• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • JOB UP POLICE SI RECRUITMENT 2021 IF TWO OR MORE CANDIDATES GET EQUAL MARKS THIS RULE WILL BE SELECTED KNOW THIS IMPORTANT THING AC

UP Police SI Recruitment 2021: এসআই নির্বাচন প্রক্রিয়ায় একই নম্বর পেলে এই নিয়মে হবে নিয়োগ

পুলিশ নিয়োগ বোর্ড যত তাড়াতাড়ি সম্ভব পরীক্ষা নিতে চাইছে, যাতে অল্প সময়ের মধ্যেই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করা যায়।

পুলিশ নিয়োগ বোর্ড যত তাড়াতাড়ি সম্ভব পরীক্ষা নিতে চাইছে, যাতে অল্প সময়ের মধ্যেই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করা যায়।

  • Share this:

#নয়াদিল্লি: খুব শীঘ্রই উত্তরপ্রদেশে (Uttar Pradesh) মোট ৯,৫৩৪ টি এসআই (SI) পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। করোনা আবহে নির্বাচন প্রক্রিয়া অনেক পিছিয়েছে। ফলে, পুলিশ নিয়োগ বোর্ড যত তাড়াতাড়ি সম্ভব পরীক্ষা নিতে চাইছে, যাতে অল্প সময়ের মধ্যেই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করা যায়। উত্তরপ্রদেশ পুলিশ রিক্রুটমেন্ট অ্যান্ড প্রমোশন বোর্ড (UPPRPB) ১ এপ্রিল থেকে ১৫ জুন পর্যন্ত আবেদনের সময়সীমা রেখেছিল। মোট ৯,৫৩৪টি পদের মধ্যে ৯,০২৭টি পদে সাব ইন্সপেক্টর (Sub Inspector), ৪৮৪টি পদে প্লাটুন কমান্ডর (Platoon Commander) ও ২৩টি পদে ফায়ার অফিসার (Fire Officer) নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছিল। সেই মতো প্রচুর আবেদনকারী এই নিয়োগ প্রক্রিয়ায় রেজিস্ট্রেশন করেছে। পরীক্ষার আগে বাড়তি প্রস্তুতির জন্য আবেদনকারীদের বিভিন্ন ওয়েবসাইটে মক টেস্টের মূল্যায়ন করে নিতে বলা হয়েছে।

নির্বাচন প্রক্রিয়া

উত্তরপ্রদেশ এসআই পদের জন্য প্রার্থীদের মোট চারটি ধাপে পরীক্ষা নেওয়া হবে। প্রার্থীদের প্রথমে লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নথিপত্র যাচাই এবং PST এই জন্য ডাকা হবে। PST এর পরে প্রার্থীদের PET ও মেডিক্যাল টেস্ট করা হবে। সমস্ত পরীক্ষায় প্রার্থীদের উত্তীর্ণ হবে হবে।

উত্তরপ্রদেশে সর্ববৃহত চাকরির পরীক্ষায় ১৫ লক্ষের বেশি প্রার্থী আবেদন করেছে। এমন অবস্থায় একই নম্বর একাধিক মানুষ পেতে পারে। তখন নিয়োগের ক্ষেত্রে কিছু অসুবিধা আসতে পারে। তবে সেই সমস্যা নিরসন আগে থেকেই করে রেখেছে কর্মকর্তারা। একটি বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে একই নম্বর পেয়েছেন যদি দুই বা তার বেশি প্রার্থীর পরিচয় পাওয়া যায় সেক্ষেত্রে কম্পিউটারে ‘O’ স্তরের সংশাপত্র রয়েছে বা আঞ্চলিক সেনাবাহিনীতে সর্বনিম্ন ২ বছর কাজের অভিজ্ঞতা রয়েছে অথবা NCC তে B স্তরের সংশাপত্র রয়েছে এমন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। যদি কোনও প্রার্থীর এই তিনধরনের সংশাপত্র তাঁর কাছে থাকে সেক্ষেত্রে যেকনোও একটি সংসাপত্রকেই মান্যতা দেওয়া হবে। এরপরেও যদি একই নম্বরের সমস্যা দেখা দেয় তখন যেই প্রার্থী বয়সে বেশি তাঁকে অগ্রাধিকার দেওয়া হবে। আর যদি প্রার্থীদের বয়স একই হয় তখন নামের অ্যালফাবেট অনুসারে নিয়োগ পত্র দেওয়া হবে।

Published by:Ananya Chakraborty
First published: