ আবেদনকারীদের ২৫ টাকা করে দিতে হবে।

কর্তৃপক্ষের তরফে বলে দেওয়া হয়েছে, আবেদনকারীরা যদি কোনও ভুল তথ্য দিয়ে আবেদনপত্র জমা দেয়, তা হলে তা বাতিল হয়ে যাবে।

আবেদনপত্র জমা দেওয়ার পর তার প্রিন্ট আউট নিয়ে নিতে হবে। যাতে ইন্টারভিউয়ের সময় সেই আবেদন পত্রের প্রমাণ পত্র দেওয়া যেতে পারে।

Published by:Siddhartha Sarkar
First published: