UP Police SI Recruitment 2021: কেমন হবে মেডিকেল টেস্ট প্রক্রিয়া? বিস্তারিত জেনে নিন!

UP Police SI Recruitment 2021: কেমন হবে মেডিকেল টেস্ট প্রক্রিয়া? বিস্তারিত জেনে নিন!

প্রার্থীদের নিয়োগের জন্য লিখিত পরীক্ষার পাশাপাশি শারীরিক ভাবেও সুস্থতার দিকেও বিশেষ নজর দেওয়া উচিত বলে পরামর্শ দেওয়া হচ্ছে।

  • Share this:

#লখনউ: পুলিশের পদে নিয়োগের পরীক্ষার জন্য যে সমস্ত উচ্চাকাঙ্ক্ষী প্রার্থীরা প্রস্তুতি নিচ্ছিলেন, তাঁদের মধ্যে দেখা গিয়েছে অনেকেই লিখিত পরীক্ষায় পাশ করলেও বেশ কিছু ক্ষেত্রে তাঁরা মেডিকেল পরীক্ষায় পাশ করতে ব্যর্থ হয়েছেন। কখনও কখনও, খুব সামান্য শারীরিক সমস্যার কারণে প্রার্থীদের অযোগ্য হলে ঘোষণা করা হয়। তাই প্রার্থীদের নিয়োগের জন্য লিখিত পরীক্ষার পাশাপাশি শারীরিক ভাবেও সুস্থতার দিকেও বিশেষ নজর দেওয়া উচিত বলে পরামর্শ দেওয়া হচ্ছে।

বর্তমানে উত্তরপ্রদেশ পুলিশ রিক্রুটমেন্ট অ্যান্ড প্রমোশন বোর্ড (UPPRPB) UP পুলিশ SI পদে নিয়োগ ২০২১-এর জন্য আবেদন গ্রহণ শুরু করছে। যে সমস্ত প্রার্থীরা উত্তরপ্রদেশের পুলিশ সাব-ইন্সপেক্টর পদে নিযুক্ত হওয়ার জন্য আগ্রহী তাঁদের মেডিকেল পরীক্ষার বিবরণ সম্পর্কে জানা উচিত।

UP পুলিশের SI পদে নিয়োগের জন্য মেডিকেল টেস্টের মধ্যে নিম্নলিখিত বিষয়গুলি অন্তর্ভুক্ত থাকবে-

মাথা- মেডিকেল পরীক্ষার সময় প্রার্থীর মাথার কোনও ধরণের ক্ষত বা আঘাত থাকা চলবে না।

চক্ষু পরীক্ষা- নিয়োগ প্রক্রিয়ার অংশ হিসাবে পরীক্ষার্থীদের চোখের পরীক্ষা করা হয়ে থাকে মেডিকেল টেস্টের সময়। প্রার্থীদের চোখে স্কুইন্ট এবং বক্রতার মতো কোনও সমস্যা থাকা চলবে না এবং চশমা ছাড়াই তাঁদের স্বাভাবিক চোখের দৃষ্টি থাকতে হবে।

কানের পরীক্ষা- প্রার্থীর অবশ্যই দু’কানে সমান ভাবে শোনার ক্ষমতা থাকতে হবে।

নাকের পরীক্ষা- মেডিকেল পরীক্ষার সময় প্রার্থীর নাক সংক্রান্ত কোনও রোগ থাকা চলবে না।

নির্বাচন প্রক্রিয়া

আবেদনকারীদের অনলাইনে ৪০০ নম্বরের একটি লিখিত পরীক্ষা দিতে হবে। লিখিত পরীক্ষার পরে সমস্ত শারীরিক যোগ্যতার মানদণ্ডের পরীক্ষা সহ যাচাই-বাছাই হবে। এই দুটি রাউন্ডের পরে, প্রার্থীদের একটি শারীরিক যোগ্যতা পরীক্ষা করা হবে যার মধ্যে তাদের ফিটনেস টেস্ট করা হবে। নিয়োগ প্রক্রিয়ার চতুর্থ দফায় একটি মেডিকেল টেস্ট হবে, সেখানে দেহের বিভিন্ন অঙ্গগুলির পরীক্ষা হবে। নিয়োগের শেষ রাউন্ডটি হবে দক্ষতা পরীক্ষা/ব্যক্তিগত সাক্ষাৎকার।

উত্তরপ্রদেশ পুলিশ রিক্রুটমেন্ট অ্যান্ড প্রমোশন বোর্ড (UPPRPB) UP পুলিশ IS ২০২১–এ মোট ১,৩২৯টি শূন্যপদে নিয়োগ হবে।

Published by:Pooja Basu
First published: