UPSC Recruitment 2021: তথ্য ও সম্প্রচার মন্ত্রকে নিয়োগ, প্রচুর টাকা বেতন!

তথ্য ও সম্প্রচার মন্ত্রকে নিয়োগ, প্রচুর টাকা বেতন!

যে ওয়েবসাইটে (UPSC Recruitment 2021) গিয়ে আবেদন করতে হবে সেটি হল- https://www.upsc.gov.in/!

  • Share this:

#নয়াদিল্লি: সাংবাদিকতার ডিগ্রিধারীদের নিয়োগ করবে তথ্য ও সম্প্রচার মন্ত্রক (I&B Ministry)। বিভিন্ন ভাষার মোট ৩৪টি শূন্যপদে নিয়োগ করা হবে। ইচ্ছুকদের নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। যে ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে সেটি হল- https://www.upsc.gov.in/!

শূন্যপদের সংখ্যা-

তথ্য ও সম্প্রচার মন্ত্রকে মোট ৩৪ জনকে নিয়োগ করা হবে। তার মধ্যে বিভিন্ন ভাষার প্রার্থী নিয়োগ করা হবে। কোন কোন ভাষার প্রার্থীদের নিয়োগ করা হবে?

হিন্দি ভাষার জন্য ৯টি শূন্যপদ রয়েছে। পঞ্জাবি ভাষার জন্য ৩টি শূন্যপদ রয়েছে। ইংরেজি ভাষার জন্য ৩টি শূন্যপদ রয়েছে। তেলুগু ভাষার জন্য ৫টি শূন্যপদ রয়েছে। ওড়িয়ার জন্য ৩টি শূন্যপদ রয়েছে। বাংলার জন্য ১টি শূন্যপদ রয়েছে। মরাঠির জন্য ৫টি শূন্যপদ রয়েছে। গুজরাতির জন্য ১টি শূন্যপদ রয়েছে। অহমিয়া ভাষার জন্য ২টি শূন্যপদ রয়েছে। মণিপুরি ভাষার জন্য ২টি শূন্যপদ রয়েছে।

ইচ্ছুকরা যে ভাষার জন্য আবেদন করবেন তাঁদের অবশ্যই দশম শ্রেণি পর্যন্ত সেই ভাষা পড়ে থাকতে হবে। যেমন কেউ যদি পঞ্জাবি ভাষার জন্য আবেদন করেন তাঁকে অবশ্যই ক্লাস ১০ পর্যন্ত ওই ভাষা পড়ে থাকতে হবে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকে নিয়োগ: বয়সসীমা

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের শূন্যপদগুলির জন্য যাঁরা নিয়োগ করবেন তাঁদের অবশ্যই বয়সসীমা ৩০ বছরের মধ্যে হতে হবে। যদি কারও বয়স ৩০ বছর পেরিয়ে যায় তাহলে তাঁরা আবেদন করতে পারবেন না। তবে বিভিন্ন সংরক্ষিত শ্রেণির জন্য ছাড় দেওয়া হয়েছে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকে নিয়োগ: শিক্ষাগত যোগ্যতা

ওই পদগুলির জন্য যাঁরা আবেদন করতে চান তাদের নূন্যতম স্নাতক উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি তাঁদের সাংবাদিকতার কোনও ডিগ্রি থাকতে হবে। অথবা যদি কেউ সাংবাদিকতা ও মাস কমিউনিকেশনে স্নাতক উত্তীর্ণ হন তাঁরাও আবেদন করতে পারবেন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকে নিয়োগ: কী ভাবে আবেদন করবেন

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের শূন্যপদগুলির জন্য যাঁরা আবেদন করতে চান তাঁরা অনলাইনে আবেদন করতে পারেন। অনলাইনে আবেদনের জন্য UPSC ওয়েবসাইটে যেতে হবে। সেখানে রিক্ট্রুমেন্ট ২০২১-এ গিয়ে নির্দিষ্ট বিজ্ঞাপনের পাশে অ্যাপ্লাই অনলাইন অপশনে ক্লিক করতে হবে। সেখানে যাবতীয় তথ্য দিয়ে আবেদন করতে হবে।

যাঁরা আবেদন করতে ইচ্ছুক তাঁরা অবশ্যই নোটিফিকেশন পড়ে নেবেন এবং তারপরেই আবেদন করবেন। বিস্তারিত নোটিফকেশন মিলবে এখান থেকে- https://upsconline.nic.in/ora/Detail.php?post=MTY4MA7XCKS96NINAFQCK2AXKCAXWIA3JPIULSQC1XAD5ZHILVDOAGMC&case=MTg2NQ1O7JDCAKCQIYG3N6XUCMLIIIWA5AAKDLS9ANXSPZQC2HKXVAFX&id=MQAPASQXCDI6XO5NYCDJIKXMNKKAFC3Z7HGCUVLXICL2AQAWS1A9

Published by:Raima Chakraborty
First published: